adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে লুট হলো ব্র্যাক ব্যাংকের টাকা

ব্র্যাক ব্যাংক লুট {focus_keyword} ‘ভল্ট মাস্টারের সাড়ে তিন ঘণ্টার মিশন’ r38ডেস্ক রিপোর্ট : ব্যাংকে লুট করতে রাজা মিয়া একজন দক্ষ কারিগর। ব্যাংকের ভল্ট বা সিন্দুক ভাঙতে রাজা মিয়ার সময় লাগে ১০ থেকে ১৫ মিনিট। এ ‘যোগ্যতার’ কারণে সহযোগীরা তাকে ভল্ট মাস্টার বলেও ডাকে। ব্যাংক চুরি বা ডাকাতি যাই করা হোক রাজাকে প্রয়োজন হয়ই! বড় একটি সংঘবদ্ধ চক্রের সদস্য এই রাজার পরিকল্পনায়ই গত ২৬ সেপ্টেম্বর জয়পুরহাটের ব্র্যাক ব্যাংক থেকে এক কোটি ৯৬ লাখ টাকা লুট হয়েছে। বেশ কিছুদিন ধরে প্রস্তুতি চললেও ঘটনার রাতে মাত্র সাড়ে তিন ঘণ্টায়ই শেষ হয় সেই চুরির মিশন। আর ওই অপকর্মে অংশ নিয়েছে মোট নয়জন। চুরির টাকা নিজেদের মধ্যে ভাগ করে নেয় তারা।
জামিনে ছাড়া পেয়ে আবারও পুরনো ‘দক্ষতা’ কাজে লাগায় রাজা। ভল্টের ‘দক্ষতা প্রয়োগের’ কারণে তার বিরুদ্ধে মামলা আছে আরও চারটি। অন্যতম সহযোগী শামীমের সঙ্গে কারাগারেই সখ্য হয় রাজার। দু’জনে জয়পুরহাটে ব্র্যাক ব্যাংকের পাশে ‘বাংলাদেশ পুওর ডেভেলপমেন্ট লিমিটেড’ নামে একটি ভুয়া এনজিরও অফিস ভাড়া নিয়ে ব্যাংকে লুটের পরিকল্পনা বাস্তবায়ন করে। চাঞ্চল্যকর এ ব্যাংক লুটের ঘটনায় সাতজনকে গ্রেপ্তার এবং ৫৬ লাখ টাকা উদ্ধারের পর এসব তথ্য জানিয়েছে র‌্যাব।
দায়িত্বশীল কর্মকর্তারা বলেছেন, মূল পরিকল্পনাকারী রাজা মিয়া চট্টগ্রামের ব্যাংক ডাকাত শুক্কুর গ্র“পের সদস্য। ২০০৮ সালে রাজধানীর ধানমন্ডির ব্র্যাক ব্যাংকের কলাবাগান শাখা থেকে ২৫০ ভরি স্বর্ণালংকার লুটের সঙ্গে জড়িত ছিল সে। জামিনে ছাড়া পেয়ে শামীমসহ অন্যদের নিয়ে জয়পুরহাটে আবার হানা দিয়েছে ভল্ট আনলক স্পেশালিস্ট রাজা মিয়া। তাদের গ্র“পের পলাতক দুই সদস্য ইসলাম ও তাজ আহমেদকে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান র‌্যাব কর্মকর্তারা।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান ধানমন্ডির ২৫০ ভরি স্বর্ণালংকার লুটের সঙ্গে জড়িত রাজাই জয়পুরহাটে ব্যাংক লুটের ঘটনার মূল পরিকল্পনাকারী। কারাগারে থাকার সময় শামীমের সঙ্গে রাজার পরিচয় ও সম্পর্ক হয়। এরপর তারা পরিকল্পনা করে ঘটনাটি ঘটায়। তাজ ও নওশের ব্যাংকের ভেতরে ঢুকে সিসিটিভি ক্যামেরা নষ্ট করে দেয়। এরপর ইসলাম ও রাজা মিয়া সেখানে প্রবেশ করে। চারজন ব্যাংক থেকে টাকা সংগ্রহ করেছিল।
আটক স্বপন দেবনাথ ১৯৯৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত চট্টগ্রাম বন্দরে সাধারণ আনসার সদস্য হিসেবে কাজ করতেন। চুক্তির মেয়াদ শেষে তিনি রাজা ও শামিমের সঙ্গে ব্যাংক লুটেরা সিন্ডিকেটে জড়িত হন।
জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব কর্মকর্তারা আরও জানান, রাজা একজন ভল্ট আনলক স্পেশালিস্ট। যে কোন ধরনের ভল্ট বা সিন্দুকের তালা সে ১০/১৫ মিনিটের মধ্যে ভাঙার যোগ্যতা রাখে। যার ফলে এ ধরনের ডাকাতির পরিকল্পনায় রাজা একজন অনিবার্য সদস্য। সহযোগীরা তাকে ‘ভল্ট মাস্টার’ বলে ডাকে। জয়পুরহাট থেকে লুট হওয়া টাকা হতে রাজা ৩১ লাখ, শামীম ৩৩ লাখ, ইসলাম ১২ লাখ ৫০ হাজার, তাজ মাহমুদ ৮ লাখ, এমকে কুদ্দুসুর রহমান বুলু ও ইকবাল ৩৩ লাখ, স্বপন ১৮ লাখ, নওশের ১৪ লাখ ও বাদল ৯ লাখ করে ভাগ করে নিয়েছে।

বুধবার রাত ১১টার দিকে মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার হাশারপাড়া এলাকা থেকে নসকরপুর গ্রামের ভোলা মিয়ার ছেলে রাজাকে গ্রেপ্তার করে র‌্যাব। তার দেয়া তথ্যের ভিত্তিতে বরিশালের মোনসা বাড়ির রতনের ছেলে বাবলা ও স্বর্ণা গ্রামের মোজাফফর আহম্মেদের ছেলে শামীমকে নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামের পাশে থেকে গ্রেপ্তার করে র‌্যাব। এরপর বুধবার মধ্যরাতে রাজধানীর সবুজবাগ এলাকা থেকে ময়মনসিংহের ফুলপুরের শালিয়া গ্রামের ইন্দ্রজিত চন্দ্র পণ্ডিতের ছেলে প্লাবন ও অনুপকে গ্রেপ্তার করে র‌্যাব। রাতের শেষভাগে ময়মনসিংহের ফুলপুরেরর বাউলা গ্রাম থেকে গৌরীপুরের দত্তবাড়ীর মনু দেবনাথের ছেলে স্বপনকে গ্রেপ্তার করে র‌্যাব। সবশেষ ফতুল্লা থেকে বরিশালের কাউনিয়ার মৃত ইয়াকুব আলীর ছেলে বুলুকে গ্রেপ্তার করে র‌্যাব।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া