adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের বাজার – মহেশখালি ঘোরকঘাটা শপিংমলে ক্রেতাদের উপচে পড়া ভীড়

FB_IMG_1436083861257জামাল জাহেদ, কক্সবাজার : বৃষ্টির পরে রোদ ওঠার সাথে সাথেই হঠাত জমে উঠেছে  মহেশখালি উপজেলার ঈদ বাজার। যদিও পবিত্র ঈদুল ফিতরের আগে আরো দুটি সাপ্তাহিক ছুটি পাওয়া যাবে, কিন্তু সাপ্তাহিক ছুটি থাকায় গত শুক্রবার ও শনিবার পৌরসভার চমক মার্কেট,আল আমিন সেন্টার,স্টার প্লাস,হুমায়রা সেন্টার,সাতকানিয়া শপিং সেন্টার,ইব্রাহিম বিপনি বিতান,বাটা শো রুম, রাখাইন মার্কেটসহ সব  সেন্টারের বিপণি বিতানে যেন ক্রেতার ঢল নামে। মহেশখালীর  সবচেয়ে জমকালো কেনাকাটার কেন্দ্রস্থল এ আর সেন্টার হলো চমক, আল আমিন,স্টার প্লাস,বাটা শো রুম। 
রোববার সসকাল ৮টা থেকে সব দোকানের আশে পাশে পর্যাপ্ত দায়িত্বরত কোন সরকারি কর্মচারী নিরাপওার কাজে খুব কমই দেখা যায়। ঈদ বাজার উপলক্ষে এ মহেশখালীর সব  শপিংমলে ভারতীয় বাহারি পোশাকের দাপট চলছে। জলপরী, চোখের তারা, বুঝেনা সে বুঝেনা, জলনুপুর ,কিরনমালা, বধুবরণ, ডোরেমন, অ্যাংরি বার্ড, খুশি হবে, জুলিয়েট, ক্যাটরিনা, অর্চনা, এক থা টাইগার, ছাম্মাক ছাল্লো, টিনিমিনি, চিকনি চামেলি, পাগলু, হেরাম, ঝিলিকসহ নানা নামের ভারতীয় বাহারি পোশাকের জমাট ব্যবসা চোখে পড়ার মতো! তবে বাংলাদেশি কাপড়ের চেয়ে ক্রেতাদের চোখ আর চাহিদা ভারতের কাপড়ের উপর। দাপটের সঙ্গে মাথা উঁচু করে জানান দিচ্ছে হেরাম, পাতালপুরী, পাতাংপু,
clothবডিগার্ড, মাইকেল টি-শার্ট, দাবাং, ল্যাগিংস, ইঞ্জিন, কুশাল, অক্টোপাস, অ্যানজেল পার্টি ফ্রক, মানিশ মালহোত্রা, রাজা সাহেব ও খান সাহেব। পিছিয়ে নেই বিভিন্ন কার্টুন আর টেলিভিশনের সিরিয়ালের নায়িকাদের নামের পোশাকও। বিক্রেতারা জানালেন, শাহরুখ খানের ‘ডন’ ছবির নামে ডন এবং সালমান খানের নতুন ছবি ‘এক থা টাইগার’-এর নায়িকা যে পোশাক পরে অ্যারাবিয়ান স্টাইলে ‘মাশাল্লা মাশাল্লা তেরে চেহারা মাশাল্লা’ গান গেয়ে নৃত্যে অংশ নিয়েছেন, সেই পোশাক বেশ চলছে। 

ধারে-কাছেও বাংলাদেশ নেই! রকমভেদে এসব কাপড়ের দাম ৩ হাজার থেকে ৫ হাজার টাকা। পাশাপাশি গত বছরের মাসাক্কালিও চলছে। অর্চনা গাউন ফ্রক এবং পাগলু বেশ হিট বলে জানা গেছে। তবে উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত পর্যন্ত সব ধরণের মানুষের নাগালের মধ্যে রয়েছে কাপড়ের দাম। ১২০০/১৬০০/৩২০০/৩৭০০ করে। চমকের প্রোপাইটর বদি আলম সওদাগর জানান, ‘মার্কেটে স্বাভাবিকের চার গুণ মানুষ ভিড় জমিয়েছে। তিল ধারণের জায়গা নেই। আমাদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে।কার আগে কে ভেতরে ঢুকতে পারে তার যেন একটা প্রতিযোগিতা প্রবেশপথে। ভেতরে বাইরে কেবল মানুষ আর মানুষ! নারী-পুরুষ, শিশু আর তরুণ-তরুণী মিলেমিশে একাকার। ‘কথা হয় আল আমিন এ আর সেন্টার শপিং মলের মালিক ফরিদ সওদাগর সঙ্গে।তার দোকানে দোকানে থরে থরে সাজানো ভারতীয় পোশাকের পাশে বাংলাদেশি পোশাকের দেখা পাওয়া যায়।তিনি বলেন,পাবলিক যা চায় আমাদের তা-ই দিতে হবে। বাইরে থেকে তা-ই আনতে হয়। কারণ এই মার্কেটে সব পোশাকই তো ইন্ডিয়ান, ইতালিয়ান ও চায়নার।সব পাওয়া যায়।বাংলাদেশের পোশাকের চাহিদা খুব বেশি নেই। যেমন এবারও হিট ছেলেদের বাবা সেট ১২শত টাকা।এবং মেয়েদের ভারতীয় লেহেঙ্গা ২৫০০ হতে ৫হাজার।কাতান জর্জেটের ওপর কারচুপি কাজের এই পোশাক ১৫০০টাকা করে তরুণীরা লুফে নিচ্ছেন। একই সঙ্গে বেশ যাচ্ছে হেরাম সেট ১৩শত টাকা ধরে। ছেলে ও মেয়েদের কুর্তি এবারও হিট ১৬টাকা হতে উপরে।। এ ছাড়া ওয়েস্টার্ন গাউন, সি-কাট ফ্রক, গ্রিন অ্যাপল, পরী ফ্রক, বাটারফ্লাই, লাপ্পা মডেল, ডিভাইডার সেট, স্কার্ট সেট, টপস স্কার্ট, পার্টি ফ্রক ইত্যাদি বেশ বিক্রি হচ্ছে। সবই দেশি বিদেশি।তিনি বলেন, ‘আগামী শুক্রবার থেকে মার্কেটে মানুষের ঢল সামলানোই বুঝি মুশকিল হয়ে পড়বে। বিক্রিও বাড়বে আশা ছাড়িয়ে। তখন আর কথা বলার সময় পাব না। 

এই শপিং মলে অন্যতম ভারতীয় সি-কাট টপস বেশ চলছে। এসবের দাম দুই হাজার থেকে চার হাজার ৫০০ টাকা। এ ছাড়া মেয়ে শিশুদের ডিভাইডার ও রামপার সেট আট থেকে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।এ ছাড়া বেশ বিক্রি হচ্ছে অ্যাংরি বার্ড, দাম ১৪০০ টাকা, ওয়েস্টার্ন ড্রেস তিন থেকে চার হাজার টাকা, লাভাং ৩৫০০ থেকে সাত হাজার টাকা, খুশি হবে দুই থেকে পাঁচ হাজার টাকা এবং লেহেঙ্গা, গ্রিন অ্যাপল ও অক্টোপাস বিক্রি হচ্ছে পাঁচ থেকে ১২ হাজার টাকা।স্টার প্লাসের বিক্রেতা  জানান, তাঁদের দোকানে থান কাপড়ের পাশাপাশি চিকনি চামেলি, ইঞ্জিন, লড়েচড়ে, এক থা টাইগার, ঝিলিক ও পরী ফ্রক বেশ টানছে। রকমভেদে এসব পোশাকের দাম ২২০০ থেকে ১২ হাজার টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া