adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের সঙ্গে চুক্তিকে ‘ঐতিহাসিক’ বললেন ওবামা

obama-1426825198আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সঙ্গে পরামাণু চুক্তির বিষয়টি ‘ঐতিহাসিক’ উল্লেখ করে দেশটির জনগণকে এ সুযোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এর মাধ্যমে দুই দেশের মধ্যকার দীর্ঘদিনের তিক্ত সম্পর্ক অবসান হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
 
ইরানের নববর্ষ দিবস (নওরোজ) উপলক্ষে বৃহস্পতিবার পাঠানো এক ভিডিও শুভেচ্ছা বার্তায় ওবামা বলেন, দুদেশের মধ্যে পার্থক্য দূর করতে কয়েক দশকের মধ্যে এখন সবচেয়ে ভালো অবস্থায় রয়েছি আমরা।
ইরানের পরমাণু কার্যক্রম সীমিত করতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ছয় দেশ দেশটির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। একটি চুক্তিতে পৌঁছানোর জন্য মার্চ পর্যন্ত সময়সীমা রয়েছে।
তবে ওই আলোচনায় এখনো ‘ফাঁক’ রয়েছে বলে মনে করেন ওবামা। তারপরও এটা নিয়ে তিনি আশাবাদী। ওবামা বলেন, ‘আমি বিশ্বাস করি, আমাদের জাতি পরমাণু সংকট সমাধানে একটি ঐতিহাসিক সুযোগে রয়েছে। এটা মিস করা উচিত হবে না। এই মুহূর্ত শিগগিরই আসবেও না।’
একই সঙ্গে তিনি এও মনে করিয়ে দিয়ে বলেন, ‘ইরানি নেতারা যদি চুক্তিতে দায়িত্বশীল হয় তাহলে দেশ উন্নতির পথ খুঁজে পাবে। আর যদি এটা না হয়, তাহলে বিচ্ছিন্নতা তাদের জন্য অপেক্ষা করছে।’
 
ইরানের সঙ্গে পরমাণু চুক্তির ব্যাপারে বিরোধিতা করে আসছে বিরোধী রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস ও মিত্র দেশ ইসরায়েল। কিন্তু  এরপরও দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।  
তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া