adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপান সাগরে রাশিয়া- চীন সামরিক মহড়া চালাবে

2ec03fcf41cc0a199fef587fe4906788_XLআন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া এবং চীনের নৌবাহিনী আগামী সপ্তাহে জাপান সাগরে সামরিক মহড়া চালাবে। এ মহড়ায় উভয় দেশের নাবিক, নৌবাহিনীর পাইলট এবং মেরিন সেনা অংশ গ্রহণ করবে। মহড়ায় উভয় দেশের সেনাদের একযোগে জল-স্থলে হামলার অনুশীলন করতে হবে।
 
চলতি মাসের ২০ থেকে ২৮ তারিখ পর্যন্ত দ্বিবার্ষিক এ মহড়া  পিটার দ্যা গ্রেট উপসাগরে চলবে। মহড়ায় যোগ দেয়ার জন্য শনিবার চীনের একটি স্কোয়াড্রন সাংহাইয়ের বন্দর কিনগাদো ছেড়ে রাশিয়ার ভ্লাদিভোস্তকের দিকে যাত্রা শুরু করেছে। এতে ছয় যুদ্ধজাহাজ, জাহাজ থেকে ওঠানামা করতে সম ছয় হেলিকপ্টার, পাঁচ  যুদ্ধবিমান, ২১টি উভচর যান এবং ২০০ মেরিন সেনা রয়েছে। অন্যদিকে প্রশান্ত মহাসাগরে মোতায়েন রাশিয়ার নৌবহর এ মহড়ায় অংশ নিবে। মহড়ায় রাশিয়ার ২০টি সহায়তাকারী জাহাজ, দু’টি ডুবোজাহাজ, ১০ জঙ্গিবিমান, নয় উভচর যান এবং ২০০ মেরিন সেনা অংশ নিবে।    
মহড়ার সঙ্গে জড়িত একটি ঘনিষ্ঠ সূত্র চীনা সরকারি সংবাদ সংস্থা শিনহুয়াকে বলেছে, তৃতীয় কোনো দেশকে ল্য করে এ মহড়া চালানো হচ্ছে না বা আঞ্চলিক মতার ভারসাম্যের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। চীন ও রাশিয়ার বাৎসরিক বিনিময় কর্মসূচির আওতায় এ মহড়া হতে চলেছে বলে এতে দাবি করা হয়েছে। জাপান সাগরে তীরে চারটি দেশ অবস্থিত এবং এ সব দেশ হল, জাপান, উত্তর কোরিয়া, দণি কোরিয়া এবং রাশিয়া। চীনের নৌবাহিনী এর আগে কখনোই এ সাগরে কোনো সামরিক মহড়া চালায়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া