adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্যানারি মালিকদের ৭ দিন সময় দিল সরকার

2016_01_18_08_49_55_2Yu7ksHFT4SIqVunUQ3OAizyYvXK7C_originalডেস্ক রিপোর্ট : হাজারীবাগ থেকে কারখানা সরিয়ে সাভারের বিসিক পল্লীতে নেয়ার জন্য আরো সাতদিন সময় দিল সরকার। এই সময়ের মধ্যে পশুর কাঁচা চামড়া হাজারীবাগে ঢুকতে পারবে। এরপর থেকে বন্ধ করে দেয়া হবে স্থায়ীভাবে।

৩ এপ্রিল রোববার বিকেলে মতিঝিল বিসিক ভবনে সংবাদ সম্মেলনে এ কথা জানান বিসিকের চেয়ারম্যান হজরত আলী। তিনি বলেন, ‘ব্যবসায়ীদের সুবিধার কথা বিবেচনায় আগামী ১০ এপ্রিল পর্যন্ত হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে পারবে। ১১ তারিখ থেকে আবার বন্ধ হয়ে যাবে। এই সময়ের মধ্যে অবশ্যই সব কারখানা সাভার বিসিক পল্লীতে সরিয়ে নিতে হবে।’

যদিও ‍দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত চতুর্থ জাতীয় এসমএই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘ট্যানারি সরানোর জন্য সরকারের পক্ষ থেকে বারবার সময় দেয়া হয়েছে। ৩১ মার্চের মধ্যে সবশেষ সময় দেয়া হয়েছিল। এ সময়ের মধ্যে ট্যানারি সরাতে না পারলে হাজারীবাগে আর কোনো চামড়া ঢুকতে দেয়া হবে না তা আগেই বলে দেয়া হয়েছে।’ 

চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুত পাচ্ছে না- ব্যবসায়ীদের এমন অভিযোগের বিষয়ে হজরত আলী বলেন, ‘ট্যানারি মালিকরা এখন পর্যন্ত আবেদনই করেননি। তারা আবেদন করলেই এসবের সংযোগ দেয়া হবে।’

কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) সম্পর্কে তিনি বলেন, ‘শিল্প নগরীতে চারটি মডিউল স্থাপন সম্পন্ন হয়েছে। তবে বর্জ্যের অভাবে সচল করা যাচ্ছে না। তাই নদী থেকে পানি এনে এগুলো চালু রাখা হয়েছে।’

জানা গেছে, ১৫৪টি ট্যানারি শিল্প কারখানার মধ্যে মাত্র একটি কারখানা সাভারের শিল্প নগরীতে স্থানান্তর হয়েছে। বাকি ১৫৩টি প্রতিষ্ঠান এখনো হাজারীবাগেই।

এর আগে গত ২০ মার্চ নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ নদীর দূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত সভায় ১ এপ্রিল থেকে কোনো কাঁচা চামড়া হাজারীবাগে প্রবেশ করতে দেয়া হবে না বলে সিদ্ধান্ত হয়। এরপর ১ এপ্রিল থেকে সেখানে কাঁচা চামড়া প্রবেশ ঠেকাতে ততপর ছিল প্রশাসন।

উল্লেখ্য, উচ্চ আদালতের নির্দেশে পরিবেশ দূষণের বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার ২০০৯ সালে হাজারীবাগের চামড়া শিল্প স্থানান্তরের উদ্যোগ নেয়। এক হাজার ৭৮ কোটি টাকা ব্যয়ে সাভারে চামড়া শিল্প নগরী স্থাপন করা হয়। ক্ষতিপূরণ হিসেবে ২৫০ কোটি টাকা অর্থিক সহযোগিতাও দেয়া হয় সরকারের পক্ষ থেকে।

এদিকে চামড়া শিল্পকে পরিবেশবান্ধব করতে প্রয়োজনীয় কমপ্লায়েন্স নিশ্চিতে ইউরোপীয় ক্রেতাদের দিক থেকেও ওই এলাকায় ট্যানারি কারখানাগুলো স্থানান্তরের চাপ রয়েছে। এমনকি পরিবেশবান্ধব পরিকল্পিত শিল্পের শর্ত পূরণে ব্যর্থ হলে ইউরোপীয় ইউনিয়ন থেকে রপ্তানি নিষেধাজ্ঞারও আশঙ্কা রয়েছে। তাই ট্যানাইর স্থানান্তর জরুরি বলে মনে করছে সরকার। এ কারণেই দফায় দফায় হাজারীবাগ থেকে ট্যানারির কার্যক্রম বন্ধ করার জন্য আল্টিমেটাম দিচ্ছে সরকার।

শেষ চেষ্টা হিসেবে গত ২৯ ফেব্রুয়ারি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ট্যানারি স্থানান্তরে ৩১ মার্চ পর্যন্ত সময় বেধে দিয়েছিলেন মালিকদের। এপ্রিলের প্রথম দিন থেকে ঢাকার হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশ করতে দেয়া হবে না বলেও জানিয়েছিলেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া