adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেপ্টেম্বরে ঢাকা মহানগর আ.লীগের কমিটি ঘোষণা!

dhaka m al-pic_78241ডেস্ক রিপোর্ট : দীর্ঘদিন ঝুলে থাকা ঢাকা মহানগর আওয়ামী লীগের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা হতে পারে আগামী মাসে। সিটি করপোরেশন দুইভাগ হওয়ায় প্রথমবারের মতো ঢাকা উত্তর এবং দণি মহানগরের আলাদা দুটি কমিটি করার প্রস্তুতিও রয়েছে। কমিটি চূড়ান্ত করতে কাজ করছেন কয়েকজন জেষ্ঠ্য নেতা।
২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই দিন প্রথম অধিবেশন শেষে দ্বিতীয় অধিবেশনে বলা হয়েছিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সঙ্গে ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করা হবে। সম্মেলনের ২ বছর ৮ মাস পার হলেও এখনো ঘোষণা করা হয়নি সেই কাঙ্তি নগর কমিটি।
রাজধানীর ৪৯টি থানা, ১০৩টি ওয়ার্ড ও ১৭টি ইউনিয়নের বেশির ভাগ সম্মেলন পর্যায়ক্রমে শেষ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো থানা-ওয়ার্ড-ইউনিয়ন কমিটি ঘোষিত হয়নি। এর মধ্যে ডেমরা, শ্যামপুর, কদমতলী ও যাত্রাবাড়ী বাদে মহানগরের সব থানা, ওয়ার্ড সম্মেলন শেষ হলেও মহানগর কমিটি না হওয়ায় সেগুলোর কমিটি গঠন করা যাচ্ছে না বলে জানিয়েছেন মহানগরের কয়েকজন নেতা। এ নিয়ে হতাশা ও ােভ বিরাজ করছে মহানগরের থানা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগ একাধিক তো বলেন, নতুন কমিটি গঠনে এবার ব্যক্তি প্রভাব কাজ করবে না । কমিটির শীর্ষ নেতৃত্ব তৃণমূল থেকেও আসতে পারে।

মহানগর কমিটি গঠনের সঙ্গে জড়িত নেতারা জানিয়েছেন, আগের কমিটির অনেকেই বাদ পড়তে পারেন। ঢাকা উত্তরের সভাপতি  ও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য নেতাদের নামের তালিকা দলের সভাপতির কাছে জমা দিয়েছেন ফারুক খান। দেিণর জন্য একই রকম তালিকা জমা দিয়েছেন কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক।

দুই মহানগরের নতুন নেতৃত্বে বিশেষ করে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। এদের মধ্যে ঢাকা উত্তরে একেএম রহমতউল্লাহ, আসাদুজ্জামান খান কামাল, আসলামুল হক আসলাম, সাদেক খানের নাম আলোচনায় রয়েছে। ঢাকা মহানগর দেিণ বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজ, মুকুল চৌধুরী, হাজী সেলিম, শাহে আলম মুরাদের নাম শোনা যাচ্ছে।


ঢাকা মহানগর আওয়ামী লীগের বর্তমান কমিটির দুই নেতা ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলামকে সরিয়ে দেয়া হতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নেতারা।

ঢাকা উত্তর ও দণি মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণার বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান বলেন, ‘কমিটির প্রস্তুতি নেওয়া হচ্ছে। দ্রুতই হয়ে যাবে আশা করি। তবে নির্দিষ্ট করে বলতে পারবো না কবে হবে! এটা নেত্রীর (সভাপতি শেখ হাসিনা) সিদ্ধান্তের বিষয়’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া