adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছবি ও ভিডিও ফুটেজ পুলিশের হাতে – তবুও গ্রেফতার হচ্ছে না খালেদার ওপর হামলাকারীরা

download (2)ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ওপর টানা তৃতীয়বার হামলা হয়েছে। খালেদা জিয়া এ হামলার ব্যাপারে বলেছেন, তাকে হত্যা করার জন্যই আওয়ামী লীগের লোকজন তার ওপর হামলা করেছে। এ ঘটনায় দুটি মামলা দায়ের করা হলেও এপর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করেনি। হামলাকারীরা সরকারি দলের নেতাকর্মী হওয়ায় তারা প্রশাসনের ছায়াতলে আশ্রয় পাচ্ছে বলেই মনে করছে সবাই।

প্রথম দিনের হামলায় খালেদা জিয়ার গাড়ি বহরের ৫টি গাড়ির দরজা-জানালার গ্লাস ভেঙে যায়। গুলি করা হয় খালেদাকে লক্ষ্য করে। কিন্তু খালেদা জিয়ার গাড়ি বুলেটপ্র“ফ হওয়ায় বেঁচে যান তিনি। পরের দিনও ভাঙা গাড়ির বহর নিয়ে নির্বাচনী প্রচারণায় বের হন খালেদা জিয়া।

দ্বিতীয় দিনেও খালেদার ওপর হামলা হয়। তারপরেও পরের দিন তিনি ভাঙা গাড়ি নিয়ে বের হন। তৃতীয় বারের হামলায় খালেদার শক্তিশালী বুলেটপ্রুফ গাড়ির জানালার গ্লাস ভেঙে যায়। আহত হন গাড়ির কয়েকজন। ফলে কোন গাড়িই অক্ষত না থাকায় ২৩ এপ্রিল নির্বাচনের প্রচারণায় বের হতে পারেননি তিনি।

এ বিষয়ে বিএনপির পক্ষ থেকে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুটি মামলা দায়ের করা হয়েছে। প্রতিবার হামলাকারীদের ছবি বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল সরাসরি সম্প্রচার করেছে। এছাড়া অনলাইন, দৈনিক পত্রিকা, ফেসবুক ও সামাজিক মাধ্যমে হামলাকারীদের ছবি ও ভিডিও ফুটেজ প্রকাশিত হওয়ার পরেও তাদের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে না।  

এ বিষয়ে তেজগাঁও থানায় দায়েরকৃত মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের সহকারী পরিদর্শক (এসআই) মুনসুর হোসেন মানিক জানান, মামলার তদন্তে পিও(ঘটনাস্থল) ভিজিট করা হয়েছে। মিডিয়ার মাধ্যমে তথ্য, পত্রিকায় প্রকাশিত সংবাদ ও ছবির কাটিং সংগ্রহ করা হয়েছে। এগুলো ডিবিতে পাঠানো হয়েছে।

এ ঘটনায় কেউ গ্রেফতার বা আটক হয়নি। মামলার তদন্ত কাজ চলছে বলে জানান তিনি। অপরদিকে রমনা থানায় দায়েরকৃত মামলার তদন্তকারী কর্মকর্তা জুয়েল মিয়া জানান, মামলাটির তদন্ত আমিই করছি। তদন্ত রিপোর্ট ডিএমপির মিডিয়া সেন্টারে দেওয়া হয়েছে। ওখানে যোগাযোগ করুন।

২০ এপ্রিল সোমবার রাজধানীর কারওয়ান বাজার এলাকায় গণসংযোগকালে প্রথম হামলা হয়েছে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের বাস মার্কার পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর সময়ই খালেদা জিয়ার ওপর হামলা করা হয়।

কারওয়ান বাজারে যখন হামলা হয়, তখন খালেদা জিয়া নির্বাচনী পথসভায় বক্তব্য রাখছিলেন। এ সময় হঠাত ‘জয়বাংলা’ শ্লোগান দিয়ে একদল সন্ত্রাসী লাটিসোঠা হাতে নিয়ে খালেদা জিয়ার গাড়িবহরে বেপরোয়া হামলা চালায়। গুলি করা হয় খালেদা জিয়ার গাড়িতেও।

এই হামলার নেতৃত্ব দিয়েছে কারওয়ানবাজার ছাত্রলীগ নেতা জাকির হোসেন সাগর, মিজানুর রহমান মিজান, রেজওয়ানুল হক রোমান, ছাত্রলীগ কর্মী মুহমুদ তুহিন, ২৬ নং ওয়ার্ডের সহ-সভাপতি জাকির এবং ওয়ার্ডের শিক্ষা সম্পাদক আল-আমিন, ছাত্রলীগের ঢাকা পলিটেকনিকের কর্মী মোহন কুশ।

২১ এপ্রিল মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন এলাকায় গণসংযোগ শেষে ফকিরাপুল থেকে নয়াপল্টনের দিকে যাওয়ার পথে খালেদা জিয়ার গাড়িবহরে দ্বিতীয় দফায় হামলা চালানো হয়। এসময় তার গাড়িবহরে ইটপাটকেল ছোঁড়া হয়। গাড়িবহর ফকিরাপুল কাঁচাবাজার সংলগ্ন এলাকায় গেলে এ হামলার ঘটনা ঘটে।

বিএনপি নেতারা অভিযোগ করেন, ৯ নং ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী মমিনুল ইসলাম সাঈদের নেতৃত্বে স্থানীয় আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা এ হামলা চালিয়েছে। এসময় সাঈদ মুখে কালো কাপড় পেঁচিয়েছিলেন বলেও জানান তারা।
এরপর দিন অর্থাৎ ২২ এপ্রিল বিকেলে রাজধানীর বাংলামোটর এলাকায় যা ঘটেছে এটি ছিলো ভয়াবহ। ছাত্রলীগের নেতারা পূর্ব পরিকল্পিতভাবেই এ হামলা চালায়। বাংলামোটর মোড় এলাকায় এদিন ট্রাফিক সিগন্যালের জ্যামে আটকে থাকা অবস্থায় খালেদা জিয়ার গাড়িবহরে হামলা করা হয়। এসময় সিএসএফের(খালেদা জিয়ার নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্য) এক সদস্যকে মারধর করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় উপ-ক্রীড়া সম্পাদক গোলাম বাকি চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান রুবেল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পরিকল্পনা ও কর্মসূচিবিষয়ক সম্পাদক আশিকুল পাঠান সেতু।

ছাত্রলীগের এ নেতারা সিএসএফ সদস্যকে রাস্তার উপর ফেলে লাঠি দিয়ে পেটায়। দুইজনই তার শরীরের ওপর চড়াও হয়। লাথি ও লাঠি পেটা করে।

হামলায় শরিক হয় ২০ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক বাবু হাসান। অথচ উল্টো ২০নং ওয়ার্ডের ক্রীড়া সম্পাদক বাবু হাসান বাদী হয়ে বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। যদিও মামলায় তিনি খালেদা জিয়ার ওপর হামলার কথা স্বীকার করেছেন। প্রথম দফার হামলার পরেই যুক্তরাষ্ট্র, ভারত ও ইইউসহ ১৬ টি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে গিয়ে ক্ষতিগ্রস্ত গাড়িগুলো দেখেছেন। জাতিসংঘ ছাড়াও বিশ্বের প্রভাবশালী রাষ্ট্র ও তাদের প্রতিনিধিরা এ হামলার নিন্দা জানিয়েছে।

কিন্তু প্রশাসন এ বিষয়ে এখন পর্যন্ত দৃশ্যমান কোন অগ্রগতি বা অভিযুক্তদের আইনের আওতায় আনার জন্য কোন পদক্ষেপ না নেয়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। নির্বাচনকালীন সময়ে আইন-শৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের অধীনে থাকায় এ বিষয়ে নির্বাচন কমিশন কোনো ভূমিকা না নেয়ায় সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে সংশয় দেখা দিয়েছে ভোটারদের মধ্যে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া