adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রায়ে বিচারপতিদের সই – ট্রাইব্যুনাল হয়ে যাবে কারাগারে

20120229-kamruzzaman-460ডেস্ক রিপোর্ট : দুই দিন অপেক্ষার পর যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজের রায়ে সই করেছেন আপিল বিভাগের চার বিচারক।
এই রায়ের অনুলিপি এখন বিচারিক আদালত হয়ে কারাগারে পৌঁছালে এই মানবতাবিরোধী অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকরের আগে প্রাণভিক্ষার আনুষ্ঠানিকতা সারতে পারবে কারা কর্তৃপক্ষ।
প্রধান বিচারপতি এসকে সিনহা ও আপিল বেঞ্চের তিন বিচারপতি বুধবার বিকালে ৩৬ পৃষ্ঠার এই রায়ে সই করেন। বেঞ্চের বাকি তিন সদস্য হলেন- বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। বিচারপতিদের সইয়ের পর রায় বিকাল ৩টার দিকে রায় সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় পৌঁছায় বলে অতিরিক্ত রেজিস্ট্রার (২) মো. সাব্বির ফয়েজ জানান।
তিনি বলেন, “আপিল বিভাগের চার বিচারপতি রায়ে সই করেছেন। এখন তা ট্রাইব্যুনালে পাঠানো হচ্ছে। ট্রাইব্যুনাল থেকে তা জেলা ম্যাজিস্ট্রেট ও কারা কর্তৃপক্ষকে পাঠানো হবে। এছাড়া সুপ্রিম কোর্ট থেকেই রায়ের অনুলিপি স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় এবং অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠানো হবে বলে জানান তিনি। নিয়ম অনুযায়ী রায়ের অনুলিপি কারাগারে পৌঁছানোর পর জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামান অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন। তিনি আবেদন করলে  রাষ্ট্রপতি তা বিবেচনা করে সিদ্ধান্ত দেবেন।

ওই আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে অথবা কামারুজ্জামান প্রাণভিক্ষার আবেদন না করলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে দণ্ড কার্যকরের ব্যবস্থা নেবে বলে আগেই জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
মৃত্যুদণ্ড কার্যকরে কারা কর্তৃপক্ষ এরইমধ্যে সব প্রস্তুতি নিয়ে রেখেছে বলে মঙ্গলবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন।
কারাগারের একজন শীর্ষ কর্মকর্তা জানান, রায়ের অনুলিপি হাতে পাওয়ার পর তারা কামারুজ্জামানের কাছে জানতে চাইবেন তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না। কামারুজ্জামান প্রাণভিক্ষার আবেদন করলে তা পাঠানো হবে সরকারের কাছে।
আর তিনি প্রাণভিক্ষা না চাইলেও কারা কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী বিষয়টি সরকারকে জানাবে। সরকার দণ্ড কার্যকরের নির্দেশনা দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। প্রাণভিক্ষার প্রশ্নে আসামি ভেবে দেখার সময় চাইলে কী করা হবে জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, “সে বিষয়টিও সরকারকে জানানো হবে। ২০১৩ সালের ১২ ডিসেম্বর যুদ্ধাপরাধে প্রথম ব্যক্তি হিসেবে কাদের মোল্লার  ফাঁসি কার্যকরের ক্ষেত্রেও এ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছিল। তবে সে সময় কাদের মোল্লা প্রাণভিক্ষার আবেদন করেননি বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।
সোমবার সকালে আপিল বেঞ্চে কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ হওয়ার পর দণ্ড কার্যকর নিয়ে শুরু হয় আলোচনা, কারাগারে নেওয়া হয় প্রস্তুতি। কারাগারের চিঠির প্রেক্ষিতে কারাগারে এসে কামারুজ্জামানের সঙ্গে দেখা করে যান তার পরিবারের সদস্যরা। একাত্তরে আল বদর বাহিনীর ময়মনসিংহ জেলা শাখার প্রধান কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ওই রায়ের বিরুদ্ধে তিনি আপিল করলে ২০১৪ সালের ৩ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ চূড়ান্ত রায় দেয়। এর সাড়ে তিন মাস পর গত ১৮ ফেব্রুয়ারি আপিলের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হয়। তখনই মৃত্যু পরোয়ানা জারি করে কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া