adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান হোয়াইটওয়াশ হলে চড়া মূল্য দিতে হবে

pakiicc1429108409স্পোর্টস ডেস্ক : ৩ ম্যাচ ওয়ানডে, ২ ম্যাচ টেস্ট ও একটি টি-টোয়েন্টি ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। বুধবার বিসিবি একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলে তারা। এই ম্যাচে বিসিবি একাদশের কাছে ১ উইকেটে হার মেনেছে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হবে ১৭ এপ্রিল থেকে। এই সিরিজে পাকিস্তান যদি বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় তাহলে চড়া মূল্য দিতে হবে তাদেরকে। তেমনটাই জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। বুধবার এক মেইলে আইসিসি জানায় পাকিস্তান যদি বাংলাদেশের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারে তাহলে র‌্যাংকিংয়ে তারা নেমে যাবে অষ্টম স্থানে।
বর্তমানে ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে পাকিস্তান। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ রয়েছে অষ্টম স্থানে। আর ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে নবম স্থানে।
ওয়ানডে সিরিজের ৩টি ম্যাচেই যদি বাংলাদেশ পাকিস্তানকে হারাতে পারে তাহলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৮১ (৭৬+৫ = ৮১)। পাকিস্তানের ঝুলি থেকে কাটা যাবে মূল্যবান ৩টি রেটিং পয়েন্ট। সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের রেটিং পয়েন্ট হবে ৯২ (৯৫-৩ = ৯২)। সমান পয়েন্ট হলেও ক্যারিবিয়ানরা ০.১৩ পয়েন্টে এগিয়ে থাকায় সপ্তম স্থানটি ওয়েস্ট ইন্ডিজকে ছেড়ে দিয়ে অষ্টম স্থানে নেমে যেতে হবে পাকিস্তানকে।
 
তবে বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় তাহলে তাহলে ৩টি রেটিং পয়েন্ট পাবে। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৯। আর পাকিস্তানের ২ রেটিং পয়েন্ট কমে হবে ৯৩। পাকিস্তানের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হারলেও বাংলাদেশ পাবে ২টি রেটিং পয়েন্ট। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৮। আর পাকিস্তানের হবে ৯৪। অন্যদিকে পাকিস্তান ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে তারা পাবে ৩টি রেটিং পয়েন্ট। সেক্ষেত্রে তাদের মোট রেটিং পয়েন্ট হবে ৯৫। আর বাংলাদেশ ২ রেটিং পয়েন্ট হারিয়ে ৭৪ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানেই থাকবে।
তাই বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতলে সমস্যা নেই। কিন্তু হোয়াইটওয়াশ হলে র‌্যাংকিংয়ে অবনতি ঘটবে পাকিস্তানের। এই বিষয়টি মাথায় রেখেই হয়তো ১৭ এপ্রিল বাংলাদেশের বিপক্ষে খেলতে নামবে পাকিস্তান দল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া