adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেদারল্যান্ডস-এর সৌর সড়কে বিদ্যুত উতপাদন

2আন্তর্জাতিক ডেস্ক : নেদারল্যান্ডস-এর বিজ্ঞানিরা বলছেন, সৌর বিদ্যুত পাদনকারী সড়ক প্রকল্প প্রত্যাশার চেয়েও সফল প্রমাণিত হয়েছে। ছয় মাস ধরে পরীক্ষা নিরীক্ষার পর তারা এ কথা বলেন।
রাজধানী আমাস্টারডামের বাইরে ক্রোমেনি শহরের একটি সাইকেল চালানোর পথের ৭০ মিটার দীর্ঘ অংশে বিজ্ঞানিরা সোলার প্যানেল বসানো পথ তৈরি করেন। প্রথম ছয় মাসে পথের নিচে বসানো সৌর প্যানেল থেকে তিন হাজার কিলোওয়াট বিদ্যুত উতপাদিত হয়। এটি একজন বাসিন্দা রয়েছেন এমন কোনও বাসায় এক বছর ধরে বিদ্যুত সরবরাহের জন্য যথেষ্ট।
সরকারি-বেসরকারি অংশীদারত্বের ভিত্তিতে স্থাপিত ওই প্রকল্পের মুখপাত্র স্টেন ডি উইট বলেন, “বছরে ওই রাস্তার প্রতি বর্গমিটার থেকে ৭০ কিলোওয়াটের বেশি বিদ্যুত পাওয়া যাবে বলে আমরা আশা করতে পারি। সুতরাং এই প্রকল্প সফল বলাই যায়।”
প্রকল্পে বহুল উতপাদিত শস্তা সোলার চিপ ব্যবহার করা হয় যেগুলি ঘাস এবং কংক্রিটের স্তরের ভেতর স্যান্ডউইচের মত করে বসানো হয়।
প্রকল্পের একজন পরিচালক এরিয়ান ডি বন্ডট বলেন, তাদের তৈরি ওই রাস্তার ওপর দিয়ে ফায়ার ব্রিগেডের ১২ টন ওজনের গাড়ি গেলেও এর কোনও ক্ষতি হবে না। আমরা এখন বড় বাস এবং বৃহত যানবাহন চলাচলের উপযোগী সৌর সড়ক নির্মাণের জন্য কাজ করছি।
সৌর সড়কের প্যানেলগুলির সঙ্গে স্মার্ট মিটার যুক্ত করা হয়েছে যা পুরো মাত্রায় বিদ্যুত উতপাদনে সহায়তা করে এবং সেই বিদ্যুত সড়ক বাতি অথবা গ্রিডে সরবরাহ করে। কোন সৌর প্যানেল ভেঙ্গে গেলে বা ছায়ার মধ্যে পড়লে বা ধুলায় ঢেকে গেলে সেটি অফ হয়ে যাবে।
এই প্রকল্প নিয়ে দেশটির বিজ্ঞানীরা পাঁচ বছর ধরে গবেষণা করেছেন। এখন তারা এটিকে আরও উন্নততর করার লক্ষ্যে কাজ করছেন। আল জাজিরা
স্থানীয় সময় : ০৪২০ ঘণ্টা, ১১ মে ২০১৫
ভাষান্তর : মুজতাহিদ ফারুকী

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া