adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলবোর্নের বড় মাঠও নিউজিল্যান্ডের চ্যালেঞ্জ

mcg1স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মতো বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে নিউজিল্যান্ড। আগামী ২৯ মার্চ অস্ট্রেলিয়াকে বধ করে প্রথমবারের মতো শিরোপা জেতার স্বপ্নটাও দেখছে কিউই শিবির। তবে এই ম্যাচে অনেক বাধাই আসতে পারে নিউজিল্যান্ডের সামনে। এর মধ্যে বড় চ্যালেঞ্জের নাম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)।

সহ-আয়োজক হওয়ায় এখন পর্যন্ত প্রতিটি ম্যাচই নিউজিল্যান্ড খেলেছে দেশের মাটিতে। যেখানকার স্টেডিয়ামগুলো অপেক্ষাকৃত ছোট। সেই তুলনায় ফাইনাল ম্যাচের ভেন্যু মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড অনেক বড়ই। চার-ছক্কা হাঁকাতে কিউই ব্যাটসম্যানদের বেশ বেগ পোহাতে হবে। সঙ্গে রয়েছে অসি পেসার স্টার্ক-হ্যাজলউডদের দুর্দান্ত বাউন্স আর সুইং। সব মিলিয়ে বড় মাঠ নিউজিল্যান্ডকে ভোগাতেও পারে।

চলতি আসরে এখন পর্যন্ত নিউজিল্যান্ড অপরাজেয় দল। গ্রুপ পর্বের ছয়টি, কোয়ার্টার ও সেমিফাইনাল, সব মিলিয়ে টানা আট ম্যাচ জিতে ফাইনালে উঠে এসেছে তারা। সেই হিসাবে অস্ট্রেলিয়া একটু পিছিয়ে। সাত ম্যাচে অসিরা হেরেছে একটিতে (বাংলাদেশের সঙ্গে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত)। সেটাও ঐ নিউজিল্যান্ডের সঙ্গেই। গ্রুপ পর্বের সেই ম্যাচটি ছিল নানা নাটকীয়তায় ভরা। দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে ১৫১ রানে অলআউট করেছিল নিউজিল্যান্ড। তবে ১৫২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড লক্ষ্যে পৌঁছেছিল নয় উইকেট হারিয়ে। এই ম্যাচ থেকে বাড়তি আত্ববিশ্বাস নিতেই পারে কিউই শিবির।

মেলবোর্নের আয়তন নিয়ে নিউজিল্যান্ড শিবিরে আগাম আতংক ছড়িয়েছেন অবশ্য ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সেমিতে বিদায় নেয়ার পর সংবাদ সম্মেলনে ফাইনাল ম্যাচ প্রসঙ্গে তিনি বলেন, ‘মাঠের সাইজ ভোগাতে পারে নিউজিল্যান্ডকে। তাছাড়া এই মাঠে বাউন্স যেমন, সুইংও তেমন। সব মিলিয়ে নিউজিল্যান্ডকে সতর্কতার সঙ্গেই আগাতে হবে’। বাউন্স-সুইংয়ের প্রসঙ্গ আসলে অবশ্য এর সুবিধা পাবে নিউজিল্যান্ডও। কারণ তাদেরও বোল্ট-সাউদিদের মতো পেসার রয়েছে, যারা আছেন এখন তুমুল ফর্মে।

ওয়ানডে ক্রিকেটের পরিসংখ্যানে অস্ট্রেলিয়া অনেক এগিয়ে। এখন পর্যন্ত ১২৬ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয় ৮৫টি, সেখানে নিউজিল্যান্ডের জয় ৩৫টি। ম্যাচ পরিত্যক্ত ৬টি।

মেলবোর্নের ইতিহাস কী বলে? সেটাও অস্ট্রেলিয়ার পক্ষে। এই মাঠে দুই দল মুখোমুখি হয়েছে মোট ১৯বার। তাতে অস্ট্রেলিয়ার জয় ১৪টি, নিউজিল্যান্ডের জয় চারটি, এক ম্যাচ পরিত্যক্ত। তবে মেলবোর্নে অনুষ্ঠিত শেষ ম্যাচটি থেকে অনুপ্রেরণা নিতে পারে নিউজিল্যান্ড। এই মাঠে শেষ লড়াইয়ে জয়ী হয়েছিল কিন্তু নিউজিল্যান্ডই।

সেটাও অবশ্য অনেক আগে। ২০০৯ সালের ৬ ফেব্রুয়ারী। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে পরাজিত করেছিল নিউজিল্যান্ড। ২২৫ রানে অস্ট্রেলিয়া হয়েছিল অলআউট। দলের হয়ে সর্বোচ্চ মাইকেল ক্লার্ক করেছিলেন ৯৮। জবাবে সাত বল হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌছে গিয়েছিল নিউজিল্যান্ড। সর্বোচ্চ অপরাজিত ৬১ রান করেছিলেন গ্রান্ট ইলিয়ট। এই ইলিয়টের হাত ধরেই চলতি বিশ্বকাপের ফাইনালে উঠে এসেছে নিউজিল্যান্ড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া