adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজার ও বান্দরবনে এনজিও’র বিতর্কিত কর্মকাণ্ড

Coxbazarজামাল জাহেদ, কক্সবাজার থেকে : বাংলাদেশের পর্যটন নগরী কক্সবাজার ও পার্বত্য চট্টগ্রামের বান্দরবনে বছরের পর বছর অপ্রতিরুদ্ধ হয়ে ওঠেছে  দেশি বিদেশি এনজিও,এবং খ্রিস্টান মিশনারি। তাদের প্রভাব এতটাই বেশি যে,অনেক সময় প্রশাসনকেও তোয়াক্কা করেনা । এ প্রসঙ্গে সাম্প্রতিক অপ্রকাশিত একটি ঘটনা খুবই উল্লেখ্য, ঘটনাটি ঘটেছে গত ১৫ মার্চ ২০১৪ বান্দরবান জেলায়। পার্বত্যনিউজসহ দুই-একটি মিডিয়ায় খবরটি যেভাবে এসেছে তার সারমর্ম হলো- ‘বান্দরবান ফাতিমা রানী চার্চ-এ মহিলা হোস্টেলের মেয়েদেরকে মিশনের ফাদার ও ব্রাদার কর্তৃক যৌন হয়রানির অভিযোগ উঠেছে, এমনকি প্রতিরাতে সব মেয়েদের নষ্ট করে যাচেছ দিনের পর দিন। চার দেয়ালে হোসটলের নামে বন্দী করে রাখে, যা নির্মম সত্য। এরা সবাই বান্দরবান ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের ৭ম থেকে ১০ম শ্রেণীর ছাত্রী। গত ১৫ মার্চ ৭১ জন ছাত্রী নদীতে গোসল করার নামে হোস্টেল থেকে বের হয়ে পালিয়ে গেলে ঘটনাটি জানতে পারে স্থানীয়রা। 
দুর্গম পাহাড়ের পাদদেশে বসবাসকারী দরিদ্র পিতামাতা সন্তানদের জেলা সদরে উচ্চ বিদ্যালয়ে ভর্তি করায়। শিক্ষিত হয় সমাজের মুখ উজ্জ্বল করবে এই আশায়। এমন প্রত্যাশায় পাহাড়ের দূরপল্লীর মেয়েরা ডনবস্কো উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়ে ফাতিমা রানী চার্চ-এর হোস্টেলকেই নিরাপদ আশ্রয় হিসেবে বেছে নেয়। হোস্টেল থেকে পালিয়ে যাওয়া ছাত্রীদের কেউ কেউ আশ্রয় নেয় তাদের নিকট আত্মীয় ও বান্ধবীদের বাড়িতে। কর্তৃপক্ষ কিছু কিছু ছাত্রীদের হোস্টেলে ফিরিয়ে আনলেও তাদের সাথে কথা বলার সুযোগ দেয়নি মিডিয়াকর্মী এবং প্রশাসনকে।’ওপরের ঘটনার মধ্যে লুকিয়ে থাকা খ্রিস্টান মিশনারিদের অপ্রতিরুদ্ধ প্রভাব সম্পর্কে কোনো আঁচ করতে পারছেন কি? একটু ভেবে দেখুন, এত বড় একটি ঘটনা অথচ বাংলাদেশের মূল ধারার কোনো গণমাধ্যমে তা খবর হয়ে এলো না!ি কিন্তু আমরা যদি অন্যদিকে তাকাই তা হলে কী দেখতে পাই? এদেশের কোনো মহিলা মাদরাসার হোস্টেল, এতিমখানা কিংবা কোন কিশোর উন্নয়ন কেন্দ্র থেকে যদি একই ধরনের অভিযোগে ৫ জন ছাএীর পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটত, তাহলে আমাদের মিডিয়া কি বসে থাকতো, প্রতিষ্ঠানেরই বারোটা বাজিয়ে দিত। আর এর জন্য তাদের তথ্য প্রমাণেরও খুব একটা প্রয়োজন হতো কি? অথচ কী অদ্ভূত ঘটনা, মিশনারিদের একটি হোস্টেল থেকে ৭১ জন ছাত্রীর পালিয়ে যাওয়ার ঘটনার সংবাদও চেপে গেল বাংলাদেশের মিডিয়া! শুধু মিডিয়া নয়, প্রশাসনও চেপে গেছে বিষয়টি। শুনেছি, প্রথম দিকে প্রশাসনের পক্ষ থেকে তদন্ত করার উদ্যোগ নেয়া হয়েছিল, কিন্তু তদন্ত কর্মকর্তারা হোস্টেল কর্তৃপক্ষের ধারে কাছেও যেতে পারেননি। 
এদিকে মিডিয়া এবং প্রশাসনকে পাত্তা না দিয়ে এত বড় একটি ঘটনা ধামাচাপা দেয়াটা কি সহজ কথা?মোটেই না,বরং এটা প্রমাণ করে যে, বাংলাদেশের মিডিয়া এবং প্রশাসনকে গুরুত্ব না দিয়েই অনেক কিছু করার মতো প্রভাব শক্তি আছে এই বিদেশি সব এনজিও ও মিশনারিদের। গত ১৮ জানুয়ারি ২০১৪ প্রকাশিত একটি সংবাদ থেকে জানা যায়, “মাত্র দুই বছরে শিশু যৌন নির্যাতনের অভিযোগে বিভিন্ন চার্চের চারশ’ যাজককে বরখাস্ত করেছিলেন পোপ ষোড়শ বেনেডিক্ট। অথচ ৭১জন যুবতী মেয়েকে যৌন নির্যাতন করার শাস্তি কোথায়? নাকি বাংলাদেশের আইন দ্বারা বিদেশিদের শাস্তি দেয়ার নিয়ম নেই? সারা বাংলাদেশের বুকে ছড়িয়ে ছিড়িয়ে থাকা সব ধরনের দেশি বিদেশি এনজিও,সংগঠন কি কাজ করে,রাতে কি পড়ায়,কি শিখায় তার কোন প্রমাণ  সরকারের কাছে আছে বলে মনে করে না দেশের সচেতন নাগরিক। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া