adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৫৭ রানে পাকিস্তানের ইনিংস ঘোষণা

212721ক্রীড়া প্রতিবেদক : রীতিমত ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন তিনি। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিও তুলে নিয়েছিলেন। পাকিস্তানকে বসিয়ে দিয়েছেন রানের এভারেস্টে। সেই আজহার আলিকে অবশেষে ফাঁদে ফেলতে সক্ষম হলো বাংলাদেশ। অফ স্পিনার শুভাগত হোমের বলে লং অফে খেলতে গিয়ে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিলেন আজহার। ২২৬ রান করে ফিরলেন পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক। ভাঙ্গল আজহার-সফিকের ২০৭ রানের জুটি।
এরপরের ওভারে শুভাগত হোম ফেরালেন আরেক ইনফর্ম ব্যাটসম্যান আসাদ সফিককেও। এবারও কম্বিনেশনটা একই। শুভাগতকে লং অফে খেলতে যান সফিক। ক্যাচ উঠেছিল একইরকম এবং জায়গায় দাঁড়িয়ে ক্যাচ ধরলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ১০৭ রান করে ফিরলেন সফিক।
এরপর তাইজুলের জোড়া আঘাতে চা বিরতিতে যায় পাকিস্তান। ৮ উইকেটে ৫৫৭ রান নিয়েই ইনিংস ঘোষণা করে সফরকারীরা।  উইকেটে সরফরাজ আহমেদ ২১ রানে অপরাজিত ছিলেন।

ইউনিস খান ও আজহার আলীর সেঞ্চুরির ওপর ভর করে ঢাকা টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছিল সফরকারী পাকিস্তান। ৩ উইকেটে ৩২৩ রান করে বড় ইনিংস গড়ার আভাস দিয়ে রেখেছিল তারা।
তবে দ্বিতীয় দিনের শুরুতে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হককে সাজঘরে ফিরিয়ে শুভ সূচনা করলেন সাকিব আল হাসান। আগের দিনের ৯ রান নিয়ে খেলা শুরু করা অতিথি দলের দলপতি দ্বিতীয় দিন একটিও আর রান সংগ্রহ করতে পারেননি। দলীয় রান তখন ৩২৩।
ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারে সাকিবের বল সরাসরি মিসবাহ’র উইকেটে আঘাত হানে। এসময় আজহার আলী ১২৭ রানে ব্যাট করছিলেন। মিসবাহ আউট হওয়ার পর ক্রিজে আসেন আসাদ সফিক।
মিসবাহকে ফেরালেও রীতিমত ওয়ানডে স্টাইলে খেলছেণ আসাদ সফিক এবং আজহার আলি। ৭৯ বলে ৫টি বাউন্ডারি এবং ১টি ছক্কায় হাফ সেঞ্চুরি পূরণ করেন সফিক। এরপর ধীরে ধীরে ক্যরিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরির দিকে এগিয়ে যান আজহার আলি। সাকিব আল হাসানকে ছক্কা মেরে ম্যাজিক্যাল ডাবল সেঞ্চুরির ফিগার স্পর্শ করে ফেলেন তিনি। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৫৫৭ রান করে ইংনিংস ঘোষণা দেয় পাকিস্তান।

৪০৬ বল খেলে ১৯টি বাউন্ডারি আর ১টি ছক্কায় ডাবল পূরণ করেন তিনি। এরপর ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি পূরণ করে ফেলেন আসাদ শফিকও। ১৪৯ বলে তিন অংকের ঘর স্পর্শ করেন তিনি।  এরপরই শুভাগত হোমের আঘাত। আউট হলেন আজহার আলি।

পরের ওভারে আবারও শুভাগতর আঘাত। এবার ফেরালেন আরেক ইনফর্ম আসাদ সফিককে। ১৬৭ বল খেলে ১০৭ রানে আউট হলেন পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

শুভাগত হোমের দেখানো পথে হাঁটছেন তাইজুল ইসলামও। একই ওভারে ওয়াহাব রিয়াজ এবং ইয়াসির শাহকে ফেরালেন তাইজুল ইসলাম। ৫৩০ থেকে ৫৫৭- এই ২৭ রানের মধ্যে চার উইকেট হারিয়েছে পাকিস্তান। শুভাগত এবং তাইজুল- দু’জনই ২টি করে উইকেট নিয়েছেন। ইয়াসির শাহ আউট হওয়ার পরই টি ব্রেকের ঘোষণা দেন আম্পায়াররা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া