adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শারদীয় দুর্গোতসব শুরু : আজ ষষ্ঠী

d pic_100608ডেস্ক রিপোর্ট : আজ সোমবার থেকে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। দুর্গাপূজার আজ ষষ্ঠী।

ধর্মীয় আচার অনুযায়ী আজ সকালে বেল গাছের নিচে বিল্লে ষষ্ঠী পালন করা হবে। এছাড়া সন্ধ্যায় মায়ের আমন্ত্রণ এবং অধিবাস পালন করবে দেশের হিন্দু সম্প্রদায়।

এছাড়া মণ্ডপে ভক্তিমূলক গানের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ।

রোববার বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে ছয় দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দুর্গাপূজা উপলে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন পূজা মণ্ডপে নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এদিকে, দুর্গাপূজার নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জান মিয়া। এছাড়া দুর্গাপূজা উপলে বাণী দিয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

রোববার দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় এ শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। আজ ষষ্ঠী। পূর্বাহ্নে ষষ্ঠী বিল্লে পূজা, সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাস, সন্ধ্যায় ভক্তিমূলক সংগীতানুষ্ঠান।

মঙ্গলবার মহাসপ্তমী। এদিন পূবাহ্নে দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন ও সপ্তাম্যাদি কল্পারম্ভ ও মহাসপ্তমী বিহিত পূজা, দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ, সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা। বুধবার মহাষ্টমী। পূর্বাহ্নে মহাষ্টমী বিহিত পূজা, সন্ধিপূজা ও মধ্যাহ্নে মহাপ্রসাদ বিতরণ। বৃহস্পতিবার মহানবমী এবং শুক্রবার ২৩ অক্টোবর বিজয়া দশমী শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ জানান, এবার বিজয়া দশমীর দিনে সন্ধ্যার মধ্যে প্রতিমা বিসর্জনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। যেহেতু একদিন বাড়িয়ে নেয়া হয়েছে তাই প্রতিমা বিসর্জনে দীর্ঘ রাত করা যাবে না। এবার সারাদেশে ২৯ হাজার ৭৪টি ম-পে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। গত বছর এ সংখ্যা ছিল ২৭ হাজার ৮৫৮। এছাড়া ঢাকায় এ বছর ২২৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে, গত বছর এ সংখ্যা ছিল ২১৬টি।

হিন্দু শাস্ত্রীয় পণ্ডিতদের মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে কৈলাশ থেকে মর্ত্যালোকে (পৃথিবী) আসবেন। এতে প্রাকৃতিক বিপর্যয়, রোগ-শোক, হানাহানি ও মারামারি বাড়বে। অন্যদিকে কৈলাশে (স্বর্গে) বিদায় নেবেন দোলায় চড়ে। যার ফলে জগতে মড়ক ব্যাধি এবং প্রাণহানির মতো ঘটনা বাড়বে।

এদিকে পূজাকে আনন্দমুখর করে তুলতে দেশজুড়ে বর্ণাঢ্য প্রস্তুতি ইতিমধ্যেই শেষ হয়েছে। সারা দেশে এখন বইছে উৎসবের আমেজ। ঢাক-ঢোল, কাঁসা এবং শংকের আওয়াজে মুখরিত হয়ে উঠেছে বিভিন্ন মণ্ডপে।

পূজায় নিরাপত্তা : দুর্গোতসবের নিরাপত্তা নিশ্চিত ও যে কোনো নাশকতা এবং বিশৃংখলা মোকাবেলায় রাজধানীতে ৬ হাজার ৮৬৩ পুলিশ সদস্য মোতায়েন করা করা হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া রোববার এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

পাশাপাশি আশুরার দিন দায়িত্ব পালনে আরও আড়াই হাজার পুলিশ সদস্য নিয়োজিত করা হবে বলেও জানান তিনি।

এদিকে, দুর্গাপূজার প্রতিমা বিসর্জন ও আশুরার তাজিয়া মিছিল একইদিন হওয়ায় শৃঙ্খলা রাখতে ভিন্ন ভিন্ন সময় বেঁধে দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপি কমিশনার বলেন, গোয়েন্দা পুলিশের বিশেষায়িত টিম, সোয়াট টিম, বোম্ব ডিসপোজাল টিম, ভিডিও স্টল ক্যামেরা টিম, সুইপিং, ডগ স্কোয়াড ও গুরুত্বপূর্ণ মণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।’

শুক্রবার প্রতিমা বিসর্জন দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা এবং সন্ধ্যা ৭টা থেকে শনিবার দিবাগত রাত পর্যন্ত তাজিয়া মিছিল হবে।

তিনি জানান, প্রতিমা বিসর্জনের জন্য ঢাকার দুটি স্থানে নির্ধারণ করা হয়েছে। একটি পুরান ঢাকার ওয়াইজঘাট। অন্যটি উত্তরার বি আইডব্লিউটিএ’র ল্যান্ডিং স্টেশন। এর মধ্যে যারা ওয়াইজঘাটে প্রতিমা বিসর্জন দেবেন তাদের সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে ঢাকেশ্বরী মন্দিরে আসতে হবে। জুমার নামাজ থাকায় বেলা ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত প্রতিমা বিসর্জন করা যাবে।

এদিকে, শারদীয় দুর্গাপূজা উপলে রোববার এক বাণী দিয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

শারদীয় দুর্গোৎসবের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করে দেয়া বাণীতে যুক্তরাজ্যে চিকিতসাধীন বিএনপি চেয়ারপারসন বলেন, যে কোনো ধর্মীয় উতসবই মানুষে মানুষে নিবিড় বন্ধন রচনা করে ও ভ্রাতৃত্ববোধকে জাগরিত করে। সব ধর্মের মর্মবাণী শান্তি ও মানব কল্যাণ। হিংসা-বিদ্বেষ, রক্তারক্তি পরিহার করে সমাজে শান্তি ও সাম্য প্রতিষ্ঠায় ব্রতী হওয়া মানুষ হিসেবে আমাদের সবার কর্তব্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া