adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নজরদারিতে বিএনপি-জামায়াতের কয়েকজন নেতাকর্মী

1444257945ডেস্ক রিপোর্ট : রংপুরে জাপানি নাগরিক হোশি কোনিও হত্যাকাণ্ডে অংশগ্রহণকারীদের ধরতে একাধিক গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও পুলিশ অভিযান চালিয়ে যাচ্ছে। দু'একদিনের মধ্যে হত্যাকাণ্ডের রহস্য বেরিয়ে আসতে পারে বলে গোয়েন্দা সূত্রগুলো জানিয়েছে। রিমান্ডে থাকা দুই আসামি প্রথম দিনে জিজ্ঞাসাবাদে বেশকিছু তথ্য দিয়েছে। সেগুলো যাচাই করে দেখা হচ্ছে বলে জানান মামলার বাদী কাউনিয়া থানার ওসি রেজাউল করিম।

এ হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে এই সন্দেহ থেকেই রংপুরের বিএনপি-জামায়াতের বেশ কয়েকজন নেতাকর্মীকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। এদিকে, জাপান দূতাবাসের প্রতিনিধি দল বুধবার মামলার সরকারি কৌঁসুলির (পিপি) সঙ্গে তার কে সাাত করে মামলার বিষয়ে আলোচনা করে।

এ হত্যাকাণ্ডে পুলিশ বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেলের ছোট ভাই রংপুর মহানগর বিএনপির সদস্য রাশেদুন্নবী খান বিপ্লব ও হোশি কোনিওর ব্যবসায়ী পার্টনার হুমায়ুন কবির হিরাকে গ্রেফতার করে ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে। জিজ্ঞাসাবাদের প্রথম দিনে বুধবার তারা হত্যার বিষয়ে বেশকিছু তথ্য দিয়েছে। কেন, কী উদ্দেশ্যে বিদেশি নাগরিককে হত্যা করা হলো এবং কারা এ হত্যাকাণ্ডের ইন্ধনদাতা সে বিষয়ে পাওয়া তথ্যগুলো যাচাই-বাছাই করে দেখছে পুলিশ। তারাও এ হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত বলে সূত্র জানায়।

কিলারদের গ্রেফতারে পুলিশ, র‌্যাব ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে যাচ্ছে। কিছুদিনের মধ্যেই কিলারদের গ্রেফতার করা সম্ভব হবে বলে সূত্র দাবি করেছে। এ ছাড়া গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে বিএনপি ও এর অঙ্গ সংগঠন, জামায়াত-শিবিরের অনেক নেতাকর্মী এবং বেশ কয়েকজন সন্ত্রাসীকে। সূত্রে জানা গেছে, দুই আসামির মধ্যে রাশেদুন্নবী বিপ্লব জিজ্ঞাসাবাদের সময় নানা ধরনের কৌশল ও চালাকির আশ্রয় নিচ্ছেন।

গতকাল বুধবার জাপান দূতাবাসের কূটনীতিক জাকা ইউকি কাওয়াকিনি ও দোভাষী এমদাদুর রহমান মামলার পিপি অ্যাডভোকেট আবদুল মালেকের সঙ্গে বৈঠক করেন। তারা কৌঁসুলির কে বৈঠকে মামলার বিষয়ে বিস্তারিত জানতে চান। পিপি হোশি কোনিও হত্যা মামলার বিষয়ে তাদের অবহিত করেন। তবে এ বিষয়ে সাংবাদিকদের এড়িয়ে যান জাপানের কর্মকর্তারা।

মামলার বাদী কাউনিয়া থানার ওসি রেজাউল করিম জানান, রিমান্ডে আসামিদের জিজ্ঞাসাবাদে প্রথম দিনে অনেক তথ্য পাওয়া গেছে। তদন্তের স্বার্থে এসব বলা যাচ্ছে না। তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। এ ছাড়া হত্যাকাণ্ডের মামলায় অনেক অগ্রগতি হয়েছে। তবে কী ধরনের অগ্রগতি হয়েছে তাও তিনি জানাতে অপারগতা প্রকাশ করেন।

তদন্ত কমিটির সদস্য ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) রংপুরের সহকারী পুলিশ সুপার আবদুস ছালাম বলেন, 'তদন্তের স্বার্থে এ মুহূর্তে আমরা কিছু বলতে পারছি না। অভিযান চলছে, সময় হলেই সব জানতে পারবেন।

গত শনিবার মাহীগঞ্জ সাতমাথা সংলগ্ন রংপুর-হারাগাছ সড়কের কাউনিয়ার আলুটারিতে হোশি কোনিওকে তিন দুর্বৃত্ত মোটরসাইকেলে এসে গুলি করে পালিয়ে যায়। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

লাশ ৫ দিন ধরে হিমঘরে : জাপানি নাগরিক হোশি কোনিওর লাশ হস্তান্তরের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তবে কখন লাশটি নিয়ে যাবে জাপানি প্রতিনিধি দল, তা কেউ বলতে পারছে না। লাশটি ৫ দিন ধরে রাখা হয়েছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে। বুধবার রাতে কড়া নিরাপত্তার মধ্যে জাপানি প্রতিনিধি দল হিমঘরে গিয়ে প্রায় এক ঘণ্টা অবস্থান করে। এ সময় রংপুর মেডিকেল কলেজের অধ্য, ফরেনসিক বিভাগের প্রধানসহ প্রশাসনের ঊর্র্ধ্বতন কর্মকর্তা সেখানে উপস্থিত ছিলেন।-সমকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া