adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তথ্যমন্ত্রীর গোঁজামিলতন্ত্র

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুর হক ইনু বলেছেন, পৃথিবীর যেসব দেশে সামরিক হস্তক্ষেপ হয়েছে সেখানে একটু গণতন্ত্র একটু ধর্মতন্ত্র একটু সামরিকতন্ত্র এই তিনে মিলে গোঁজামিলতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশও সামরিক হস্তক্ষেপের কারণে পিছিয়ে পড়ে অন্ধকারে নিমজ্জিত হয়েছিল। গোঁজামিলতন্ত্রের বিভ্রন্তির ভেতর জড়িয়ে পড়েছিল। কিন্তু পরে সেখান থেকে আস্তে আস্তে বেরিয়ে এসেছে।
 শুক্রবার জাতীয় গণগ্রন্থাগারে দিবস-২০১৪ উৎযাপন উপলক্ষে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিক্ষায়াতনিক গ্রন্থাগারের ভূমিকা: বিদ্যালয় গ্রন্থাগারের আলোক’ শীর্ষক জাতীয় সেমিনার ও একাদশতম সাধারণ সভায় তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ গ্রন্থাগার সমিতি ও ল্যাব এম এস খান ফাউন্ডেশন।
ইনু বলেন, ‘গোঁজামিলতন্ত্র এমন একটা শাসন ব্যবস্থা যেখানে গণতন্ত্র, সামরিকতন্ত্র ও ধর্মতন্ত্রকে হালাল করা হয়।’
তিনি আরও বলেন, ‘যুদ্ধাপরাধীদের কাঠগড়াতে তুললে যারা আলেম হত্যা করছে বলে চিৎকার দেন আসলে তাদের সঙ্গে জ্ঞানের কোনো সম্পর্ক নেই। তারা উদ্দেশ্য প্রণোদিতভাবে দেশকে পিছিয়ে নিতে চায়। যারা আন্দোলনের নামে চলন্ত ট্রেন ফেলে দেয় আসলে তারা বাংলাদেশের উন্নয়নের ট্রেন ফেলে দেন।
সমাজে যদি লাইব্রেরি না থাকে তাহলে জাতি শিক্ষিত হতে পারবে না। কেবল সার্টিফিকেটের শিক্ষায় শিক্ষা নয় বলে তিনি মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘বর্তমানে আমাদের দেশে সবচেয়ে বড় সমস্যা জনসংখ্যা। কিন্তু সেই জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে লাইব্রেরি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
বাংলাদেশ গ্রন্থাগার সমিতির সভাপতি অধ্যাপক ড. এম নাছির উদ্দিন মুন্সির সভাপতিত্বে এসময়  আরও উপস্থিত ছিলেন- সাংসদ শেখ হাফিজুর রহমান, গ্রন্থাগারের অতিরিক্ত সচিব নূর হোসেন তালুকদার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া