adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাত ধরণের ‘তুফান’ ক্ষেপণাস্ত্র বানালো ইরান

সাত ধরণের ‘তুফান’ ক্ষেপণাস্ত্র নির্মাণ করেছে ইরানআন্তর্জাতিক ডেস্ক : ইরান ‘তুফান’ মডেলের ক্ষেপণাস্ত্র উতপাদন করছে এবং এ জাতীয় মডেলের আওতায় সাত ধরণের ক্ষেপণাস্ত্র নির্মাণ করেছে।
ইরানের বিমান ও মহাকাশ গবেষণা সংস্থার প্রধান জেনারেল মাহদি ফারাহি এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, আমরা উতপাদনের মান উন্নত করার জন্য কয়েকশ’রও বেশি প্রকল্প সম্পন্ন করেছি এবং একই প্লাটফর্মে ও ঘাঁটিতে সাতটি ধাপে সাত ধরনের তুফান ক্ষেপণাস্ত্র উতপাদন করছি।
তুফান ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে রয়েছে ‘তুফান-এক’ থেকে ‘তুফান-সাত’ পর্যন্ত সাত শ্রেণীর ক্ষেপণাস্ত্র। ‘তুফান-১১’সহ এই ক্ষেপণাস্ত্রের নানা নতুন সংস্করণগুলোর উতপাদনের কাজ চলছে বলে জেনারেল মাহদি ফারাহি জানান।
তিনি আরো জানান, ইরানের ‘সায়েক্বে বা বজ্রপাত’, ‘তোন্দার বা বজ্র’, ‘তোসেন বা বিশেষ প্রজাতির ঘোড়া’ ও ‘দেহলাভিয়ে’ ক্ষেপণাস্ত্রগুলো হেলিকপ্টার, প্লাটফর্ম ও ট্যাংকের মাধ্যমেও ব্যবহার করা যায় বলে তিনি জানান।
অনেক সামরিক বিশেষজ্ঞ মনে করেন মার্কিন ‘টো’ ক্ষেপণাস্ত্রের বিপরীত প্রযুক্তি ব্যবহার করে এ জাতীয় ক্ষেপণাস্ত্র উতপাদন শুরু করে ইরান। ইরান ছাড়াও সিরিয়া ও হিজবুল্লাহ এ জাতীয় ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। এইসব ক্ষেপণাস্ত্রে থাকে প্রায় সাড়ে তিন কেজির উচ্চ মাত্রার বিস্ফোরক এবং এই ক্ষেপণাস্ত্রগুলো ৫৫০ মিলিমিটার পুরু স্টিল ভেদ করতে পারে।
ক্ষেপণাস্ত্রগুলোর পাল্লা প্রায় চার কিলোমিটার এবং গতি প্রতি সেকেন্ডে ৩১০ মিটার। এই বিশেষজ্ঞদের মতে ইরান ২০০০ সাল থেকে এ ধরনের ক্ষেপণাস্ত্র উৎপাদন করে আসছে। আসছে। ইরানের ‘ক্বায়েম’ ক্ষেপণাস্ত্রও হচ্ছে তুফান প্রযুক্তিরই ক্ষেপণাস্ত্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া