adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটি নির্বাচন – সরকারি দলকে আজ ছাড় দেবেনা ২০ দল

index_78594ডেস্ক রিপোর্ট : আজ মঙ্গলবার ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনকে এক প্রকার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে ২০ দলীয় জোট। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীদের তারা কোনোভাবেই ছাড় দেবে না। ভোট কারচুপি, ব্যালট বক্স ছিনতাই ও জাল ভোট দেওয়াকে তারা সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করার সিদ্ধান্ত নিয়েছে। ২০ দলীয় জোটের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে আলাপ করে এমন আভাসই পাওয়া গেছে।

২০ দলীয় জোটের নেতারা মনে করছেন- সরকারি দলের লোকদের সন্ত্রাস, চাঁদাবাজি, টেন্ডারবাজি, দুর্নীতি, গুম, অপহরণ ও বিরোধীদলের নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার নির্যাতনের কারণে মানুষ বর্তমান সরকারের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

অপরদিকে ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের কারণে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। তাই, সাধারণ মানুষ এখন সুযোগের অপেক্ষায় আছে। ভোটাররা সুযোগ পেলেই সরকারের বিরুদ্ধে নীরব বিপ্লব ঘটাবে। এজন্য ভোট কারচুপি, ব্যালট বক্স ছিনতাই ও জাল ভোট দেয়া প্রতিরোধ করতে পারলে ৩ সিটিতে ২০ দল সমর্থিত প্রার্থীদের বিজয় অনেকটা সুনিশ্চিতই মনে করছেন তারা।

এদিকে বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতা বেগম খালেদা জিয়াও রোববার এক সংবাদ সম্মেলনে সকল প্রকার ভয়ভীতি উপেক্ষা করে ভোটারদেরকে সকাল সকাল কেন্দ্র গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদও সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সরকার যদি কোনো প্রকার ভোট ছিনতাইয়ের চেষ্টা করে তাহলে আন্দোলন আরো জোরদার হবে।
এদিকে, সিটি নির্বাচনে ভোট কারচুপি বা কেন্দ্র দখল করে ব্যালট বক্স ছিনতাইয়ের চেষ্টা করলে ২০ দলের নেতাকর্মীরাও সরকারকে কোনো প্রকার ছাড় দেবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। তিনি বলেন, সিটি নির্বাচনে সরকারি দলের নেতাকর্মীরা কোন প্রকার অনিয়ম এবং কারচুপি করার চেষ্টা করলে যথাযথ জবাব দেয়া হবে।

অপরদিকে ভোট কারচুপি ও ব্যালট বক্স ছিনতাই রোধে নেতাকর্মীদেরকে প্রতিটি কেন্দ্র পাহারা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে বিএনপির পক্ষ থেকে।
অন্যদিকে বসে নেই জোটের অন্যতম শরিক জামায়াত-শিবিরও।
গত শনিবার এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য সিটি নির্বাচনে ২০ দল সমর্থিত প্রার্থীদেরকে বিজয়ী করার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর আমির মাওলানা রফিকুল ইসলাম খানও বিবৃতিতে সরকারের প্রতি কঠিন হুঁঁঁশিয়ারি উচ্চারণ করেছেন। নির্বাচনে কোনো প্রকার ভোট কারচুপি কিংবা কেন্দ্র দখল করে বিজয় ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে সরকারকে চরম খেসারাত দিতে হবে বলেও তিনি উল্লেখ করেছেন।

তারাও কেন্দ্র পাহারা দেওয়ার জন্য বিভিন্ন কমিটি-উপকমিটি করে নেতাকর্মীদেরকে কঠিন ভাবে নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে কথা বললে জামায়াতের কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ড. রেজাউল করিম বলেন, যেকোনো সরকারের অধীনেই স্থানীয় সরকার নির্বাচন হতে পারে। আমরা আশা করি সিটি নির্বাচন সুষ্ঠু-অবাধ ও শান্তিপূর্ণ হবে।

এরপরও যদি সরকারি দল সমর্থিত প্রার্থীদের লোকজন কোনো প্রকার ঝামেলা করার চেষ্টা করে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে ২০ দলের নেতাকর্মীরা যেকোনো মূল্যে প্রতিরোধ করবে।
তিনি বলেন, তবে সরকার সে পথে যাবে না বলেই আমাদের বিশ্বাস।

অপরদিকে, চট্টগ্রাম সিটিতেও নীরব ব্যালট বিপ্লব ঘটাতে চায় ২০ দল। সরকার দলের লোকজনের হামলা, পুলিশের হয়রানি ও মামলার কারণে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা এতদিন মাঠে না নামলেও ভোটের দিন পূর্ণ শক্তি নিয়ে তারা মাঠে থাকবেন বলে জামায়াত-বিএনপির একাধিক সূত্রে জানা যায়। ভোটের দিন কোনোভাবেই তারা সরকারি দলকে ছাড় দেবে না।

নেতাকর্মীদেরকে যেকোনো ধরনের বাধা-বিপত্তি উপেক্ষা করে ভোট কেন্দ্র পাহারা দেয়া এবং ভোট গ্রহণের শেষ পর্যন্ত কেন্দ্র থেকে রেজাল্ট নিয়ে ঘরে ফেরার নির্দেশনা দেয়া হয়েছে। কেউ ভোট কেন্দ্র দখল করতে চাইলে প্রতিরোধ করারও প্রস্তুতি নিয়েছে বিএনপি-জামায়াত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া