adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওমরাহ ভিসা বন্ধ, সৌদি আরবে কালো তালিকায় বাংলাদেশ

downloadমনজুর-এ আজিজ : ওমরাহ হজের নামে আদম পাচারের অভিযোগে সৌদি আরবে ব্ল্যাকলিস্টে উঠেছে বাংলাদেশ। এজন্য সৌদি সরকার বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসা বন্ধ করে দিয়েছে। কবে নাগাদ-ভিসা পুনরায় চালু হবে সেটিও অনিশ্চিত হওয়ায় শত কোটি টাকা লোকসানে পড়ছে দেশি এজেন্সিগুলো। 

সৌদি সরকারের অভিযোগÑ ওমরাহ ভিসা নিয়ে সৌদি যাওয়া হাজারো বাংলাদেশি অবৈধভাবে পালিয়ে বেড়াচ্ছে। এদের চিহ্নিত করতে পারছে না সৌদি সরকার। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের কয়েকটি অসাধু ট্রাভেল এজেন্সি ওমরাহ ভিসার নামে সৌদি আরবে আদম পাচার করছে। গত ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত যারা ওমরাহ পালন করতে সৌদি গিয়েছিলেন তাদের একটি অংশ দেশে ফিরে আসেনি। আর বিষয়টি সৌদি সরকারের নজরে আসা মাত্র তারা বাংলাদেশকে ব্ল্যাকলিস্টেট করেছে। 
জানা গেছে, সৌদি আরবের মিনিস্ট্রি অব ফরেন এফেয়ার্সের বেধে দেয়া নতুন নিয়মানুযায়ী বাংলাদেশ থেকে যারা ওমরাহ ভিসায় সৌদি যাবেন তাদের নির্ধারিত এজেন্ট বা কোম্পানির নিয়ন্ত্রণে থাকতে হবে। প্রতি মাসে এর সঠিক হিসাব সৌদি সরকারের কাছে প্রদান করতে হবে। ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত বাংলাদেশ থেকে ৪০-৫০ হাজার হাজী ওমরাহ পালন করতে গেছেন। তাদের ১৪ থেকে ২৮ দিন মেয়াদের ভিসা ছিল। এদের বেশিরভাগ দেশে ফিরে এলেও ৪-৫ ভাগ ফেরেননি। তারা অবৈধভাবে এখনও দেশটিতে রয়েছেন। সেই সংখ্যা প্রায় দেড় হাজারের মতো। বিষয়টি জানার পর সৌদি সরকার গত ২২ মার্চ থেকে পুরোপুরিভাবে ওমরা ভিসা প্রদান বন্ধ করে দেয়। 

হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশÑ হাবনেতারা জানিয়েছেন, এক ভাগের নিচে যাত্রীরা অবৈধ হলে সেটি সৌদি সরকার মার্জনা করে। কিন্তু এবার অতিরিক্ত ওমরাযাত্রী দেশটিতে রয়ে গেছেন। সেজন্য সৌদি সরকার বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করেছে। এখন নিষেধাজ্ঞা তুলতে হলে অবৈধ হওয়া ওমরা যাত্রীদের চিহ্নিত করে ফেরত আনতে হবে। আর সেটি করা খুবই কষ্টকর। সৌদি সরকার ইমিগ্রেশনে তালিকা চেয়েছে। সেটিও দ্রুত করা যাচ্ছে না। এ কারণে আগামী রমজান মাস নিয়ে দুশ্চিন্তা বেশি। তারা বলেন, কেবল রমজান মাসেই বাংলাদেশ থেকে প্রায় ২৮ হাজার মানুষ ওমরাহ পালনে সৌদি আরবে যান। পবিত্র হজের পর রমজানই হচ্ছে ওমরাহ মৌসুম। আর এই সময় বাংলাদেশ কোনো ভিসা পাবে না। এতে যেমনি বাংলাদেশের ওমরাহ পালনকারীরা হতাশ হবেন তেমনি শত শত কোটি টাকা লোকসানে পড়বেন ট্রাভেল এজেন্সি মালিকরা। তাছাড়া বর্তমানে কয়েক হাজার ওমরা ভিসা প্রাপ্তির জন্য জমা পড়ে আছে। সে ভিসাগুলো দেয়া যাবে না বলে জানিয়ে দিয়েছে সৌদি দূতাবাস। 

ক্ষতিগ্রস্ত এজেন্সি মালিকরা জানান, এবার ওমরাহ যাত্রীদের পাঠানোর আগেই হোটেল বুকিং করে রাখা হয়েছিল। এখন ওমরা হাজিরা যেতে না পারার কারণে তাদের লোকসান গুনতে হচ্ছে। এ লোকসান কয়েক কোটি টাকায় দাঁড়াবে। পাশাপাশি যাদের ভিসা হচ্ছে না তাদেরও টাকা ফেরত দিতে হচ্ছে শত কোটি টাকা লোকসান হবে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া