adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানব মস্তিষ্ক তৈরি বিজ্ঞানীদের

news_imgডেস্ক রিপোর্ট : ল্যাবে এবার মানব মস্তিষ্ক তৈরি করলেন বিজ্ঞানীরা। পাঁচ সপ্তাহের মানব ভ্রুণের মস্তিষ্কের সমান শক্তিশালী মস্তিষ্ক তৈরি করতে সম হয়েছেন বলে দাবি বিজ্ঞানীদের। যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ল্যাবে এই মানব মস্তিষ্ক তৈরীর দাবি করেছেন।

এই মস্তিষ্কের আকার অনেকটা পেন্সিল ইরেজারের সমান। আর তা ধারণ করছে ৫ সপ্তাহের মানব ভ্রুণের মস্তিষ্কের প্রায় ৯৯ ভাগ জিন। শুধু ক্রমোন্নতির দিকে যাওয়া ব্রেইন নয়, বরং এটি একটি মানব মস্তিষ্কের বৈচিত্র্যময় সেল ধরনের প্রায় সব জিন প্রকাশ করছে।

ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের বায়োলজিকাল কেমেস্ট্রি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক রিন আনান্দ এই মানব মস্তিষ্ক সৃষ্টির প্রকল্পটির নেতৃত্ব দিচ্ছেন।

রিন বলেন, আমরা দীর্ঘদিন ধরে মানব মস্তিষ্কের নানা রোগ উপশমের জন্য কাজ করে যাচ্ছি। ল্যাবে সৃষ্ট ব্রেইন আমাদের এই কাজকে আরও বেগবান এবং সফল করার জন্য সহায়ক হবে। এছাড়া বিভিন্ন প্রতিশেধক মানব মস্তিষ্ক কতটুকু নিতে পারছে তা এই ব্রেইন আমাদের যে কোনো গিনিপিগের চেয়ে ভালো করে জানাতে পারবে।
আনান্দ দীর্ঘদিন স্টেম সেল ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ করেছেন। এর আগে তিনি মস্তিষ্কের কোষে নিকোটিনের প্রভাব এবং সেন্ট্রাল নার্ভাস সিস্টেম ডিজ ওর্ডার নিয়ে কাজ করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া