adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালিকদের সঙ্গে দরকষাকষির সুবিধা পাচ্ছে শ্রমিকরা

মন্ত্রিসভা বৈঠক {focus_keyword} সংগঠনের অধিকার পাচ্ছে শ্রমিকরা imagesনিজস্ব প্রতিবেদক : ইপিজেড শ্রমিকরা সংগঠন করার এবং মালিকদের সঙ্গে দরকষাকষি করার সুবিধা পাচ্ছেন এ মর্মে ‘বাংলাদেশ ইপিজেড শ্রম আইন-২০১৪’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান।
মন্ত্রিপরিষদ সচিব জানান, এ আইন সংসদে পাস হলে শ্রমিকদের অধিকার ও কল্যাণ নিশ্চিত হবে। এরই মাধ্যমে ইপিজেডে সংগঠন করার সুযোগ থাকবে। আর সংগঠনের নাম হবে শ্রমিক কল্যাণ সমিতি। এ সমিতির দরকষাকষির স্বাধীনতা থাকবে।
এ আইনে মালিকপক্ষের সম্মতি আছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আইনটি মালিকপক্ষের সঙ্গে আলোচনা করেই করা হয়েছে। এটি মূলত ২০০৬ সালের শ্রম আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে খসড়া অনুমোদিত হয়েছে। একই সঙ্গে স্টেক হোল্ডারদের সঙ্গেও আলোচনা করা হয়েছে। আইনটিতে ২০৪টি ধারা এবং ৫টি তফসিল রয়েছে। এ আইনে প্রধানত- শ্রমিক নিয়োগ, স্বাস্থ্য রক্ষা, অধিকার, কাজের পরিবেশ, কর্মঘণ্টা, ইপিজেড মজুরি বোর্ড, যৌথ দরকষাকষি, ইপিজেড শ্রম আদালত ইত্যাদির বিধান রাখা হয়েছে।
এদিকে মন্ত্রিসভা রপ্তানি উন্নয়ন ব্যুরো আইন-২০১৪ এর খসড়া চূড়ান্ত অুনমোদন দিয়েছে। আইনটি মূলত সামরিক শাসন আমলে হওয়ায় পরিবর্তনের প্রয়োজন দেখা দিয়েছে। আইনটি বাংলায় করা হয়েছে। বিদ্যমান আইনের থেকে সামান্য পরিবর্তন করা হয়েছে। আগের আইনে বিশেষ করে ইপিবি পর্ষদ ছিল এর প্রধান ছিলেন বাণিজ্য মন্ত্রী, এ পর্ষদ ব্যবস্থা রেখে শুধু ওই পর্ষদে কৃষি, পরিবেশ ও তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিনিধি অন্তর্ভূক্ত থাকবে। এছাড়া আগে প্রতিমাসে সভার বিধান থাকলেও এখন বছরে চারটি মাত্র সভা হবে।

বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ (সংশোধনে) আইন- ২০১৪ এর রেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইনে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আছে। সে কর্তৃপক্ষের একজন চেয়ারম্যান ও সদস্য রয়েছে। এ নতুন আইনের মধ্যে ওই চেয়ারম্যানের যোগ্যতা শিথিল করা হয়েছে। অর্থাৎ পরমাণু শক্তি ব্যবস্থাপনা ক্ষেত্রে পর্যাপ্ত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন লোকই চেয়ারম্যান হতে পারবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া