adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইলট হত্যার প্রতিশোধ- দুই জঙ্গির ফাঁসি দিল জর্ডান

International-2-1423026141আন্তর্জাতিক ডেস্ক : পাইলট মোয়াজ আল-কাসাসবাহকে পুড়িয়ে হত্যার প্রতিশোধে দুই জঙ্গির ফাঁসি কার্যকর করেছে জর্ডান। আরো বেশ কিছু জঙ্গির ফাঁসি শিগগিরই কার্যকর করা হবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। 
জীবিত কাসাসবাকে আগুনে পুড়িয়ে মারার একটি ভিডিও মঙ্গলবার প্রকাশ করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এর কয়েক ঘণ্টা পর ওই হত্যাকাণ্ডের বিষয়টি নিশ্চিত করে এর প্রতিশোধ নিতে বন্দি জঙ্গিদের ফাঁসি কার্যকরের ঘোষণা দেন জর্ডানের কর্মকর্তারা।
বুধবার জর্ডানের এক কর্মকর্তা জানান, বুধবার ভোরে ইরাকে আল-কায়েদার আত্মঘাতী নারী স্কোয়াডের সদস্য সাজিদা আল-রিশাউ ও জায়াদ কারবলিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।
কাসাসবাহের বিনিময়ে আল-রিশাউ-এর মুক্তি চেয়েছিল আইএস। এর আগে জর্ডানের সেনাবাহিনীর মুখপাত্র মামদুহ আল-আমরি সাংবাদিকদের বলেন, ‘পাইলটের বিনিময়ে যে অভিযুক্ত জিহাদি নারীকে তারা (আইএস) মুক্ত করতে চেয়েছিল, তার মৃত্যুদণ্ড শিগগিরই কার্যকর করা হবে।’
আইএসের ওপর হামলা চালানের সময় গত ডিসেম্বরে কাসাসবাহের বিমানটি বিধ্বস্ত হওয়ার পর তাকে আটক করা হয়। মঙ্গলবার আমরি বলেন, ‘কাসাসবাহ শহীদের মর্যাদা পেয়েছেন। তার রক্ত বৃথা যেতে দেব না আমরা। জর্ডানি হারানো প্রতিশোধ ও শাস্তি হবে ভয়াবহ। সেনাবাহিনী তার হত্যাকাণ্ডে দাঁতভাঙা জবাব দিতে প্রতিজ্ঞাবদ্ধ।’
জর্ডানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, কাসাসবাহকে প্রায় এক মাস আগে হত্যা করা হয়েছে। আত্মঘাতী বোমা হামলাকারী আল-কায়েদা সংশ্লিষ্ট সাজিদা আল-রিশাউকে মুক্ত করতে ব্যর্থ হওয়ার পর পরই কাসাসবাহকে হত্যা করে আইএস।
কাসাসবাহ হত্যার প্রতিশোধ নিতে জর্ডানের কর্মকর্তারা জানিয়েছিল, আল-রিশাউসহ তিন জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকরে সব প্রস্তুতি নিয়ে রেখেছে জর্ডান সরকার। বন্দি বাকি জঙ্গিদেরও একে একে ফাঁসি কার্যকর করা হবে।   
এদিকে, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ কাসাসবাহকে শহীদের মর্যাদা দিয়ে বলেছেন, দেশকে রক্ষায় তিনি নিহত হয়েছেন। জাতি তাকে সারা জীবন স্মরণে রাখবেন। অন্যদিকে, এ হত্যার প্রতিবাদে জর্ডানের রাজধানী আম্মানে হাজারো লোক বিক্ষোভ করেছেন। তাদের দাবি, জর্ডান আইএসের সঙ্গে যুদ্ধে না জড়ালে কাসাসবাহের এই করুণ মৃত্যু হতো না।  
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা কাসাসবাহ হত্যার নিন্দা জানিয়েছেন। তারা ওই হত্যাকাণ্ডকে বর্বর ও শয়তানের কর্ম হিসেবে উল্লেখ করেন।  তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া