adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আমাদের মধ্যে একদল অন্ধ দালালি করতে ভালোবাসে’

index edryমোস্তফা সারোয়ার ফারুকী: ওকে, কিছু কথা তাহলে জলের মতো পরিষ্কার করে বলা দরকার । দেখা যাচ্ছে, কখনো কখনো আমার বুঝতে কেউ কেউ অক্ষম হচ্ছেন । আবার কখনো জাতির দ্বিধা বিভক্ত মনের প্রভাবে আমার কথাগুলোর মানে অন্যরকম হয়ে যাচ্ছে । বিশেষ করে ভারত ইস্যুতে কথা বলার একটা ভালো বিপদ দেখা যাচ্ছে । সমস্যাটা ভারতের না। সমস্যাটা আমাদের । আমাদের মধ্যে একদল অন্ধ দালালি করতে ভালোবাসে, আরেকদল অন্ধ ভারত বিরোধীতাতে মুক্তি খোঁজে । ফলে সাদা-কালোর বাইরে এখানে আর কোন রংয়ের অস্তিত্ব স্বীকার করতে রাজি না । সেই কারনে কয়েকটা কথা নীচে পরিষ্কার করে বলে রাখি । দয়া করে সংগ্রহে রাখবেন । যাতে ভুলে গেলে খুলে পড়ে নিতে পারেন ।
আমি আগাগোড়াই ভারতের সাথে সুসম্পর্ক বজায় রেখে চলার নীতিতে বিশ্বাসী । পাকিস্তানের সাথেও বটে । তবে পাকিস্তানের কাছ থেকে নেয়ার বা দেয়ার খুব বেশী জিনিস যেহেতু আমাদের সামনে নাই, তাই কেবল ভারত প্রসঙ্গেই এই কথা বলছি । অর্থনীতি এবং সাংস্কৃতিক দিক থেকে ভারত একটা মহীরুহ । তার কাছ থেকে নেয়ার এবং দেয়ার আমাদের অনেক কিছু আছে ।
 
ভারতের সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেই আমরা আমাদের চাওয়া-পাওয়ার বিষয়টা নেগোশিয়েট করতে পারি । বার্গেইন করার অর্থ যদি আপনার কাছে ভারত-বিরোধীতা হয় তাহলে দ্রুত নিকটস্থ হাসপাতালে যোগাযোগ করুন, আপনি ‘দালালাইটিস’ রোগে ভুগছেন । অন্যদিকে ভারতের সাথে কথা বললেই যদি কাউকে দালাল মনে করেন বা ভারতের সাথে বন্ধুত্বকে হারাম মনে করেন তাহলে আপনিও দেরী না করে হাস্পাতালে যান । আপনি ‘কানালাইটিস’ রোগে ভুগছেন ।
 আমি শুধু ভারত নয়, পুরো দক্ষিন এশিয়ার সিনেমার আদান-প্রদানের পক্ষে । বাংলা-হিন্দী-মলয়ালম সব ভাষার ছবিই আদান-প্রদান হোক । তবে সেটা হতে হবে চৌকষ এবং বাস্তবায়নযোগ্য পলিসির অধীনে । এবং সেই পলিসিতে অগ্রাধিকার থাকবে দেশী ছবির। সেই পলিসি নিয়ে কথা হোক, ব্যাপক বিস্তর । এটা নিয়ে পরিষ্কার আলোচনা ও নীতি তৈরির পরই এই উদ্যোগ নেয়া উচিত । কিš‘ যদি ঐ সব ‘বাংলাদেশের ছবির মানোন্নয়নের’ জন্য ভারতের ছবি আমদানী করা হোক মার্কা আধাসেদ্ধ কথা বলা হয় তখন সার্কাজম শোনার জন্য রেডি থাকা বাঞ্চনীয় ।
 
ভারতের সেরা জিনিসগুলো থেকে আমাদের ইন্সপায়ার্ড হওয়া উচিত । সেটা আম আদমী পার্টি থেকে শুর“ করে আনুরাগ কাশ্যপ-আনুপ সিং-আসিম আহলুওয়ালিয়া-আনুশা রিজভী হয়ে ব্যাঙ্গালোরের আই টি সাকসেস পর্যন্ত হতে পারে ।
ইন্সপায়ার্ড হওয়া মানে লুটিয়ে পড়া নয়, নয় কপিক্যাট হওয়াও । ইন্সপায়ার্ড হতে গিয়ে আবার হীন্মন্যতা রোগে ভুগবেন না । তাহলে নিজের বউয়ের সব কিছুই খারাপ মনে হবে । মনে হবে সৌন্দর্য্যের ডিপো মনে হয় অন্যের বাড়ির বউ ।
বিভিন্ন সময় দেখা গেছে আমাদের নিজেদের সেরা মানুষদের কীর্তিগুলোকে অন্যরা প্রশংসা করে ফাটিয়ে ফেললেও, আমরা কেবল তাদের টেনে হিঁচড়ে নীচেই নামিয়েছি । নামিয়ে এক ধরনের মর্ষকামী আনন্দ পেয়েছি । আপনার মধ্যে যদি এই প্রবণতা থাকে তাহলে জলদি স্বাস্থ্যসেবা কেন্দ্রে যোগাযোগ করুন । আপনি সম্ভবতঃ ‘হীনম্মন্যটাইটিস’ রোগে আক্রান্ত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া