adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার ইতিহাস নতুন করে লেখা হবে

AUSTRAডেস্ক রিপাের্ট : ইউরোপে বসবাস শুরুর ১৮ হাজার বছর আগেই অস্ট্রেলিয়ায় পৌঁছে যায় মানুষ। সম্প্রতি বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচারে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ায় এমন সব পাথুরে কুঠার, নান্দনিক পাথুরে কারুকাজ আর অন্যান্য হস্তশিল্প বিজ্ঞানীরা পেয়েছেন যা বিশ্বের সবচেয়ে প্রাচীন বলে নিশ্চিত হওয়া গেছে। তাদের হিসেবে ৬৫ হাজার বছর আগে থেকেই অস্ট্রেলিয়ায় মানুষ বসবাস শুরু করে।
কিন্তু ইউরোপে পাওয়া পাথরখণ্ড ধারণা দিচ্ছে, ইউরোপে মানুষ বসবাস করতে শুরু করে ৪৫ হাজার বছর আগে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, অস্ট্রেলিয়ায় খুঁজে পাওয়া বিভিন্ন প্রত্মতাত্ত্বিক নিদর্শন পরীক্ষা করে বিজ্ঞানীরা বিষয়টি নিশ্চিত হয়েছেন।

মিরা’র জনগোষ্ঠীর আদি বাসস্থান মাদজেদবিবি নামক এলাকায় মূলত এসব বস্তুর সন্ধান পাওয়া গেছে। ১৯৮২ সালে ওই এলাকা ইউরেনিয়াম খনির জন্য ইজারা দেওয়া হয়।
যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক কার্টিস ম্যারিয়ান ওই গবেষণাটি করেন। তিনি জানার চেষ্টা করেন, কীভাবে আফ্রিকা থেকে মানুষ দ্রুত অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়ে। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘মানুষ ৭০ হাজার বছর আগেই আফ্রিকা ছেড়ে সাগরপথে এসে অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়ে।’
নেচারে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, মানুষ পাথুরে অস্ত্র নিয়েই অস্ট্রেলিয়ার উপকূলে প্রথম পৌঁছায়। সেখানে পাওয়া আধুনিক প্রস্তর কুঠার দেখে এমন বিশ্বাসই বাড়ছে। কুঠার ছাড়াও তাদের সঙ্গে বল্লমের মতো আধুনিক অস্ত্রও ছিল।

মিরার জনগোষ্ঠীর প্রতিনিধিরা জানান, এই গবেষণাই প্রমাণ করে বিশ্বের ইতিহাসের জন্য এই এলাকার গুরুত্ব কত। তারা এই অঞ্চলের সংরক্ষণেরও দাবি জানায়।
নেচারের গবেষণায় বলা হয়, ‘মাদজেদবিবিতে মানুষ বাস করতে শুরু করে ৬৫ হাজার বছর আগে। আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন জায়গা থেকে লোকজন বসবাসের জন্য এখানে আসে। বিজ্ঞানীদের ধারণা, সেই সময়ে উত্তর অস্ট্রেলিয়া তুলনামূলকভাবে শীতল ও আর্দ্র ছিল।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া