adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোলা আকাশের নিচে চলছে ১২০ স্কুলের পাঠদান

1429007128664076-school-1390841299-912-640x480আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের যুদ্ধ বিধ্বস্ত সোয়াত উপত্যকার ১২০টিরও বেশি স্কুলের পাঠদান চলছে খোলা আকাশের নিচে। স্কুলগুলোতে ক্লাস চলা অবস্থায় কখনও কখনও আসে পাশে আঘাত হানে বোমা কিংবা শত্র“র বুলেট। শিক্ষার্থীদের মনে সর্বদা ভয় আর শঙ্কা থাকলেও এরই মধ্যে প্রাথমিক শিক্ষা নিচ্ছে হাজার হাজার শিক্ষার্থী। এভাবেকি সত্যিই পড়াশোন করা যায়!
স্কুলঘরের পাশাপাশি এখানে রয়েছে শিক্ষকের চরম সংকট। সোয়াতে একটি মাত্র সরকারি প্রাইমারি স্কুল আছে যেখােেন আড়াই’শ শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক আছে মাত্র দুইজন।
খোলা আকাশের নিচে পাঠদানকারি স্কুল শিক্ষক নেসার আহমদ বলেন, আমাদের স্কুল চরমপন্থীদের হামলায় নিশ্চিহ্ন হয়ে গেছে। তাই খোলা মাঠে পাঠ দেয়া হলেও শিক্ষার্থীদের মনে সর্বদা ভয় কাজ করে।
স্কুলের আরেক শিক্ষক বশির আহমদ বলেন, ছাত্ররা এখানে বুকে ভয় নিয়ে পড়তে আসে। বিভাগীয় মানসম্মত স্কুলগুলো অনেক সময়ই বন্ধ থাকে। কিন্তু এগুলো কখনো বন্ধ রাখতে দেয় না।
তৃতীয় শ্রেণির ছাত্র নিয়ামত খান বলেন, আমার খুবই ভয় লাগে স্কুলে আসতে। কারণ এই স্কুলটা খোলা মাঠে। কোনো বিল্ডিং নেই। যে কোনো সময় এই স্কুলে হামলা হতে পারে।
শিক্ষাবিদ ড. জাওয়াদ খান বলেন, সোয়াতে তালেবানরা তাদের শক্ত ঘাটি করে নিয়েছে। এ কারণে এলাকার পরিস্থিতি সব সময়ই থাকে ভীতিকর।
সোয়াতের সহকারী জেলা শিক্ষা অফিসার, ফজলুল হক বলেন, সোয়াতে ঘরহীন স্কুলের সংখ্যা ১২৩ টি। যার মধ্যে সাতটি স্কুলের কাজ হাতে নেয়া হয়েছে। বাকিগুলোর কাজও শিগগির শুরু হবে।
পাকিস্তানের শিক্ষা মন্ত্রাণালয়ের হিসাব অনুযায়ী, সোয়াতে ৪৩৩ টি বালিকা ও ৮৪৩ টি বালক স্কুল রয়েছে এবং সেখানে অধ্যয়ন করছে ১,৮০৬ জন বালিকা ও ৩,১৮৮ জন বালক। সূত্র: বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া