adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও ইরানকে অস্ত্র দেবে রাশিয়া

iran1428941115আন্তর্জাতিক ডেস্ক : আবারও ইরানকে অস্ত্র দেবে রাশিয়া। ইরানের ওপর আরোপিত আকাশ প্রতিরক্ষায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্র সরবরাহের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি।
সোমবার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
পরমাণু অস্ত্র ইস্যুতে ২০১০ সালে জাতিসংঘ নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের ওপর। সেই থেকে ইরানকে ক্ষেপণান্ত্র সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া। চুক্তির আওতায় এস-৩০০ ক্ষেপণান্ত্র সরবারহ করার কথা ছিল ইরানকে।
 
পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে বিশ্বশক্তির সমঝোতা চুক্তি হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে রাশিয়া। ইরান পরমাণু বোমা বানাবে না, এই শর্তে নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি হয় বিশ্বশক্তি (জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য ও জার্মানি)।
এদিকে ইরানকে ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়ে রাশিয়ার কঠোর সমালোচনা করে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এ দুই দেশের অভিযোগ ছিল, পরমাণু স্থাপনার সুরক্ষা দেওয়ার জন্যই ইরানকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে রাশিয়া।
অন্যদিকে ইরানের সঙ্গে চুক্তি বাতিল করায় রাশিয়ার কাছে কয়েক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করে মামলা করে ইরান। এখন সেই মামলাও তুলে নেবে ইরান।
উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক বরাবরই ভালো ছিল, যা যুক্তরাষ্ট্র বা অন্য দেশের সঙ্গে ছিল না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া