adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনে ২৭৫ মিলিয়ন ডলারের সহায়তার আবেদন

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আগামী তিন মাসের জন্য ২৭৫ মিলিয়ন ডলারের মানবিক সহায়তার জন্য সদস্য দেশগুলোর কাছে আবেদন জানিয়েছে জাতিসংঘ।
জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থা (ওসিএইচএ) শুক্রবার জানিয়েছে, ইয়েমেনের ২২টি প্রদেশের মধ্যে ১৮টি প্রদেশে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়েছে। সেই সঙ্গে চলছে বিমান হামলা।
ইয়েমেনে নতুন করে ১ লাখ ৫০ হাজার মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে। জাতিসংঘের ধারণার চেয়ে এই সংখ্যা ৫০ শতাংশ বেশি। এই অবস্থায় জরুরিভিত্তিতে সেখানে মানবিক সহায়তার প্রয়োজন।
১৯ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ইয়েমেনের গৃহযুদ্ধ ও সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় ৭৬৭ জন নিহত হয়েছে। এ ছাড়া দেশের অধিকাংশ এলাকায় বিমান হামলার কারণে প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে বেরিয়েছেন হাজারো মানুষ। নিরুদ্দেশ এসব মানুষ চরম মানবিক বিপর্যয়ের মধ্যে জীবন কাটাচ্ছে। বিদ্যুৎ নেই, খাদ্য, পানীয় জল কিছুই পর্যাপ্ত নয়।
গৃহযুদ্ধে এ পর্যন্ত ১৫টি স্কুল, পাঁচটি হাসপাতাল, প্রধান তিনটি বিমানবন্দর, দুটি সেতু, দুটি শিল্পকারখান, চারটি মসজিদ ধ্বংস হয়েছে। সেই সঙ্গে বাজারঘাট, বিদ্যুৎ সংযোগ সব কিছুই বিপর্যয়ের মুখে পড়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া