adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহেশখালি ভূমি অফিসে চরম দুর্নীতি!

download

জামাল জাহেদ, মহেশখালী : কক্সবাজার জেলার মহেশখালি উপজেলার  ভূমি অফিসে প্রশাসনের চরম অনিয়ম, দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। জেলার হাজার হাজার মানুষের মুখে একই কথা, ভুমি অফিস না কসাই ঘর। কারণ বিগত ১৮মাস আগে এসিল্যান্ড খালেকুজজামান বানদরবনে বদলি হয়ে যাওয়ার পর কোন ভুমি অফিসার আর যোগদান করেনি মহেশখালি উপজেলায়। যে কারণে আরো বেশিদুর্নীতিপরায়ন হয়ে পড়েছে এখানকার ভূমি অফিসের লোকজন। প্রতিটি কাজের বিনিময়ে ভূমি অফিসে অতিরিক্ত টাকা দিতে হয়,ফাইল দেখতে গেলে টাকা ছাড়া কথা বলেন না। 
অফিসে নামজারী, দাখিলাকাটা, মিউটেশন, রিপোর্ট আপীল ও জমিভাগ নিস্পত্তিসহ ভুমি সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ কাজে অফিসের কর্মকর্তারা নানা কৌশলে জমির মালিকদের পকেট থেকে হাতিয়ে নিচছেন লাখ লাখ টাকা। সাম্প্রতিক সময়ে মিডিয়ায় এ নিয়ে বহু লেখালিখির পরেও ভূমি অফিস কর্মকর্তা ও কর্মচারীদেও বোধদয় হচেছনা। উপজেলার মহেশখালী ভূমি অফিসে ঘুষ দুর্নীতির পাশাপাশি উর্ধ্বতন কর্তৃপক্ষের বদলীর আদেশ উপক্ষো করে সরকারী শৃংঙ্খলা ভঙ্গের অভিযোগও উঠেছে। সার্ভেয়ার তহসীলদার, কানুনগো ও অফিস সহকারীদের নিয়ন্ত্রণে রয়েছে খতিয়ান সৃজন সিন্ডিকেট। এ কাজে তাদের মাঠ পর্যায়ের সহযোগী সংশ্লিষ্ট অফিসের কয়েকজন। এরাই ১০ হাজার থেকে লাখ টাকার চুক্তিতে এক একটি খতিয়ান নিয়ে আসে। যদিও একটা খতিয়ান সৃজন করতে সরকারি সাইনবোর্ড এ ২৫৬ টাকা নির্ধারিত থাকলেও। ভূমি অফিসের দুর্নীতিবাজ চক্রের খায়েস পূরণ করে অবস্থা সম্পন্ন ও সম্পদশালীরা তাদের অতিপ্রয়োজনীয় কাজটি করাতে পারলেও প্রতিনিয়ত বিপাকে পড়ছে নিম্ন আয়ের মানুষ। এসব অফিসে কর্মকর্তার চেয়ে এমএলএসএস ও উমেদারের দাপট আরও বেশি। এদের কয়েকজনের বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমা হলেও কর্মকর্তার প্রতি আস্থাভাজন হওয়ায় গুরু পাপেও মুক্ত হচ্ছে তারা। খোঁজ নিয়ে জানা গেছে, ডিসিআর কাটতে গিয়ে জমির মালিকরা সংশ্লিষ্ট শাখার নাজিরের চাঁদাবাজির শিকার হচ্ছে প্রতিনিয়ত। মহেশখালীর ভুমি অফিসে নাজিরের বিরুদ্ধে এ অভিযোগ গুরুতর। অফিসে নামজারী, দাখিলাকাটা, মিউটেশন, রিপোর্ট আপীল ও জমাভাগ নিস্পত্তিসহ ভুমি সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ কাজে করে দেওয়ার নামে সেবা গ্রহিতার কাছ থেকে নিচ্ছে মোটা অংকের টাকা এমন অভিযোগ ভূক্তভোগীদের। 
বর্তমানে উপজেলা ভূমি অফিসার না আসাতে ওই দায়িত্ব পালন করে যাচেছ মহেশখালি উপজেলা নির্বাহী অফিসার আনোয়ারুল  নাসের রহমান। তিনি তার দপ্তরের নানা ব্যস্ততার কারণে এসিল্যান্ডের দায়িত্বপালন অনেকটা কঠিন হয়ে পড়ছে। সূত্রে জানা যায়,খতিয়ান সৃজন করতে ৪ থেকে ৬মাস পর্যন্ত লেগে যায়। প্রতি দিন কাজের জন্য কয়েক শতাধিক সেবা গ্রহিতারা আসছে ভূমি অফিসে। ওই সেবা গ্রহিতারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছে বলে ‘জয়পরাজয়’কে জানান। 
অনুসন্ধানে আরো জানা গেছে, ভূমি অফিসের নিয়ম শৃঙ্খলার তোয়াক্কা না একজন আরেক জনের জায়গার খতিয়ান সৃজন কওে নিচ্ছে। এমনকি সরকারি খাস জমিরও খতিয়ান খুলে দিচেছ। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আনোয়ারুল নাসের রহমান এর সাথে  যোগাযোগ করা হলে তিনি ‘জয়পরাজয়’কে জানান,দুর্নীতি কথা তিনিও শুনেছে এবং তার উপর দায়িত্ব দেওয়ার কথা ও স্বীকার করেন। কিন্তু কাজের চাপে তার নিয়মিত ভুমি অফিসে যাওয়া হয় না,তবে কানুনগো ফাইল তৈরি করে তার অফিসে পাঠান। এদিকে স্থানীয় সাধারণ মানুষের ভূমি সংক্রান্ত কাজে ব্যঘাতের কথা চিন্তা করে উপজেলা ভুমি অফিসে স্বচছতা ফিরিয়ে আনার জোড় ততপরতা চালাবেন বলে জানান। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া