adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্দান্ত ফলাফল – ভিকারুন্নিসায় পাসের হার ৯৯.৪ শতাংশ

Result-vik1arunneডেস্ক রিপোর্ট : উচ্চ মাধ্যমিকে এবার রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল এ্যান্ড কলেজের ৯৩৩ জন শিক্ষার্থী জিপি-৫ পেয়েছেন। এ প্রতিষ্ঠানে পাসের হার ৯৯.৪ শতাংশ। এ ফলাফল সন্তুষ্ট স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন ভাল ফলাফলের পিছনে কাজ করেছে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টা।
এবার বিজ্ঞানে ৯৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৩৩ জন, ব্যবসায় শিক্ষায় ২৯২ জনের মধ্যে ৭৬ জন ও মানবিকে ১৬৯ জনের মধ্যে ২৪ জন জিপিএ-৫ পেয়েছে।
মানবিকে ৪ জন ও বিজ্ঞানে ২ জন শিক্ষার্থী ফেল করেছে প্রতিষ্ঠানটির।
গত বছর প্রকাশিত ফলাফলে ৯৩ দশমিক ০৯ পয়েন্ট নিয়ে প্রতিষ্ঠানটি ঢাকা বোর্ডে পঞ্চম ও সারাদেশে সপ্তম স্থান অর্জন করেছিল। তবে ফলাফলে শীর্ষ প্রতিষ্ঠান নির্বাচন বাতিল করে দেওয়ায় খুশি প্রতিষ্ঠানটি।
ফলাফল ঘোষণার পরই আনন্দে ফেটে পড়েন স্কুলটির শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকরা। বিজ্ঞান থেকে জিপিএ-৫ পাওয়া তানজিনা মুস্তাফিজ সামান্তা বলেন, ভাল ফলাফল করতে পেরে ভাল লাগছে। আশা করছি ভবিষ্যতে এ সাফল্য ধরে রাখতে পারবো।
পাশেই থাকা তার মা ইসরাত জাহান দিপা বলেন, আমার মেয়ে ডাক্তার হতে চায়। মেধার পাশাপাশি চেষ্টার কারণেই সে সফল হয়েছে। এর আগে সে এসএসসিতে গোল্ডেন এ প্লাস ও ক্লাস ফাইভে বৃত্তি পেয়েছিল। স্কুল ব্যাডমিন্টন খেলায় সে চ্যাম্পিয়নও হয়েছিল।
ফলাফলের ব্যাপারে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ সুফিয়া বেগম বলেন, খুবই ভাল লাগছে ফলাফলে। আমরা সন্তুষ্ট। আসলে ভাল ফলাফলের পিছনে ৩ দিকের সমন্বয় লাগে। শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের সমন্বিত চেষ্টায় ফলাফল ভাল হয়েছে।
শীর্ষ প্রতিষ্ঠান নির্বাচন বাতিল হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি ভাল হয়েছে। কারণ দেখা যায় শতভাগ পাসের পরও একটি প্রতিষ্ঠান যখন ৩/৪ এ নেমে পড়ে তখন শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা মর্মাহত হয়।
এদিকে ভাল ফলাফল করা অনেক শিক্ষার্থী ও তাদের অভিভাবক জানিয়েছেন ভাল ফলাফলের জন্য তাদের কলেজের বাইরের শিক্ষকদেরও সহায়তা নিতে হয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সুফিয়া খাতুন বলেন, আসলে বিষয়টি হচ্ছে অভিভাবকদের মানসিকতা। সম্প্রতি অভিভাবকদের মতবিনিময় সভায় একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক বললেন তার মেয়ে সকালে প্রাইভেট পড়ে।এখন তিনি বিকালেও প্রাইভেট পড়াবেন। এটাতো তাদের মানসিকতা।
সামগ্রিকভাবে এবার এইচএসসির ফালাফল খারাপ হওয়ার বিষয়ে তিনি বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে এটা হয়েছে। পরীক্ষার সময় রাজনৈতিক অস্থিরতা শিক্ষার্থীদের মানসিকতায় প্রভাব পড়েছে।
তিনি বলেন, রাজনীতিবিদদের উচিত শিক্ষাকে অস্থিরতামুক্ত রাখা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া