adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের ওপর নজরদারি চালিয়েছে যুক্তরাষ্ট্র

OBMAআন্তর্জাতিক ডেস্ক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মন্ত্রীসভার সদস্যদের ফোনে আড়ি পেতেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।  মন্ত্রী, সরকারি কর্মকর্তা, জ্যেষ্ঠ উপদেষ্টাসহ অন্তত ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর  যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) নজরদারি চালিয়েছে।

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করে দিয়ে সাড়া  জাগানো ওয়েবসাইট উইকিলিকস শুক্রবার এ তথ্য জানিয়েছে। এর আগে ব্রাজিল, ফ্রান্স ও জার্মানির মতো মিত্রদের ওপরও এনএসএ নজরদারি চালিয়েছে বলে নথি ফাঁস করেছিল উইকিলিকস।

আমেরিকার গোয়েন্দা তৎপরতার শিকার হয়েছে জাপানের এমন ৩৫টি কোম্পানি ও ব্যক্তির নামের তালিকা প্রকাশ করেছে উইকিলিকস। উইকিলিকস বলেছে, ২০০৬ সালের সেপ্টেম্বর থেকে ২০০৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত টানা অন্তত এক বছর জাপানের বিরুদ্ধে এ গোয়েন্দা তৎপরতা অব্যাহত ছিল। অবশ্য জাপানের প্রধামনমন্ত্রী শিনজো আবে মার্কিন এ গোয়েন্দা তৎপরতার শিকার হয়েছেন কিনা তা স্পষ্ট করে উল্লেখ করা হয় নি। নজরদারির তালিকায় ছিলেন প্রধান মন্ত্রিপরিষদ সচিব জোশিহিদে সুগা,  কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হারুহিকো কুরোদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা, অর্থ বাণিজ্য ও শিল্পমন্ত্রী জোশি মিয়াজাওয়া। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের অন্তত একজন কর্মকর্তার বাড়ির টেলিফোনেও আড়ি পেতেছিল এনএসএ। অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন টেলিফোনে, মিৎসুবিশির প্রাকৃতিক গ্যাস বিভাগ ও মিৎসুই-এর পেট্রোলিয়াম বিভাগেও আড়ি পেতেছিল এনএসএ।

প্রসঙ্গত, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপান হল মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম ঘনিষ্ঠতম মিত্র। প্রতিরক্ষা, অর্থনীতি এবং বাণিজ্য বিষয়ে মাঝে মাঝেই শলা-পরামর্শ করে টোকিও এবং ওয়াশিংটন। উইকিলিকসের ফাঁস হয়ে যাওয়া তথ্যের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া দেখায়নি টোকিও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া