adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ সীমান্তে গুলির নির্দেশ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর!

26IN_TH_VU_SAHANA__1597701gডেস্ক রিপোর্ট : চুক্তি লঙ্ঘন করে বাংলাদেশ-ভারত সীমান্তে গুলি বর্ষণের সপক্ষে বক্তব্য দিয়ে সমালোচনার মুখে পড়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সম্প্রতি পশ্চিম বঙ্গ সফরে এসে তিনি বলেছেন, ‘ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফের জন্য ‘নন-লেঠালউইপেন্স’ কৌশল বলে কিছু নেই।’
উল্লেখ্য যে, বিশেষ করে ফেলানী হত্যাকাণ্ডের পরে বিএসএফ আশ্বস্ত করেছিল যে সীমান্তে আর গুলি চলবে না, বিডিআর-বিএসএফের যৌথ বৈঠকের পরে বলা হয়েছিল যে, বিএসএফ জওয়ানদের নির্দেশ দেয়া হয়েছে তারা আর অনুপ্রবেশকারী বা চোরাচালানী সন্দেহে গুলি করে মারবে না। রাবার বুলেট, বা লাঠি চার্জের মতো নন-লেঠাল অস্ত্র ব্যবহার করবে।  
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের ওই মন্তব্যের প্রতিবাদ  জানিয়েছে কলকাতাভিত্তিক মানবাধিকার সংগঠন ‘মাসুম’। দি হিন্দুতে রাজনাথ সিংয়ের ওই মন্তব্যের বিষয়ে একটি রিপোর্ট ছাপা হয়েছিল। এর ভিত্তিতে ‘মাসুম’ প্রধান কিরিটি রায় ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের বরাবর দেয়া এক আবেদনে বলেন, ২০১১ সালের মার্চে বিএসএফ-বিজিবির মধ্যে একটি চুক্তি হয়েছিল যে,  বিএসএফ চার হাজার কিমি দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্তে  ‘লেঠালউইপেন্স’ ব্যবহার করবে না। রাজনাথ সিংয়ের ওই মন্তব্য ওই চুক্তির লঙ্ঘন।
সম্প্রতি উত্তর চব্বিশ পরগনার একটি সীমান্ত  ফাঁড়ি পরিদর্শনকালে রাজনাথ সিং বলেন, ‘নন লেঠাল কৌশল বলে কিছু নেই। সবচেয়ে বড় বিষয় হচ্ছে সীমান্তের নিরাপত্তা রক্ষা করতে হবে। আমি এরকম একটি পরিস্থিতি কল্পনা করতে পারি না, যেখানে জওয়ানরা আত্মরক্ষার্থে গুলিচালাতে পারবে না।’
কিরিটি রায় যুক্তি দেন যে, আত্ম রক্ষার অধিকার সবারই আছে। কিন্তু সীমান্তে যেটা দাঁড়িয়েছিল সেটা হলো বিএসএফ সাধারণত গুলি চালাতো আর পরে মৃত ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করত। এই সীমান্ত এলাকাটি ওই চুক্তির আগে ‘ট্রিগারহ্যাপি জোন’ হিসেবে পরিচিতি পেয়েছিল। স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্য তাই অসাংবিধানিক।
অবজারভার রিসার্চ ফাউন্ডেশন বলেছে, ২০১১ সালের ওই চুক্তির পরে সীমান্তে গুলিতে হত্যার সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছিল। ২০০১ থেকে ২০১১ সালের মধ্যে বাংলা-ভারত সীমান্তে প্রায় ১১শ ব্যক্তির প্রাণ হানি ঘটে।
হিউম্যানরাইটসওয়াচের দক্ষিণ এশীয় পরিচাল মিনাক্ষী গাঙ্গুলী অবশ্য বলেছেন, মৃতের সংখ্যা কমলেও ভারতের সীমান্তের দিকে ‘সন্দেহভাজন’দের নির্যাতনের সংখ্যা বাড়ছে। বিএসএফ ভারতীয় নাগরিকদের পেটাচ্ছে।         

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া