adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদি বললেন – ভারত,বাংলাদেশ যুবশক্তিতে সৌভাগ্যশালী দেশ

images_83603নিজস্ব প্রতিবেদক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদার দাস মোদী বলেছেন, আমি আপনাদের স্পষ্ট ভাষায় বলতে পারি। ভারত-বাংলাদেশ দুটি দেশ, একটি বিষয়ে সৌভাগ্যশালী দেশ। ৬০ শতাংশ যুবকদের দেশ। বাংলাদেশের যুবকরাও ৩৫ বছরের। যুবশক্তিতে ভরপুর এই দেশ। যে দেশের কাছে এই শক্তি আছে। যার কাছে এগিয়ে চলার এই সম্পদ রয়েছে, তার উন্নয়ন থমকে দঁড়াবে না।

রোববার ঢাকা সফরের দ্বিতীয় দিনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। বিআইসিসি (সাবেক চীন মৈত্রী) আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বাংলাদেশ অনেকবার সঙ্কটে পড়েছে। এই সংঘর্ষের মধ্য থেকে বেরিয়ে এসেছে বাংলাদেশ। এখানে রাজনৈতিক সংকট বারবার এসেছে। প্রাকৃতিক বিপর্যয়ও হয়েছে। এই সংকটের পরেও বাংলাদেশ এগিয়ে গিয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, আমার দু’দিনের যাত্রা সফলভাবে শেষ হচ্ছে। এটি আমার এই সফরের শেষ কর্মসূচি। কিন্তু আমার মনে হচ্ছে যে, আমি সফর শুরু করতে চলেছি। আমার এই দুই দিনের সফরে বাংলাদেশের নাগরিকেরা, বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা যেভাবে আমাকে স্বাগত ও সম্মান জানিয়েছেন, এটা নরেন্দ্র মোদী নামের এক ব্যক্তির নয়, সোয়া‘শ কোটি ভারতবাসীর সম্মান।

আজ সময় ও দুনিয়া বদলেছে। যখন সাম্রাজ্যবাদ শক্তি হিসেবে পরিচিত ছিল। তারা তাদের শক্তি দিয়ে এগোত। এই সময়ে সাম্রাজ্যবাদের কোন স্থান নেই। বিশ্বকে এখন তাদের প্রয়োজন নেই। সমৃদ্ধির প্রয়োজন আছে।

সীমান্ত বিনিময় বিষয়ে বলেন, সীমান্ত বিনিময় চুক্তি কী শুধু জমির বিনিময়? এটা সেই চুক্তি নয়, এটা মনকে যুক্ত করেছে। বিশ্বের সকল যুদ্ধ জমি নিয়ে হয়েছে।

কিন্তু আমরা দুটি দেশ এটাকে আমাদের সম্পর্কের সেতু হিসেবে দেখেছি বলে মন্তব্য করেন মোদী।

অতীতের মত সামনের দিকেও আমরা একসঙ্গে কাজ করব। আমরা একজোট হয়ে কাজ করব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের বিষয় উল্লেখ করে বলেন, আমরা সেদিন নেপালে মিটিং করেছিলাম (সার্ক সম্মেলন চলাকালে)। আমরা সেখানে যোগাযোগের মাধ্যমে সংযুক্ত হতে চেয়েছিলাম। সবাই তো সমান নয়। আমরা সার্কে হয়ত নিয়ম অনুযায়ী করতে পারেনি। কিন্তু নেপাল, ভূটান, বাংলাদেশ ও ভারত এখন সংযুক্ত হতে পেরেছি বলে মন্তব্য করেছেন মোদী।
ভারতের এ প্রধানমন্ত্রী বলেন, স্থল, নদী, সমুদ্র, রেল ও আকাশ পথে আমরা বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করেত পেরেছি। আগে পণ্য সিঙ্গাপুর হয়ে যেত। এখন সরাসরি কলকাতা-ঢাকা হয়ে যাবে। আমরা যদি এগিয়ে চলি, তাহলে বিশ্ব আমাদের বলবে তারা এগিয়ে চলছে।
ইউরোপের অর্থনীতিতে পরিবর্তন হয়েছে, যোগাযোগের জন্য। আমি এজন্য বলি, যত বড় পরিবর্তন আসছে, তা আমরা এখন দেখতে পারি। ভিসা লাগেনা পানি, বাতাস ও পাখির নরেন্দ্র মোদী তিস্তা নদীর পানি বন্টন বিষয়ে বলেন, পানির বন্টন হবে। পানি, বাতাস ও পাখিদের ভিসার দরকার হয় না।
তিস্তার পানির বিষয়ে ঈঙ্গিত দিয়ে তিনি বলেন, এটাও হবে। পানি রাজনৈতিক বিষয় হতে পারে না। মানবিক দিক বিবেচনা করে এর সমাধান হবে।
ইপিজেড বিষয়ে মোদী বলেন, ভারতের বিনিয়োগকারিরা এখানে আসুক, এদেশের মানুষের কর্মসংস্থান হোক। আমরা চাই বাংলাদেশ থেকে একই পরিমাণ পণ্য ভারতে যাক।

পর্যটন বিষয়ে মোদী বলেন, বাংলাদশে ও ভারতের মধ্যে নয়, সারা বিশ্বে পর্যটনকে আমাদের উৎসাহ দিতে হবে। পর্যটন সমগ্র বিশ্বকে একত্র করে। আমার জন্য এই সফর স্মরনীয় হয়ে থাকবে। বাংলাদেশর আতিথিয়তা কখনই ভুলে থাকার মত নয়।
আমি আরেকবার বাংলাদেশে আসব। মন চায় বাংলাদেশের নোয়াখালী চলে যাই। সেখানের ঠাকুরবাড়ী দেখি। মন চায় পদ্মা নদীর মাঝে যাই। যুবশক্তির সঙ্গে সেখানে কথা বলব।
শেষে নরেন্দ্র মোদী বলেন, আমি আরও একবার আপনাদের ভালবাসর জন্য এই দেশে আসতে চাই।    

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া