adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবিতকে মৃত দেখিয়ে ভাতা কার্ড জালিয়াতি

2015_09_11_14_08_13_abRN4D0W9tt9oRWFrQ5TxhVQpaD73w_originalডেস্ক রিপোর্ট : দিনাজপুর জেলার পার্বতীপুরে বিধবাভাতা ভোগী এক বৃদ্ধাকে মৃত দেখিয়ে তার বিধবাভাতা কার্ড অন্য এক নারীর নামে বরাদ্দ দেয়ার অভিযোগ পাওয়া গেছে। 

এ ঘটনাকে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ‘মিসটেক’ এবং ইউপি সদস্য এ জন্য উপজেলা সমাজসেবা কর্তৃপক্ষকে দায়ী করেছেন। সম্প্রতি উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, স্বামী হক্কুল হোসেনের মৃত্যুর পর ১৯৯৯ সালে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিধবা ভাতা কার্ড (বহি নং ১৬৮, ব্যাংক হিসাব নং ৪১/৩৪০২৩২৮১) পান পলাশবাড়ী ইউনিয়নের ধোবাকল গ্রামের বিধবা মহুবা বেওয়া (৬৬)। গত রমজানের ঈদের পূর্বে ৩ মাসের বকেয়া (এপ্রিল-জুন) ভাতার টাকা উত্তোলন করতে সোনালী ব্যাংকে যান। সেখানে জানতে পারেন তার নামের কার্ড অন্য একজনকে দেয়া হয়েছে। 

এ নিয়ে পার্বতীপুর সোনালী ব্যাংক শহীদ মাহবুব সেনানিবাস শাখার ব্যবস্থাপক মোকাদ্দেস হোসেন জানান, উপজেলা সমাজসেবা কার্যালয় থেকে ইউপি চেয়ারম্যান তার নামে দেয়া মৃত সনদ (১০মে, ২০১৫) ও সুপারিশ পাওয়ার পর কার্ড বাতিল করে জনৈক রাশেদা বেগমকে দেয়া হয়েছে। অনুসন্ধানে জানা যায়, ঘটনার পরপর মহুবা বেওয়ার আত্মীয়-স্বজনরা পার্বতীপুর উপজেলা সমাজসেবা অফিস, ইউনিয়ন পরিষদ কার্যালয় ও ভাতা বিতরণকারী সোনালী ব্যাংক শাখায় খোঁজ নেন। সেখানে তারা জানতে পারেন ২০১৫ সালের ৮ জানুয়ারি পলাশবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোফাখখারুল ইসলামের দেয়া প্রত্যয়ন পত্রে বিধবা ভাতা ভোগী মহুবা বেওয়া ২০১৪ সালের ২০ আগস্ট মারা গেছেন। ওই পত্রেই ধোপাকল বালাপাড়া গ্রামের মৃত বাচ্চা মিয়ার স্ত্রী রাশেদা বেগমকে ওই বিধবা ভাতা কার্ড বরাদ্দ দেয়ার জন্য উপজেলা সমাজসেবা কর্মকর্তার কাছে সুপারিশ করা হয়েছে।

জীবিত মহুরা রেওয়ার মৃত্যুর সনদ –
উপজেলা সমাজ সেবা কার্যালয়ের মাঠ সমন্বয়ক (ফিল্ড সুপার ভাইজার) জহুরুল হক ও পলাশবাড়ী ইউনিয়ন সমাজ কর্মী সামসুন্নাহার বলেন, ‘ইউপি চেয়ারম্যানের দেয়া মৃত্যুর সনদ ও সুপারিশের ভিত্তিতে মহুবা বেওয়া কার্ড বাতিল করে ওই কার্ডটি বিধবা রাশেদা বেগমের নামে বরাদ্দ দেওয়া হয়েছে। ইতিমধ্যে তিনি ৩ মাসের ভাতাও উত্তোলন করেছেন।’
 
উপজেলা সমাজসেবা কর্মকর্তা রোকুনুজ্জামান বলেন, ‘সমাজসেবা বিভাগ ইচ্ছা করলেও কাউকে ভাতা বরাদ্দ দিতে পারেন না। ইউপি চেয়ারম্যানের দেয়া তালিকা ও উপজেলা ভাতা প্রদান কমিটির সুপারিশের ভিত্তিতে ভাতা বরাদ্দ দেয়া হয়।’ 

সংশ্লিষ্ট ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও ৭ নম্বর ওয়ার্ডের ভারপ্রাপ্ত মেম্বার হাবিবুর রহমান জানান, সমাজসেবা বিভাগ ভাতার তালিকা সমন্বয় করতে গিয়ে এ ভুল করেছে। 

ইউপি চেয়ারম্যান মোফাখখারুল ইসলাম ফারুক বলেন, ‘কে কার্ড পেলো না পেলো এ নিয়ে আমার কোন স্বার্থ নেই। এটা একটা ‘মিসটেক’।’ তবে, মহুবা খাতুনের মৃত্যুর সনদপত্র দেয়ার কথা অস্বীকার করেছেন তিনি। বাংলামেইল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া