adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শাজাহান খান বললেন ক্রসফায়ারের পক্ষে

bbc_93503ডেস্ক রিপোর্ট : বিবিসি সংলাপে ক্রসফায়ার বা বিনা বিচারে হত্যা নিয়ে সাফাই গাইলেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, ‘কেউ যদি গ্রেফতার হয় এবং আইনশৃঙ্খলা রাকারী বাহিনীকে সহায়তা না করে পালাবার চেষ্টা করে এবং আইনশৃঙ্খলা রাকারী বাহিনীকে ল্য করে গুলি করে তাহলে তো এমন ঘটনা ঘটতেই পারে।’

শাজাহান খান ময়মনসিংহের রাস্তা থেকে জঙ্গি ছিনতাইয়ের প্রসঙ্গ টেনে বলেন, এ সব েেত্র পুলিশের পদপে নেওয়া ছাড়া কী করার আছে।
এসময় আইনের মাধ্যমে একমাত্র এরশাদ শিকদার ছাড়া আর কোনো সন্ত্রাসীর সুষ্ঠু বিচার করা যায়নি বলেও মন্তব্য তার করেন তিনি। তিনি বলেন, ‘এ ছাড়া জেলখানা থেকে পালিয়ে যাওয়া, থানা থেকে পালিয়ে যাওয়ার েেত্র আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর তো ব্যবস্থা নিতেই হয়। এদের নিয়ে যখন অস্ত্র উদ্ধার এবং সন্ত্রাসীদের ধরতে যায় তখন তো এমন ঘটনা ঘটতেই পারে।
ঢাকার একজন স্থানীয় সংসদ সদস্য এক ছাত্রলীগ নেতাকে ক্রসফায়ারের নামে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন- এ ব্যাপারে মন্ত্রী বলেন, এ সব বিষয়ে একেকজনের একেক মত থাকতে পারে। তিনি বলেন, আমার ব্যক্তিগত অভিমত হলো- সরকার যখনই সন্ত্রাসীদের দমনের জন্য পদপে গ্রহণ করে তখন নানা ধরনের সমস্যার উদ্ভব হয়। কঠোরভাবে সন্ত্রাস দমন করা সরকারের দায়িত্ব। তা না হলে জনগণকে নিরাপদ রাখা যায় না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ বলেন, কেউ কেউ বলতে পারেন মন্দ পদ্ধতিতে ভাল কাজ হলে তি কী? কিন্তু রবীন্দ্রনাথ ঠাকুর বহু আগে বলেছেন, মন্দ পদ্ধতি দিয়ে এখন তুমি ভাল কাজ করলেও পরে ওই মন্দ পদ্ধতিই তোমাকে গ্রাস করবে।

অবস্থা মন্দের দিকে যাচ্ছে মন্তব্য করে বামপন্থী এই রাজনীতিবিদ আরও বলেছেন, ‘এখন তো প্রশাসন যাকে ইচ্ছা তাকেই মারবে আর বলবে ক্রসফায়ারে মারা গেছে।’

এর পরিপ্রেেিত শাজাহান খান বলেন, ‘আপনারা কি কেউ বলতে পারবেন এই পর্যন্ত কোনো সন্ত্রাসীর আইনের কাঠগড়ায় পরিপূর্ণ বিচার হয়েছে? মাত্র একজনের হয়েছে, সে হল এরশাদ শিকদার। এর বাইরে আর কাউকে আইনের আওতায় সেভাবে শাস্তি দেওয়া যায়নি।’

তার মানে কি ক্রসফায়ার কার্যকর পদ্ধতি- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি তা বলিনি। জনমত জরিপ করেন দেখেন মানুষ কী বলে। এ সময় এম এম আকাশ বলেন, জনমত জরিপের সময় কোথায়, তার আগেই তো ক্রসফায়ার হয়ে যাচ্ছে।

বিবিসি সংলাপে অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান এ বিষয়ে বলেন, ‘এ ধরনের হত্যা কোনোভাবেই সমর্থন করা যায় না।’ সরকার ফ্রাঙ্কেইনস্টাইন বানাচ্ছে, আবার মারছেও। তাই তাদের নিজেদের দলেই সমালোচনা হচ্ছে।

তবে বিএনপির সময় ক্রসফায়ার শুরু হয়েছিল মনে করিয়ে দিলে মাহবুবুর রহমান কোনো সদুত্তর দিতে পারেননি।

সংলাপে আইসিটি আইনের ৫৭ ধারা ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে আলোচকদের মধ্যে এম এম আকাশ বলেন, এই আইন হয় বাতিল করা উচিত না হয় অস্পষ্টতা দূর করা উচিত। লন্ডনভিত্তিক সংস্থা আর্টিক্যাল নাইনটিনের বাংলাদেশ ও দণি এশিয়া শাখার পরিচালক তাহমিনা রহমান বলেন, এই ধারা নিয়ে বির্তক হচ্ছে শুরু থেকেই। তাই এটির রিভিউ হওয়া দরকার। শাজাহান খান বলেন, ৫৭ ধারার পুনর্বিবেচনার কথা সরকার এখনো ভাবছে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া