adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব ক্রিকেটের তিন ফরম্যাটেই বিশ্বসেরা

sakib-e1417934078447স্পোর্টস ডেস্ক : টেস্ট এবং টি২০’র পর এবার ওয়ানডেতেও বিশ্বসেরা অলরাউন্ডারের আসন দখল করে নিলেন বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান। সর্বশেষ আইসিসি প্রকাশিত র‌্যাংকিং টেবিলে পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে পেছনে ফেলে সেরার আসন দখল করেন বাংলাদেশের এই অলরাউন্ডার।
এর আগে ২১ ডিসেম্বর  আইসিসি কর্তৃক প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে টেস্ট এবং টি-২০’তে শীর্ষস্থানে উঠে আসেন সাকিব। ওয়ানডেতে ছিলেন দ্বিতীয় স্থানে। এবার নতুন করে প্রকাশিত  র‌্যাংকিং টেবিলে দেখা যাচ্ছে, তিন ফরম্যাটেই শীর্ষ অলরাউন্ডারের নাম সাকিব আল হাসান।
একই সঙ্গে আইসিসির তিন ফরম্যাটেই শীর্ষস্থানে এককভাবে কোন ক্রিকেটারের অবস্থান- এই প্রথম। এটা একটা রেকর্ডও বটে। টেস্ট, ওয়ানডে এবং টি-২০তেই সমানভাবে পারফর্মার বিশ্বের আর কোন ক্রিকেটারের পক্ষে হওয়া সম্ভব হয়নি। যেটা করে দেখালেন শুধুমাত্র বাংলাদেশের সাকিব আল হাসানই।
ওয়ানডেতে সাকিবের এখন রেটিং পয়েন্ট ৪০৩। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের মোহাম্মদ হাফিজের রেটিং ৩৯৭। তৃতীয়স্থানে রয়েছে শ্রীলংকার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তার রেটিং ৩৯৫।
মোহাম্মদ হাফিজ আপাতত সাকিবের জন্য আর হুমকি নন। কারণ অ্যাকশন অবৈধ হওয়ার কারণে আন্তর্জাতিক ক্রিকেটে আর বোলিং করতে পারবেন না তিনি। শুধু ব্যাটিং করতে হবে তাকে। ম্যাথিউজই যা এখন বাংলাদেশের এই তারকার জন্য হুমকি। 
টেস্টের অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সবাইকে ছাড়িয়ে অনেক দুরে সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৩৯৮। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ভারনন ফিলান্ডারের রেটিং পয়েন্ট ৩৪১। আর তৃতীয়স্থানে থাকা ভারতের রবিচন্দ্র অশ্বিনের রেটিং ৩১৮। টেস্টে সাকিবের পরে আর যারা রয়েছেন, তারা হচ্ছেন যথাক্রমে স্টুয়ার্ট ব্রড, মিচেল জনসন, রায়ান হ্যারিস, শেন ওয়াটসন, ডেল স্টেইনদের মত ক্রিকেটাররা।
টি-২০ র‌্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় ৩৭৭ রেটিং নিয়ে শীর্ষে সাকিব। তার পরেই ৩৬৩ রেটিং নিয়ে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ আর তৃতীয় স্থানে শহিদ আফ্রিদি। তবে ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সাকিব রয়েছেন ২৯তম স্থানে। বোলারদের তালিকায় রয়েছেন ৫ম স্থানে। সাকিবের আগে রয়েছেন সুনিল নারিন, সাঈদ আজমল, ডেল স্টেইন এবং মিচেল জনসন।
টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সাকিবের অবস্থান ৩৪তম স্থানে। শীর্ষে কুমারা সাঙ্গাকারা। বোলারদের তালিকায় তিনি রয়েছেন ১৩তম স্থানে। এ তালিকার শীর্ষে আছেন ডেল স্টেইন।
টি-২০’র ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন ১৯তম স্থানে। শীর্ষে আছেন বিরাট কোহলি। বোলারদের তালিকায় সাকিব রয়েছেন, ১১তম স্থানে। এ তালিকার শীর্ষে স্যমুয়েল বদ্রি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া