adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় ঐক্যের ডাক দিলেন ড. কামাল

ড. কামাল হোসেননিজস্ব প্রতিবেদক : দেশের গণতন্ত্র পুনরুদ্ধার, সংবিধান সুরক্ষা এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আবারও জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন গণফোরাম সভাপতি এবং সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।
বৃহস্পতিবার (২৩ অক্টোবর) রাজধানীর বেইলি রোডে তার বাসভবনে সিনিয়র সাংবাদিকদের নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এ আহবান জানান। বিকাল সাড়ে চারটায় শুরু হওয়া এ সভা তিন ঘন্টাব্যাপী চলে। ড. কামাল বলেন, এ লক্ষ্যে প্রচলিত ধারার বাইরের রাজনীতিবিদদের ভূমিকা রাখা যেমন জরুরি, তেমনি গণমাধ্যমের কর্তাব্যক্তিদের ভূমিকাও গুরুত্বপূর্ণ।
লিখিত বক্তব্যে তিনি বলেন, কার্যকর গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার মূল সূত্র হলো জনগণের ক্ষমতায়ন। সংবিধানের এ ঘোষণা আজ বাস্তবিকই প্রহসনে পরিণত হচ্ছে। ভোটাধিকার পুন:প্রতিষ্ঠার মাধ্যমেই জনগণের ক্ষমতায়নের পথে আমরা এগিয়ে যেতে পারি।
ড. কামাল বলেন, গত ৫ জানুয়ারির নির্বাচনের আগে সরকারের দেওয়া প্রতিশ্র“তি পালনের দায়-দায়িত্ব সরকারের। এবং সেমতে, জনগণের অংশগ্রহণে সকলের কাছে গ্রহণযোগ্য জাতীয় নির্বাচনের বিকল্প নেই।
তিনি বলেন, আমাদের রাষ্ট্র ব্যবস্থার সকল স্তরে নিরপেক্ষতা বাজায় রাখা অত্যন্ত অপরিহার্য। বিচার বিভাগ, জনপ্রশাসন, পুলিশ প্রশাসন এবং সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো যথা নির্বাচন কমিশন, পাবলিক সার্ভিস কমিশন, দুর্নীতি দমন কমিশন দলীয়করণমুক্ত রেখে সকল কর্মকাণ্ডের নিরপেক্ষতা নিশ্চিত করতে হবে। নিয়োগের ক্ষেত্রে দলীয় বিবেচনার পরিবর্তে যোগ্যতা, দক্ষতা ও মেধার প্রাধান্য দিতে হবে।
প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, আমাদের স্বাধীনতার মূল লক্ষ্য তথা অর্থনৈতিক সমৃদ্ধি, গণতান্ত্রিক ও সাংবিধানিক শাসন ব্যবস্থা, সুশাসন তথা আইনের শাসন এবং মানবিক মর্যাদা ও মানবাধিকার প্রতিষ্ঠায় সকল বাধা অপসারণের লক্ষ্যে প্রয়োজন জাতীয় ঐক্য গড়ে তোলা।
ড. কামাল বলেন, একটি উন্নত ও মেধাসম্পন্ন জাতি প্রতিষ্ঠার লক্ষ্যে শিক্ষাঙ্গনকে সন্ত্রাসমুক্ত করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে। ছাত্রদের মধ্যে সৌহার্দ্য, সম্প্রীতি ও সহমর্মিতাপূর্ণ এবং গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখতে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠান একান্ত অপরিহার্য। যার মাঝে আমরা অবশ্যই খুঁজে পাবো জাতির ভবিষ্যত নেতৃত্ব।
তিনি আরো বলেন, আমাদের প্রয়োজন সুস্থ, পরিচ্ছন্ন ও দেশপ্রেমে উদ্বুদ্ধ রাজনৈতিক ধারায় প্রর্ত্যাবর্তন করা। সন্ত্রাস, দুর্নীতি, কালো টাকা, লুটপাট, বিভেদ ও প্রতিহিংসা আজ আমাদের জাতীয় রাজনীতির মূল বৈশিষ্ট্য- যা আমাদের জাতীয় উন্নয়ন ও অগ্রগতির পথে প্রধান অন্তরায়। মুক্তির একমাত্র উপায় সুস্থ রাজনীতির পক্ষ্যে জাতীয় ঐক্য গড়ে তোলা। সমগ্র জাতির মধ্যে একটি প্রচ্ছন্ন ঐক্য ইতোমধ্যেই গড়ে উঠেছে। এখন প্রয়োজন এই ঐক্যকে  সুনির্দিষ্ট কর্মসূচির আওতায় এনে ব্যাপকভাবে সংগঠিত করা।
ড. কামাল বলেন, আমরা নির্বাচনে জনগণের আস্থাভাজন লোক চাই, সেটা দুইজন হলেও। গুণগত মানুষের অভাব বলে যে কথা প্রচলিত আছে, আমি তা বিশ্বাস করি না। দেশের ৯৯ শতাংশ মানুষ অবাধ নিরপেক্ষ নির্বাচন চায়। গণতন্ত্র আজ হারিয়ে গেছে। আমরা জনগণকে যে কথা দিয়েছিলাম, তা আমরা রাখতে পেরেছিলাম কিনা, এটাও ভাবতে হবে।
সংবিধান সম্পর্কে তিনি বলেন, সংবিধানে ধর্ম পালনের সুরক্ষার কথা বলা হয়েছে। কিন্তু ধর্ম নিয়ে রাজনীতি ও ব্যবসা করাকে নিষিদ্ধ করা হয়েছে। অথচ শুধু শুধু ধর্মকে ধ্বংস করা হচ্ছে।
দেশের সিনিয়র সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের কলম, ক্যামেরা এবং টকশো’র মাধ্যমে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। এটা কেউ বন্ধ করতে চাইলে আমরা তা বন্ধ করতে দেবো না।
মানবজমিন পত্রিকার সম্পাদক মতিউর রহমান চৌধুরী ড. কামালকে উদ্দেশ্য করে বলেন, দেশে কার্যকর গণতন্ত্র ও আইনের শাসন দুটোই অনুপস্থিত। কিন্তু আপনি আপনার ২২ মিনিটের বক্তৃতায় এর সমাধান দেননি। নব্বইয়ের আন্দোলনে একটি রাজনৈতিক ও ছাত্র আন্দোলনের মুভমেন্ট ছিল তা এখন নেই। এছাড়া ১৯৯০ এবং ২০১৪ এক নয়।
এ সময় ড. কামাল বলেন, আপনি হয়তো গুম-খুনের কথা বলছেন। এটাতে ভয় পেলে দেশ স্বাধীন হতো না। নিউএজের সম্পাদক নূরুল কবীর বলেন, রাজনৈতিক নেতাদের এখন দেশে বাস করার চেয়ে জেলখানার মধ্যে থাকাই নিরাপদ।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের জন্য এখন প্রকৃত মুক্তিযোদ্ধাদের জনগণের কাছে নিয়ে যেতে হবে। বর্তমান সরকার যা ভুলুণ্ঠিত করেছে। সাংবাদিক মাহবুব কামাল বলেন, প্রধানমন্ত্রীর ক্ষমতাকে খর্ব করতে হবে। তা না হলে, যিনিই ক্ষমতায় আসুন না কেন, তিনি তার ক্ষমতার অপব্যবহার করবেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক হাসান শাহরিয়ার,  মনিরুজ্জামান, ফরিদ হোসেন, আবু সাইদ খান, মিজানুর রহামন খান, আশরাফ কায়সার, সৈয়দ তোশারফ আলি, মোস্তফা কামাল সমাজদার, বদিউল আলম, মাসুদুর রহমান, রাজনীতিবিদ সুলতান মনসুর, মাহমুদুর রহমান মান্নাসহ অনেকে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া