adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট দল

Srilanka_mendis-1428441973স্পোর্টস ডেস্ক : ২০০৯ সালে পাকিস্তান সফরে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলো শ্রীলঙ্কা ক্রিকেট দল। ওই হামলায় সাতজন নিহত হয়। শ্রীলঙ্কা ক্রিকেট দলের বেশ কয়েকজন আহত হন। এরপর ওই সফর বাতিল করে দেশে ফিরে আসে শ্রীলঙ্কা দল। সেই থেকে আজ পর্যন্ত পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হচ্ছে না। অনেক চেষ্টা করেও কোনো দলকে পাকিস্তানে নিতে পারেনি পিসিবি।
তবে যে শ্রীলঙ্কার ওপর সন্ত্রাসী হামলার কারণে পাকিস্তানে আজ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজনের সুযোগ থেকে বঞ্চিত, সেই শ্রীলঙ্কাকে দিয়েই কি নিষেধাজ্ঞা কাটাতে যাচ্ছে পাকিস্তান? তেমনই এক আভাস পাওয়া গেছে।
তিন দিনের সফরে পাকিস্তানে গিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা শ্রীসেনা। এই সফরে তিনি জানিয়েছেন শিগগিরই পাকিস্তান সফরে যাবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ইসলামাবাদে পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসাইনের সঙ্গে সাক্ষাত করেন। সেখানেই তিনি পাকিস্তানের প্রেসিডেন্টকে আশ্বাস দিয়েছেন যে শিগগিরই পাকিস্তান সফরে যাবে শ্রীলঙ্কা ক্রিকেট দল।
মামনুন হুসাইন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট শ্রীসেনাকে জানান, ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর যে সন্ত্রাসী হামলা হয়েছিল সেটা ছিল দুঃখজনক একটি ঘটনা। এমনকি তিনি শ্রীসেনাকে এটা নিশ্চিত করেন যে ভবিষ্যতে এই ধরনের ঘটনা পাকিস্তানে কখনো ঘটবে না।
২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে যাচ্ছিল দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলায় অংশ নিতে। এমন সময় কতিপয় বন্দুকধারী সন্ত্রাসী শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসকে লক্ষ্য করে গুলি ছুড়তে শুরু করে। পাশাপাশি গ্রেনেড ছুড়ে মারে। হামলায় ছয় পুলিশ সদস্য ও একজন ভ্যানচালক মারা যান। শ্রীলঙ্কা দলের বেশ কয়েকজন আহত হন। এরপর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ রয়েছে।
তবে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি দেশ পাকিস্তান সফরে যেতে আগ্রহ প্রকাশ করেছে। এই তালিকায় রয়েছে আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে ক্রিকেট দল। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট দলও!
এখন দেখা যাক শ্রীসেনা তার দেওয়া কথা রাখতে পারেন কিনা। নাকি দেশের ক্রিকেটভক্তদের চাপে তার কথা ফিরিয়ে নেন। কারণ, জেনে-শুনে শ্রীলঙ্কা দলকে সহজে হয়তো পাকিস্তান সফরে যেতে দেবে না সে দেশের ক্রিকেটভক্ত ও ক্রিকেটারদের স্বজনরা।
২০০৯ সালে শ্রীলঙ্কার ক্রিকেটাররা যে ভয়াল অভিজ্ঞতার সম্মুখিন হয়েছে সেটা কি তারা দ্বিতীয়বার হতে চাইবে?

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া