adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাংলাদেশ-চীনের ঐতিহাসিক বন্ধুত্ব অত্যন্ত দৃঢ়’

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে চীনের সহযোগিতাকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে বিএনপি। মঙ্গলবার সকালে এক সেমিনারে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।তিনি বলেন, আমরা গর্বের সঙ্গে বলতে পারি, বাংলাদেশ-চীনের ঐতিহাসিক বন্ধুত্ব অত্যন্ত দৃঢ়। এই সম্পর্ক কখনো ক্ষুণ্ন হওয়ার নয়। দারিদ্র্য-বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নই বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্কে ভিত্তি। আমরা এই সম্পর্ককে গুরুত্ব দিই।
জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের উদ্যোগে গণচীনের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বাংলাদেশ-চীনের কূটনৈতিক সম্পর্কের ৩৯তম বর্ষপূতি উপলক্ষে এই সেমিনার হয়।এতে বাংলাদেশ, চীন, ভারত, মিয়ানমার ও নেপাল নিয়ে প্রস্তাবিত মুক্ত বাণিজ্য অঞ্চলের সম্ভাবনা শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন এ কে এম বারী।
মির্জা ফখরুল বলেন, এই অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে জিয়াউর রহমান দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা ফোরাম-সার্ক স্থাপন করেছিলেন। এখন চীন এই সংস্থাটির পর্যবেক্ষক। আমরা জোরের সঙ্গে বলতে চাই, বিএনপির যদি আগামীতে ক্ষমতায় যায়, আঞ্চলিক সহযোগিতা জোরদারে কাজ করবে। আমরা এই অঞ্চলের উন্নয়নে একসঙ্গে হাতে হাত রেখে এগিয়ে যেতে চাই।
তিনি বলেন, সারা বিশ্বের প্রায় ৪২ ভাগ মানুষের বসবাস দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে। সেজন্য বিশ্ব অর্থনীতিতেও এই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন গুরুত্ব বহন করে। বিএনপি এশীয় অঞ্চলের অবাধ শুল্কমুক্ত বাণিজ্য বলয়ের ধারণার সফলতা কামনা করে। ভারপ্রাপ্ত মহাসচিব তার বক্তব্যে ড. খন্দকার মোশাররফ হোসেনের মুক্তি দাবি করেন।তিনি বলেন, তিনি এই ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। অথচ তাকে সম্পূর্ণ রাজনৈতিক কারণে উদ্দেশ্যমূলকভাবে আটকিয়ে রাখা হয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চীনের শার্জ দ্য অ্যাফেয়ার্স চু ওয়াকং ঝু দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক এবং বাণিজ্য সম্প্রসারণের বিষয়গুলো তুলে ধরে বলেন, “চীন-বাংলাদেশ এর দ্বি-পাক্ষিক সম্পর্ক চমৎকার। বাণিজ্যিক সম্পর্কও রয়েছে। আমরা ভবিষ্যতে একে আরও ব্যাপকভাবে এগিয়ে নিয়ে যেতে প্রতিশ্রুতিবন্ধ।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি নাজমুল হক নান্নুর সভাপতিত্বে অন্যদের মধ্যে সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবউল্লাহ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, জালালউদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া