adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালে ১৫ মিনিট ‘গুরু’র পাশে নরেন্দ্র মোদি

1431216931MTnewsআন্তর্জাাতিক ডেস্ক : শনিবার অসুস্থ গুরু স্বামী আত্মস্থানন্দকে দেখতে কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘‘তমে কেম ছো?’’ স্মিত-মুখ ভিভিআইপি অতিথির মুখে এই সম্ভাষণ শুনেই চোখ খুললেন স্বামী আত্মস্থানন্দ। শনিবার সন্ধ্যায় ‘শিষ্য’কে দেখামাত্র চিনতে পারলেন! হাসিমুখে দু’হাত তুলে গুজরাতিতেই জবাব দিলেন, ‘‘সারু, সারু।’’ বাংলায় যার অর্থ করলে দাঁড়ায়, ‘‘ভাল, ভাল।’’ এর পরে গুজরাতিতে দু’জনের গল্প হল প্রায় মিনিট দশেক।

দক্ষিণ কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালের সাততলায় প্রেমানন্দ ওয়ার্ডের ৫১ নম্বর ঘর। ২১ ফেব্রুয়ারি থেকে এই ঘরেই চিকিৎসাধীন রয়েছেন স্বামী আত্মস্থানন্দ। এই ঘরই শনিবার সাক্ষী রইল মিনিট পনেরোর এই সাক্ষাৎকারের। সরাসরি রামকৃষ্ণ মিশনের প্রেসিডেন্ট মহারাজের শিষ্যত্ব গ্রহণ না করলেও তাকেই ‘গুরু’ মানেন মোদী। প্রকাশ্যে সে কথা অনেক বার বলেছেন তিনি। নিয়মিত খোঁজখবর নেন আত্মস্থানন্দের শারীরিক অবস্থার।

মহারাজের শয্যার পাশে রাখা একটি চেয়ারে বসেই মোদী হাতজোড় করে বলেন, ‘‘অনেক দিন ধরেই ভাবছিলাম, আপনাকে দেখতে আসব। কিন্তু হয়ে ওঠেনি। সুস্থ হয়ে দিল্লিতে আমার কাছে চলুন।’’ কথোপকথন হচ্ছিল পুরোপুরি গুজরাতিতে। স্বামী আত্মস্থানন্দ নিজে দীর্ঘদিন গুজরাতের রাজকোটে ছিলেন। ভাল গুজরাতি জানেন।

মোদী ঘরে উপস্থিত মহারাজদের দিকে তাকিয়ে বললেন, ‘‘কাল সময় কম। কিন্তু বেলুড় মঠে গিয়ে আপনাদের সঙ্গে অনেক সময় কাটাব। নবরাত্রির সময় আসার ইচ্ছে ছিল। কিন্তু পারলাম না। তাই ওনাকে দেখতে আসতেও দেরি হয়ে গেল।’’ কেবিনে উপস্থিত চিকিৎসকদের কাছ থেকে তিনি আত্মস্থানন্দের চিকিৎসা এবং শরীরের বিষয়ে খোঁজখবর নেন।

বেশ কয়েক মিনিট ‘গুরু-শিষ্য’ পরস্পরের হাত ছুঁয়ে থাকেন। মোদীর মাথায় দু’হাত বুলিয়ে আশীর্বাদ করেন আত্মস্থানন্দ। তার পর পাশের কেবিনে নিয়ে গিয়ে প্রধানমন্ত্রীকে বেলুড় মঠের প্রসাদী পায়েস এবং সন্দেশ দেওয়া হয়। তৃপ্তি করে সে সব খান মোদী। সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ হাসপাতাল থেকে বেরোন মোদী। সন্ন্যাসীদের তরফে তাকে ফুলের তোড়া দেওয়া হলে হেসে বলেন, ‘আমি তো নিজের বাড়িতেই এসেছি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া