adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৮ মামলা মাথায় নিয়ে কাইয়ুম নিরুদ্দেশ

kayum-pic_88575ডেস্ক রিপোর্ট : অনেক দিন ধরেই আলোচনায় নেই তিনি। নাশকতার আর দুর্নীতির মামলা নিয়ে আত্মগোপনে আছেন বেশ কয়েক বছর ধরে। তবে মাঝে মাঝে অস্তিত্বের জানানও দেন। সম্প্রতি ইতালির নাগরিক তাভেল্লা সিজার হত্যায় চারজন গ্রেপ্তারের পর নির্দেশদাতা ‘বড় ভাই’ হিসেবে তার নাম আসায় আবারও আলোচনার-সমালোচনা শুরু হয়েছে তাকে নিয়ে।

তিনি বিএনপির ঢাকা মহানগর কমিটির যুগ্ম আহ্বায়ক এম এ কাইয়ুম ওরফে কাইয়ুম কমিশনার। আত্মগোপনে থাকলেও দলে আছে তার বিশেষ গুরুত্ব। ভেতরে ভেতরে দলকে বিভিন্ন ইস্যুতে ‘রসদ’ যোগান তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তাবেলা সিজার হত্যাকাণ্ডের ঘটনায় বিএনপির বেশ কয়েকজন নেতার নাম এসেছে। এসব কিছু নিয়েই ‘বিস্তর’ তদন্তের দিকে এগুচ্ছে পুলিশ।
তবে তাবেলা সিজার হত্যায় এম এ কাইয়ুমের সংশ্লিষ্টতা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও তদন্ত করতে চায়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘প্রাথমিকভাবে এই হত্যায় কাইয়ুম জড়িত থাকতে পারেন বলে সন্দেহ হচ্ছে। তবে আরও তদন্তে বিষয়টি পরিষ্কার হবে।’

পুলিশ বলছে, বিএনপির ওই নেতাকে গ্রেপ্তার করতে পারলে তাবেলা সিজার হত্যার রহস্য উদঘাটন হবে। তবে তিনি দেশে না থাকায় গ্রেপ্তার করতে পারছে না পুলিশ। তিনি মালয়েশিয়া চলে গেছেন বলে তার ঘনিষ্ট কেউ কেউ বলছেন। তবে এটা নিশ্চিত কি না সন্দেহ আছে পুলিশের।

কাইয়ুমের বিরুদ্ধে মোট ৩৮টি মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ। এসব মামলার কোনোটিতে তিনি জামিনে আছেন। তার স্থায়ী আবাস রাজধানীর বাড্ডায়। তবে তিনি বছর পাঁচেক আগে বারিধারায় চলে যান। সেখানেই এখন তার পরিবার থাকছে।

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম এ জলিল জানান, বাড্ডা থানায় তার বিরুদ্ধে পুড়িয়ে মানুষ মারা, গাড়ি ভাঙচুরসহ বেশ কয়েকটি মামলা আছে। গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, ‘বারিধারায় কাইয়ুম আছে কি না বিষয়টি আমি জানি না। তবে তাকে খোঁজা হচ্ছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া