adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নওয়াজ শরীফ যোগ দেবেন মোদির শপথ অনুষ্ঠানে

মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লি যাবেন নওয়াজ শরীফআন্তর্জাতিক ডেস্ক : ভারতের হবু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ নয়াদিল্লি যাবেন। শেষ মুহূর্তে কর্মসূচির কোনো পরিবর্তন না হলে শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য  নওয়াজ দিল্লি যাবেন বলে পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক খবর দিয়েছে। 
এর আগে, নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের দাওয়াত দিয়েছে ভারত। এর মধ্যে পাক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো ছিল নজিরবিহীন ঘটনা। আগামী ২৬ মে সন্ধ্যা ৬টায় নরেন্দ্র মোদির শপথ নেয়ার কথা রয়েছে।
ভারতের আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাসনিম আসলাম। অবশ্য পাক প্রধানমন্ত্রী শপথ অনুষ্ঠানে যোগ দিবেন কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয় নি বলে তিনি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনকে জানিয়েছেন। কিন্তু প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের যে নীতি নওয়াজ শরীফ সরকার নিয়েছে তার ধারাবাহিকতায় এ আমন্ত্রণ তিনি প্রত্যাখ্যান করবেন না বলেই অনেকে মনে করছেন।
শীর্ষস্থানীয়  এক পাক কর্মকর্তা এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, ভারতের দাওয়াত গ্রহণের পক্ষে সুপারিশ করবে পাক পররাষ্ট্র দফতর। এ দাওয়াতকে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে পরিবর্তন ঘটানোর বিরল সুযোগ বলে অভিহিত করেন তিনি। ওই কর্মকর্তা বলেন, এ সুযোগ নষ্ট করা পাকিস্তানের জন্য ঠিক হবে না এবং এমন সুযোগ সহসা  হয়ত আর পাওয়া যাবে না। এর মাধ্যমে পাকিস্তানের নেতৃত্ব এবং ভবিষ্যৎ দৃষ্টি তুলে ধরার সুযোগ সৃষ্টি হয়েছে বলেও জানান তিনি। 
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ভারতের হবু প্রধানমন্ত্রী কাজ বোঝেন এবং তার এই আমন্ত্রণ নিছক আনুষ্ঠানিকতা নয় বরং দুই দেশের সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আন্তরিক প্রচেষ্টা। তিনি আরো বলেন, এই প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে কোনো পাক প্রধানমন্ত্রীকে দাওয়াত করা  হলো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া