adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করে বনভূমি দখল – ৩০১ জনের বিরুদ্ধে মামলা

bk01418জামাল জাহেদ কক্সবাজার : চকরিয়ায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ব্যবহার করে গত কয়েকদিন ধরে সামাজিক বনায়নের ভূমি জবর দখলের অভিযোগ উঠেছে । আগর চারা কেটে বনায়নে আগুন লাগিয়ে ১৬ লাখ টাকার ক্ষতিসহ ১৫০ একর বনভুমি জবর দখলের অভিযোগে বন বিভাগের পক্ষ থেকে বুধবার চকরিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে । 
কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের ফাসিয়াখালী বনবিট কর্মকর্তা শাহ আলম হাওলাদার বাদী হয়ে দায়ের করা মামলায় প্রধান আসামী করা হয়েছে স্থানীয় ভূমিহীন ও ভিক্ষুক পুনর্বাসন সোসাইটি’র (এলবিআরপি) নির্বাহী পরিচালক ফরিদুল আলমকে। সাথে অজ্ঞাত আরো তিনশতাধিক ব্যক্তিকে আসামী দেখানো হয়েছে ।এজাহার সূত্রে জানা গেছে,  ফাঁসিয়াখালী বনবিটের অধীন উচিতার বিল মৌজার ২০০৮-০৯ ও ২০০৯-১০ অর্থবছরে সামাজিক বনায়নের আওতায় সৃজিত আগর বাগান এলাকার আরএস ২৭৩/৩৮৪, ২৭৩/৩৮৫, ২৭৩/৩৮৬ ও ২৭৩/৩৮৭ দাগের প্রায় তিনশ একর বনভূমি জবর-দখলে নেওয়ার চেষ্টা চালিয়ে আসছে এলবিআরপি নামের একটি সংস্থা। এরই ধারাবাহিকতায় গত ৩১ মার্চ বিকেল তিনটার দিকে ফরিদুল আলমের নেতৃত্বে অন্তত তিন শতাধিক অজ্ঞাত নারী-পুরুষ সামাজিক বনায়নের সৃজিত আগর বাগানের ঝোপ-জঙ্গল কেটে আগুন দেয়। ৪৫০টি আগর চারা কেটে ফেলা, ১৫০ একর বনভূমিতে আগুন লাগানো এবং পরিবেশের ক্ষতিসহ সর্বমোট ১৬ লক্ষ ২৫ হাজার টাকার ক্ষতি করা হয়। নির্মাণ করা হয় অসংখ্য ঝুঁপড়ি ঘর।
এ সময় বাঁধা দিতে গেলে বনকর্মীদের হুমকি-ধমকি দেওয়া হয়। এ অবস্থায় জনবল সংকটের কারণে বনবিভাগ দখলবাজদের সঙ্গে পেরে না উঠে পিছু হটে এবং আইনের আশ্রয় নেয়।ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা এবিএম জসীম উদ্দিন বলেন, কথিত সংস্থাটি ভূমিহীন ও ভিক্ষুকদের পুনর্বাসনের নামে অন্তত ৭ শতাধিক ব্যক্তির কাছ থেকে সর্বনিন্ম পাঁচ হাজার থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা করে হাতিয়ে নিয়েছে। তাই বেপরোয়া হয়ে সশস্ত্র নারী-পুরুষ মাঠে নামিয়ে বনভূমি দখল করছে চক্রটি। বনবিভাগের পক্ষ থেকে দখলবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা শাহ আলম হাওলাদার বলেন, ‘কম জনবল নিয়ে সামাজিক বনায়নের বনভূমি উজাড় করে দখলবাজিদের লিপ্তদের বিরুদ্ধে পেরে উঠতে পারছিনা। বিষয়টি ঊর্ধতন কর্তৃপক্ষকে জানানোর পর নির্দেশনা মোতাবেক থানায় মামলা করেছি। মামলা করার পর জীবণহানীর আশংকা করছি নানা মাধ্যমে হুমকি আসায় ।বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর নাম ব্যবহার নিয়ে চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী বলেন, ‘বনভূমি দখলবাজ চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উপজেলা প্রশাসনে এগিয়ে আসার দাবি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া