adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফকরুল বললেন-রামপালে ইউনেস্কোর অনাপত্তি ডাহা মিথ্যা

FAKRULডেস্ক রিপাের্ট : বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর আপত্তি তুলে নেয়ার দাবিকে ডাহা মিথ্যা বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার অভিযোগ, যে কোম্পানির মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে, তাদের কাছ থেকে সরকার ঘুষ খেয়েছে বলে এই প্রকল্প এগিয়ে নিতে চায় তারা।

৮ জুলাই শনিবার দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়ন বিএনপি আয়োজিত ঈদগাঁহ ময়দানে বিএনপির সদস্য সংগ্রহ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএনপি মহাসচিব।

বাগেরহাটের রামপালে সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে এক হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎ প্রকল্প স্থাপন নিয়ে গত চার বছর ধরেই বিতর্ক চলছে। পরিবেশবাদী ও বামপন্থি সংগঠনগুলো এই প্রকল্পের বিরুদ্ধে অবস্থান নেয় শুরু থেকেই। গত বছরের শেষ দিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও সংবাদ সম্মেলন করে এই প্রকল্প থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানান। তার দাবি, সরকার ভারতের স্বার্থে এই প্রকল্প হাতে নিয়েছে।

পরিবেশবাদীদের অভিযোগ, এই প্রকল্পে ধোঁয়া সুন্দরবনের ক্ষতি করবে। তবে সরকার এসব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছে সর্বাধুনিক প্রযুুক্তির এই বিদ্যুৎকেন্দ্রে দূষণ প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা থাকবে। আর কয়লা পরিবহনের সময়ও তা ছড়িয়ে পড়া রোধে ব্যবস্থা থাকবে। আর বিরোধিতা সত্ত্বেও প্রকল্পের কাজ এগিয়ে চলছে। দেড় বছরের মধ্যেই সেখান থেকে বিদ্যুৎ পাওয়া যাবে বলে জানিয়েছে সরকার।

রামপাল নিয়ে আলোচনা স্থিমিত হয়ে আসার মধ্যে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তি বিষয়টি আবারও সামনে নিয়ে আসে। ওই বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪১ তম অধিবেশনে এই প্রকল্প নিয়ে আপত্তি প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এর আগে গত অক্টোবরে ইউনেস্কো এই প্রকল্প থেকে সরে আসতে সরকারের প্রতি অনুরোধ করে চিঠি লিখেছিল। পরে সরকারের পক্ষ থেকে ইউনেস্কোকে পাল্টা চিঠি দেয়া হয় এবং সুন্দরবন রক্ষায় কী কী ব্যবস্থা থাকবে, তার বর্ণনা দেয়া হয়। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ইউনেস্কো যেসব সুপারিশ করেছে, সেগুলো মেনে নেয়ার কথা জানিয়েছেন তারা এবং এ কারণে ইউনেস্কো এই প্রকল্প নিয়ে আপত্তি থেকে সরে এসেছে।

মির্জা ফখরুলের দাবি, ইউনেস্কোর আপত্তি প্রত্যাহার নিয়ে সরকারের দাবি অসত্য। তিনি বলেন, ‘ইউনেস্কো নাকি আপত্তি তুলে নিয়েছে। এটা একটা ব্লেটেন্ট লাই (ডাহা মিথ্যা)।’

এই প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ এনে বিএনপি মহাসচিব বলেন, ‘তারা এসব কথা বলছে, কারণ তারা বাধা পড়ে আছে। তারা যে কোম্পানিকে নিয়ে এই প্রকল্প করতে চাইছে, তাদের কাছ থেকে মোটা অংকের ঘুষ নিয়েছে, সোজা কথা।’

এই বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হলে সুন্দরবনের জীব বৈচিত্র্যে বিপর্যয় ঘটবে অভিযোগ করে প্রকল্পটি অন্যত্র সরিয়ে নেয়ার আহ্বানও জানান ফখরুল।

রামপাল বিদ্যুৎকেন্দ্র ছাড়াও নানা বিষয়ে কথা বলেন ফখরুল। তার অভিযোগ, আওয়ামী লীগ তাদের পেটুয়া বাহিনী দিয়ে হামলা ও মিথ্যা মামলা চালিয়ে বিএনপির নেতাকর্মীদের উপর অত্যাচার নিপীড়ন চালাচ্ছে। ‘মিথ্যা মামলা’ দিয়ে ‘হয়রানি’ না করে বিএনপিকে রাজনৈতিক ভাবে মোকাবিলার আহ্বানও করেন তিনি।

ঠাকুরগাঁও বিএনপির সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন এবং সদর উপজেলার রায়পুর ইউনিয়ন বিএনপি নেতা ও কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া