adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেমন মা তেমন পুত্র – কে এই পিনু খান

tanim-pinu khan_70665ডেস্ক রিপোর্ট : গভীর রাতে হালকা যানজটে আটকা পড়ে গুণধর পুত্র বখতিয়ার রানার ছোঁড়া গুলিতে দুই ব্যক্তি নিহত হওয়ার ঘটনাটি টক অব দ্য কান্টিতে পরিণত হয়েছে।
মাদকদ্রব্য খেয়ে টাল হয়ে থাকা বেপরোয়া এই এমপিপুত্র এখন জেলে। তবে মা শাসক দলের এমপি হওয়ায় আখেড়ে এই হত্যাকাণ্ডের বিচার নিয়ে জনমনে শঙ্কা রয়েছে।
দুই ব্যক্তিকে খুন করে ঘাতক বখতিয়ার রানা যতটা না আলোচনায় তার চেয়ে বেশি আলোচনায় তার মা এবং মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা ও সংরক্ষিত আসনের এমপি পিনু খান। প্রশ্ন দেখা দিয়েছে কে এই পিনু খান? মহিলা আওয়ামী লীগের এই নেত্রী সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক মহিলা আওয়ামী লীগের একাধিক নেত্রী বলেন, যেমন মা তেমন তার পুত্র। আচরণ নিয়ে পিনু খানের বিরুদ্ধে নেতাকর্মীদের ব্যাপক অভিযোগ রয়েছে। খারাপ আচরণের কারণে অনেককেই বিব্রত হতে হয়েছে। মান সম্মানের ভয়ে অনেকেই তাকে এড়িয়ে চলতেন।
সম্প্রতি পত্রপত্রিকায় তাকে নিয়ে লেখালেখি হওয়ার পর অনেকেই এখন তার বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংগঠনটির একাধিক নেতা বলেন, পিনু খানের আচরণ খুবই খারাপ। মানুষকে মানুষ হিসাবে গণ্য করেন না তিনি। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের বিস্তর অভিযোগ রয়েছে। স্বার্থের ব্যাঘাত হলেই তিনি ক্ষিপ্ত হয়ে ওঠতেন।নেতাকর্মীদের অসম্মান করতে তিনি দ্বিধা করতেন না। বিভিন্ন জেলা সম্মেলনে গেলে সেখানে স্থানীয় নেতাদের সঙ্গে তার খারাপ ব্যবহারের বহু রেকর্ড রয়েছে। তার আচারণে স্থানীয় নেতাদের অনেক সময় বিব্রত হতে হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক নেতা আলাপকালে বলেন, গত ২ নভেম্বর কুষ্টিয়া জেলা আওয়ামী মহিলা লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে আগের দিন রাতে ঢাকা থেকে কুষ্টিয়া যান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সভানেত্রী আশরাফুন্নেসা মোশাররফ, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খান এমপি, সাংগঠনিক সম্পাদক মাহমুদা বেগম, প্রচার সম্পাদক শিরীন রুখসানা প্রমুখ।

ওইদিন রাতে সবাই কুষ্টিয়া সার্কিট হাউসে অবস্থান করেন। কিন্তু হোটেল থেকে রাতের খাবার আসার কারণে স্থানীয় নেতাদের সাথে তার দুর্ব্যবহার সবারই দৃষ্টি কাড়ে। এছাড়া সম্মেলনের প্যান্ডেলের বাইরে ব্যানারে তার নামের পাশে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখা নিয়েও তিনি তুলকালাম কাণ্ড ঘটান। শেষ পর্যন্ত তিনি ব্যানারটি খুলে ফেলতে বাধ্য করেন স্থানীয় নেতাদের।
নাম প্রকাশে অনিচ্ছুক কুষ্টিয়া জেলা মহিলা লীগের নেতা বলেন, সম্মেলনের আগের দিনতো খাবার নিয়ে আমাদের সাথে খারাপ আচারণ করেন। আবার সম্মেলনের দিন ওনি (পিনু খান) ব্যানার নিয়ে কর্মীদের সামনেই আমাদের সঙ্গে দুব্যবহার করেন। সেদিন তার আচারণের কারণে দলীয় কর্মীদের কাছে কেন্দ্রীয় নেতাদের ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে।
তিনি আরও বলেন, শুধু আমাদের এখানে নয় তিনি যেখানে যান সেখানেই সবার সঙ্গে এমন দুর্ব্যবহার করেন। ক্ষোভের সাথে ওই নেত্রী বলেন, আপনি যদি কাউকে সম্মান না দিতে পারেন। তাহলে তার পরিণতি কখনো শুভ হয় না। আমার মনে তার ফল এখন তিনি ভোগ করছেন।  

মহিলা আওয়ামী লীগের নেতারা বলছেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হওয়া সত্বেও পিনু খান নিজেকে পূর্ণাঙ্গ সাধারণ সম্পাদক হিসেবে পরিচয় দিয়ে আসছিলেন। এ নিয়ে সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ রয়েছে।
মহিলা আওয়ামী লীগের অপর এক সদস্য বলেন,“পিনু খান দলীয় পদ ব্যবহার করে ক্ষমতার অপব্যবহার করেন। কিন্তু তাকে বাধা ধেয়ার যেন কেউ নেই। এ ব্যাপারে মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আশরাফুন্নেসা মোশাররফ বলেন, পিনু খান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। তাকে পূর্ণাঙ্গ সাধারণ সম্পাদক করা হয়নি।
২০০৯ সালে মহিলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক ফজিলাতুন্নেছা ইন্দিরা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক নির্বাচিত হওয়ার পর পিনু খান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। তারপর এখন পর্যন্ত সম্মেলন না হওয়ায় তিনি ভারপ্রাপ্তই রয়ে গেছেন। বিশেষ কোনো বৈঠক ডেকেও তাকে পূর্ণাঙ্গ দায়িত্ব দেয়া হয়নি।
বৃহস্পতিবার সন্ধ্যায় এ বিষয়ে কথা বলতে চাইলে পিনু খান বলেন, আমি এখন সংসদে আছি আপনি পরে ফোন দেন। পরে রাত নয়টার সময় কয়েকবার ফোন দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।
প্রসঙ্গত, গত ১৩ এপ্রিল রাত ২টার দিকে রাজধানীর নিউ ইস্কাটনে সংসদ সদস্য পিনু খানের ছেলে বখতিয়ার আলম রনি তার মার প্রাডো গাড়ি থেকে এলোপাতাড়ি গুলি ছোড়ে। গুলিতে এক অটোরিকশাচালক এবং এক রিকশাচালক আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। ঘটনার দিন রাতে রনি নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন বলে জানা গেছে। পিনু খান সংসদ সদস্য হওয়ায় শুল্কমুক্ত সুবিধা নিয়ে এ প্রাডো গাড়ি কেনেন। এই ঘটনায় জড়িত অভিযোগে গত ৩১ মে রনি ও তার গাড়িচালক ইমরান ফকিরকে গ্রেপ্তার করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া