adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় যুদ্ধ জাহাজ ইয়েমেন থেকে উদ্ধার করলো ২৭২ বাংলাদেশিকে

1428725315plvvfdvtডেস্ক রিপোর্ট : ভারতীয় নৌবাহিনী যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেন থেকে ২শ’ ৭২ বাংলাদেশিকে উদ্ধার করেছে। নিজ দেশের নাগরিকদের উদ্ধারের পাশাপাশি তারা এই বাংলাদেশিদের উদ্ধার করে। ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস সুমিত্রা ইয়েমেনের আল হুদাইদাহ থেকে তাদের উদ্ধার করে।
শুক্রবার রাতে বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছে। উদ্ধার হওয়া বাংলাদেশিদের মধ্যে পাঁচ শিশু ও পাঁচ নারী রয়েছেন। আল হুদাইদাহ থেকে উদ্ধার করে প্রথমে তাদের জিবুতি নিয়ে যাওয়া হয়। তাদের সঙ্গে সেখানে বাংলাদেশের কর্মকর্তারা কথা বলেছেন বলে জানা গেছে।
এর আগে, বাংলাদেশিদের উদ্ধারে ভারতের সহযোগিতার আশ্বাস পেয়ে সরকার কুয়েত মিশনের বাংলাদেশ কর্মকর্তাদের জিবুতি পাঠায়। ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং জিবুতি থেকে পুরো উদ্ধার প্রক্রিয়া সমন্বয় করেছেন বলে জানা গেছে।

এদিকে, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এক টুইট বার্তায় বলেন, উদ্ধার অভিযান শেষ। ভারত ইয়েমেনে তাদের দূতাবাস বন্ধ করে দিচ্ছে।
ইয়েমেনে বাংলাদেশি কোন দূতাবাস না থাাকায় এখনও কোনো বাংলাদেশি আটকা পড়ে আছেন কিনা সে বিষয়ে পরিষ্কার কিছু জানা যায়নি। তবে যুদ্ধ শুরুর আগে ইয়েমেনে দেড় থেকে তিন হাজার বাংলাদেশি থাকতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। ইয়েমেনের রাজধানী সানায় এখনও প্রায় সাড়ে ৩শ’ বাংলাদেশি আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।
ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদিকে উতখাতের পর শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা রাজধানী দখলে নিয়েছে। অন্যদিকে, হুথিদের দমন ও প্রেসিডেন্ট হাদির সমর্থনে সেখানে শুরু হয়েছে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথ অভিযান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া