adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই পক্ষের মামলা হচ্ছে খালেদা ও হাসিনাকে নিয়ে

image_97405_0ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সরকার অবরোধ চলার সময়ে সহিংসতা, নাশকতা ও মানুষ হত্যার ঘটনায় অভিযোগ আনতে যাচ্ছে। সেখানে বিভিন্ন হত্যাকাণ্ডের ঘটনায় তাকে হুকমের আসামি করে মামলা করারও কথাও বলা হচ্ছে। তাকে গ্রেপ্তার করারও ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের আরো দুই তিন মন্ত্রীও তাকে গ্রেপ্তারের কথা বলেছেন। এটা বলে বলে তারা একটি গ্রাউন্ড তৈরি করার চেষ্টা করছেন। যাতে করে পরবর্তীতে তাকে গ্রেপ্তার করা হলে এনিয়ে তেমন কোন সমস্যা না হয়। জনগণও বিষয়টি সহজভাবে নেয়।
সরকারের একটি সূত্র জানায়, সরকারের হাতে দুটি অপশন রয়েছে তাকে গ্রেপ্তার করার। এক হলো তাকে হুকুমের আসামি করে তার বিরুদ্ধে মামলা করে গ্রেপ্তার করা। আর একটি হচ্ছে তার বিরুদ্ধে দুর্নীতির দুটি চলমান মামলা রয়েছে ওই মামলায় তিনি অনপুস্থিত থাকার কারণে আদালত গ্রেপ্তারী পরোয়ানা জারী করলে তাকে গ্রেপ্তার করা। সরকার দুটো নিয়েই ভাবছেন। আগামী ২৯ জানুয়ারি তার দুটি দুর্নীতির মামলার তারিখ রয়েছে। এর আগে দুই তারিখে তিনি অবরুদ্ধ থাকার কারণে যেতে পারেননি বলে আদালতকে জানিয়েছেন। 
আগামী ২৯ জানুয়ারি তিনি যাবেন কিনা সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে। অবরোধ ও হরতাল চলমান থাকলে তিনি যাবেন না বলে তার একটি ঘনিষ্ট সূত্র নিশ্চিত করেছে। কারণ তিনি হরতাল ও অবরেধের মধ্যে বাইরে বের হন না।
এদিকে সূত্র জানায়, সরকার মনে করছে তাকে দুর্নীতির মামলা গ্রেপ্তার করা হলে সেটা দেশে বিদেশের কাছে বেশি গ্রহণযোগ্য হবে। দুর্নীতির বিষয়টি সবাই অপছন্দ করে। কিন্তু অবরোধের সময়কার ঘটনায় হুকুমের আসামি করা হলে এটি নিয়ে প্রথম প্রথম সমালোচনাও হতে পারে। মানুষ মনে করবে সরকার তার রাজনৈতিক আন্দোলন থামানোর জন্য গ্রেপ্তার করেছে। এছাড়াও তাকে গ্রেপ্তার করা হলে বিএনপি মরণ কামড় দিবে। মাঠে থাকা নেতা কর্মীরা দিক নির্দেশনা না পেলে তারা আরো প্রতিবাদী হয়ে উঠতে পারে। জ্বালাও পোড়াও বাড়তে পারে। সহিংসতাও বাড়বে। 
সেই সঙ্গে সরকারকে দেশে ও আন্তর্জাতিক ভাবেও সমালোচনার মুখে পড়তে হবে। চাপও বাড়বে সরকারের উপর। এই বিষয়টি সরকার বিবেচনা করছে। এই কারণে সরকারের দায়িত্বশীল ব্যক্তিরা কাজ করছেন। বিশেষ করে আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক। তিনি বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করণ এবং তাদের দুই জনের বিরুদ্ধে কি কি ব্যবস্থা নেওয়া যায় সেই সব পরিকল্পনা করছেন ও আইনী দিকগুলো দেখছেন। বেগম খালেদা জিয়াকে তার কার্যালয়ে ১৩ দিন অবরুদ্ধ রাখা ও তালাবন্ধ করে রাখার কারণে সরকার আন্তর্জাতিক মহলের দিক থেকে চাপের মুখে ছিল। এরপর চলতি সপ্তাহে গভীর রাতে তুলে নিতে বাধ্য হয়। যদিও এখন খালেদা জিয়া বাইরে বের হয়ে এলে তাকে আর অফিসে প্রবেশ করতে দেওয়া হবে না। তালা বন্ধ করে দেওয়া হবে এই আশঙ্কায় অফিস থেকে বাইরে বের হচ্ছেন না। সেখানেই অবস্থান করছেন।
এদিকে সরকার খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা করার বিষয়টি প্রকাশ করার পর বসে নেই বিএনপি চেয়ারপরসন বেগম খালেদা জিয়া ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তারা বিষয়টি নিয়ে ইতোমধ্যে কথা বলেছেন। তাদের দুই জনের ঘনিষ্ট একটি সূত্র জানায়, তারাও সিদ্ধান্ত নিয়েছেন যদি এই সময়ের ঘটনার জন্য সরকার বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেন, হুকুমের আসামি করে মামলা করেন ও তাকে গ্রেপ্তার করেন তাহলে বিএনপিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে এই ধরনের মামলা করবে। আর সেটা করবে ২০০৬ সালের একটি বক্তৃতাকে এভিডেন্স হিসাবে ব্যবহার করে। 
সেখানে ঘটনা হিসাবে ঢাকায় লগি বৈঠা দিয়ে একজনকে হত্যার ঘটনাটিকে প্রধান করা হবে। বেগম খালেদা জিয়াকে তারেক রহমান বলেছেন, ওই সময়ে শেখ হাসিনা তার দাবি আদায়ের জন্য প্রকাশ্যে বক্তৃতা করেছেন। বলেছেন যার যা আছে তা নিয়ে এগিয়ে আসতে ও মাঠে নামতে। সেখানে লগি বৈঠার কথাটিও রয়েছে। ওই লগি বৈঠা নিয়ে নামার ঘোষণার কয়েকদিন পর একজন মারা যান লগি বৈঠার আঘাতে। আর ওই অভিযোগ এনেই তাকে শাস্তি দিতে চান। ইতোমধ্যে ওই সময়ের দুটি ঘটনার তারা ভিডিও ক্লিপও সংগ্রহ করেছে।
২০০৬ সালের ঘটনা নিয়ে আদৌ আগামি দিনে মামলা করা যাবে কিনা এই বিষয়টি নিয়ে তারা আইনজীবীদের সঙ্গে পরামর্শ করেছেন। সূত্র জানায়, তারেক রহমানের একজন আইনজীবী তাকে বলেছেন এই ধরনের অপরাধ কখনো তামাদি হয় না। এই কারণে এই ঘটনার মামলা আগামিতে করা যাবে।
এদিকে এই মামলা তারা কখন করতে পারেন বলে বিবেচনা করছেন জানতে চাইলে সূত্র জানায়, এই মামলা এখন করলে ন্যায় বিচার পাওয়া যাবে না। খারিজও হয়ে যেতে পারে। তাই সময় ও পরিবেশ পরিস্থিতি বিবেচনা করেই করা হবে। বিএনপি ক্ষমতাসীন হলেও করা হতে পারে। আর যদি দেখা যায় সরকার এই সময়ে বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে মামলা করে তাকে গ্রেপ্তার করেছেন। তাহলে এই সময়েও শেখ হাসিনার বিরুদ্ধে ওই সময়ের ঘটনাটি নিয়ে মামলা করা হবে। এর কারণ তার বক্তৃতা ও মানুষ হত্যার বিষয়টির ভিডিও ফুটেজ আছে। আর বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে সরকার অভিযোগ আনলেও সেটা প্রমাণ করা যাবে না। কারণ কোন একটি বক্তৃতায় তিনি একটি বারের জন্য বলেননি কিংবা নির্দেশ দেননি মানুষ মারার এবং জানমালের ক্ষতি করার। আদালতে যে সব নথি ও বক্তব্য উপস্থাপন করার হবে সেখানে সব জায়গাই দেখা যাবে তিনি অহিংস আন্দোলনের কথা বলেছেন এবং সংঘাত এড়াতে বলেছেন। কোন ভাষণে সরাসরি এই ধরনের কোন বক্তব্য না থাকার কারণে সরকারও বিষয়টি বিবেচনা করছে। তবে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে কিংবা যারা এই কাজ করেছেন তাদের কারো কাছ থেকে স্বীকারোক্তিমূলক জবানবন্দী পেলে এই বিষয়ে ব্যবস্থা নেওয়া সহজ হবে।
বিএনপির চেয়ারপরসনের ঘনিষ্ট একটি সূত্র জানায়, ম্যাডামের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ আনা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও একই ধরনের অভিযোগে আমরা মামলা করবো। দুটি মামলা এক সঙ্গে হলে আদালতকে একই অপরাধের জন্য দুই মামলায় একই ধরনের বিচার করতে হবে। একই অপরাধর জন্য দুই ধরনের বিচার করা যাবে না। যদি আমরা শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করলে ভিডিওতে ভাষণ, লগি বৈঠা দিয়ে মানুষকে মাঠে নামার নির্দেশ দেওয়ার পর একজন মানুষ মারা গেছে এই ঘটনার প্রমাণ থাকার পরও যদি ওই মামলা খারিজ হয়ে যায় কিংবা তাকে দোষী সাব্যস্ত করা না যায় তাহলে ম্যাডামের বিরুদ্ধে এই ধরনের কোনো ভাষণ না থাকায় ও এই ধরনের কোনো মানুষ মারার সঙ্গে তিনি জড়িত না থাকার কারণে তার বিরুদ্ধেও কোন অভিযোগ প্রমাণ হবে না।
এই ব্যাপারে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এডভোকেট আহমেদ আজম খান বলেন, ম্যাডামের বিরুদ্ধে সরকার চাইলে জোরপূর্বক এই ধরনের অভিযোগ আনতে পারে। মামলাও হতে পারে। কিন্তু এই অভিযোগ টিকবে না। কোন ভাবেও প্রমাণ করা সম্ভব হবে না। সরকার রাজনৈতিক বিবেচনায় ক্ষমতাসীন থেকে অনেক কিছুই করতে পারে কিন্তু লাভ হবে না। আমি মনে করি সরকারকে যারা এই ধরনের পরামর্শ দিচ্ছে তারা ভুল করছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, বিএনপি প্রতিহিংসার রাজনীতি করছে না। সহিংসতার রাজনীতিও করছে না। আমরা কোন ভাবেই কোথাও সহিংসতা করবো না এটাই হচেছ আমাদের আন্দোলনের মূল থিম। সেখানে আমরা সহিংসতা করেছি এটা সরকার মুখে বলতে পারে কিন্তু প্রমাণ করা যাবে না। তাই আমি মনে করি সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। সরকার এইগুলো না করে অন্তত সংলাপে বসবে। যেটা সরকারকে আজ না হয় কাল এক সময়ে না এক সময়ে করতেই হবে সেটা দেরি করে লাভ কি। বরং সরকার দেরি করার কারণে জানমালের ক্ষতি হচ্ছে, দেশের র্অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। কত মানুষের প্রাণ ঝড়ছে। এগুলো বন্ধ হওয়া প্রয়োজন। কিন্তু সরকার জনগনের ক্ষতির বিষয়টি দেখছে না। তারা তাদের পরিকল্পনা সফল করতে চাইছে। কিন্তু এখন সরকারে যে নীতি এই ভাবে জনগণের স্বার্থ ক্ষুন্ন হচ্ছে ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া