adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে অকটেন

jala_82239নিজস্ব প্রতিবেদক : আমদানি মূল্য ৬৮.৬৯ টাকা হলেও দেশে লিটার প্রতি অকটেন ৯৯ টাকায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। অর্থাৎ প্রতি লিটার অকটেন আমদানি মূল্যের থেকে ৩০ টাকা ৩১ পয়সা বেশি নেয়া হচ্ছে।
 রোববার বিকালে দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য কমে গেলেও যে কোনো মুহূর্তে তা বাড়তে পারে। সে বিষয়টি বিবেচনায় এনে বর্তমানে তাৎনিকভাবে মূল্য পুনর্র্নিধারণ করা হয় না।

নসরুল হামিদ জানান, আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য কমে গেলেও যেকোনো মুহূর্তে তা বেড়ে যেতে পারে। বিষয়টি বিবেচনায় এনে তাৎনিকভাবে মূল্য পুনর্র্নিধারণ করা হয় না। জ্বালানী তেলের মূল্য হ্রাস করা হলে দ্রব্যমূল্য, পরিবহন খাতসহ সকল সেক্টরে মূল্যহ্রাসের প্রভাব পড়ে না। এ কারণে জনগণ উপকৃত হয় না। কিন্তু দাম বৃদ্ধি করা হলে তখন এর প্রভাব সকল সেক্টরেই পড়ে।

তিনি আরও জানান, বর্তমানে জ্বালানি তেল খাতে বিপিসি তথা সরকারের প্রায় ২৯ হাজার টাকার দায় আছে। এ দায় মিটানোর বিষয়টিও বিবেচনায় রাখা বাঞ্চনীয় বলেও যোগ করেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ জানান, অতীতে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পেলেও জনগণের কথা চিন্তা করে সরকার স্থানীয় বাজারে সে অনুপাতে মূল্য বৃদ্ধি করেনি। ফলে আমাদের স্থানীয় বাজারে তার বিরুপ প্রভার ল্য করা যায়নি। সরকার প্রয়োজনীয় ভর্তুকি দিয়ে পরিস্থিতি মোকাবেলা করছে।

চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, সরকার ডিজেল, কেরোসিন, অকটেন, ফার্নেস অয়েল ও জেট এ-১ আমদানি করে প্রতি লিটারে লাভ করছে ১৭ দশমিক ৩৩ টাকা, ১৬ দশমিক ৯৬ টাকা, ৩০ দশমিক ৩১ টাকা, ২১ দশমিক ৫৬ টাকা, ১৬ দশমিক ৩৯ টাকা। প্রতিমন্ত্রীর দেয়া তথ্যানসুারে, আন্তর্জাতিক বাজারে আমদানিকৃত বিভিন্ন গ্রেডের জ্বালানি তেলের লিটার প্রতি আমদানি ও দেশের অভ্যন্তরে লিটার প্রতি বিক্রয়মূল্যেও তথ্যানুসারে এই চিত্র পাওয়া যায়।

প্রতিমন্ত্রী জানান, ‘‘ডিজেলের আমদানি মূল্য ৫০ দশমিক ৬৭ টাকা এবং দেশের অভ্যন্তরে খুচরা বাজারমূল্য ৬৮ টাকা। কেরোসিনের আমদানি মূল্য ৫১ দশমিক ০৪ টাকা এবং খুচরা বিক্রয়মূল্য ৬৮ টাকা। অকটেনের আমদানি মূল্য ৬৮ দশমিক ৬৯ টাকা এবং খুচরা বাজারমূল্য ৯৯ টাকা। ফার্নেস অয়েলের আমদানি মূল্য ৩৮ দশমিক ৪৪ টাকা এবং দেশের অভ্যন্তরে খুচরা বাজারমূল্য ৬০ টাকা, জেট এ-১’র আমদানিমূল্য ৫০ দশমিক ৬১ টাকা এবং খুচরা মূল্য ৬৭টাকা।

প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে প্রতি হাজার ঘনফুট গ্যাসের গড় বিক্রয় মূল্য ১৯২ টাকা। এছাড়া বর্তমানে দেশে গ্যাসের বার্র্ষিক চাহিদা ১০৭৬ বিসিএফ। এর বিপরীতে দৈনিক কমবেশি ২৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন ও সরবরাহ করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া