adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইডেন অস্ত্র চুক্তি বাতিল করলো সৌদি আরবের সঙ্গে

04cd55525525db6e0bee4d76f4fc613d_XLআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের সঙ্গে অস্ত্র চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ সুইডেন। রাজতান্ত্রিক সৌদি আরবে ব্যাপক মাত্রায় মানবাধিকার লঙ্ঘনের কারণে সুইডেন এ ঘোষণা দিয়েছে।
সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভ্যান মঙ্গলবার এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির চুক্তি করার পর থেকে বিশ্বব্যাপী ব্যাপক বিতর্ক ও সমালোচনা শুরু হয়েছে সে কারণে তারা অস্ত্র চুক্তি বহাল না রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, অস্ত্র চুক্তি বাতিল করা হচ্ছে তা সত্য এবং এ বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী বিস্তারিত জানাবেন।
 
তবে আরব লীগের সম্মেলনে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মারগোট ওয়ালস্ট্রমকে বক্তৃতা করতে না দেয়ায় সৌদি আরবের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হচ্ছে এমন খবর অস্বীকার করেছেন প্রধানমন্ত্রী স্টেফান লোফভ্যান। তিনি বলেছেন, সম্প্রতি যে ঘটনা ঘটেছে তার সঙ্গে অস্ত্র চুক্তি বাতিলের কোনো সম্পর্ক নেই।
 
এর আগে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মারগোট জানিয়েছিলেন, মানবাধিকার পরিস্থিতি নিয়ে সমালোচনা করার কারণে মিশরের রাজধানী কায়রোয় আরব লীগের সম্মেলনে তার বক্তৃতা দেয়ার ক্ষেত্রে আপত্তি জানায় সৌদি আরব। মূলত সৌদি সরকারের এ আপত্তির কারণে মারগোটের বক্তৃতা বাতিল হয়ে যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া