adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের দুই প্রশাসক ঢাকা সিটি কর্পোরেশনে

Dhaka_City_corporation_781135967নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচন তাগাদার মধ্যেই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে আবারও প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।
পাট অধিদপ্তরের মহাপরিচালক(ডিজি) ড. রাখাল চন্দ্র বর্মনকে ঢাকা উত্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব (ওএসডি) মো. শওকত মোস্তফাকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক নিয়োগ দেয়া হয়।
জনপ্রশাসন মন্ত্রণালয় বুধবারের তারিখ দিয়ে বৃহস্পতিবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে। অপর আদেশে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের(ডিএনসিসি) প্রশাসক ফারুক জলিলকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের(ডিএসসিসি) প্রশাসক ইব্রাহিম হোসেন খানকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে বদলি করা হয়।
গত ৮ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে ‘স্থানীয় সরকার(সিটি করপোরেশন)(সংশোধন) অধ্যাদেশ, ২০১৪’ এর খসড়া উপস্থাপনকালে প্রশাসকদের মেয়াদ ৬ মাস থেকে বাড়িয়ে এক বছর করার প্রস্তাব করা হয়।
মন্ত্রিসভা খসড়াটি ফেরত পাঠিয়ে প্রধানমন্ত্রী চলতি শীত মৌসুমের মধ্যেই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন দেওয়ার তাগাদা দিয়েছেন বলে সে দিন মন্ত্রিসভায় উপস্থিত এক মন্ত্রী জানিয়েছিলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে প্রশাসকদের মেয়াদের বিষয়ে কিছু জানানো না হলেও স্থানীয় সরকার(সিটি করপোরেশন) আইন অনুযায়ী প্রশাসকদের মেয়াদ ছয় মাস।

এদিকে দীর্ঘ দিন নির্বাচন না হওয়ায় ঢাকা মহানগরীর বাসিন্দারা নাগরিক সেবা পেতে হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।
সর্বশেষ ২০০২ সালের ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে সাদেক হোসেন খোকা মেয়র নির্বাচিত হন। ২০০৭ সালে তার তার মেয়াদ শেষ হলেও সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় থাকায় সে সময় আর নির্বাচন হয়নি। সিটি করপোরেশন আইন অনুযায়ী, নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত পূর্ববর্তী মেয়রের দায়িত্ব পালনের বিধান ছিল। সে অনুযায়ী দায়িত্বপালন করেন খোকা।
২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠনের পর নির্বাচন না দিয়ে ২০১১ সালের ২৯ ডিসেম্বের ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি করপোরেশন নামে ডিসিসিকে দুই ভাগ করা হয়। একই সঙ্গে আইন পরিবর্তন করে ছয় মাস মেয়াদে প্রশাসক নিয়োগের ব্যবস্থা করে ২০১১ সালের ৩ ডিসেম্বর প্রথম দফায় প্রশাসক নিযোগ করা হয়।
সীমানা জটিলতার কারণে গত আট বছর ধরে সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে না। মন্ত্রিসভায় সিটি করপোরেশনের নির্বাচনের আলোচনার পর দিন নির্বাচন কমিশন জানিয়েছে, নতুন বছরের শুরুতে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নেই তাদের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া