adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনমানবহীন গ্রাম!!!

মানুষশূন্য বসতভিটা দেখাচ্ছেন এক ব্যাক্তডেস্ক রিপোর্ট : অবিশ্বাস্য হলেও সত্য যে, ঝিনাইদহের একটি গ্রাম মানুষশূন্য। গ্রামটির নাম মঙ্গলপুর। এক সময় এখানে মানুষের বসবাস ছিল। এখন আর কোনো মানুষ বাস করে না। তবে এখনও বাড়ি-ঘরের চিহ্ন রয়েছে। আছে বড় বড় পুকুর। গ্রামটি ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার এলাঙ্গী ইউনিয়নে অবস্থিত।
পাশের গ্রামের মানুষের দাবি গ্রামটি ছিল হিন্দু প্রধান। আনুমানিক ৬০/৬৫ বছর পূর্বে এই মঙ্গলপুরে মহামারি আকারে কলেরা রোগ ছড়িয়ে পড়েছিল। সে সময় গ্রামের অনেক মানুষ মারা যান। আতঙ্কে গ্রামের অনেকে পার্শ্ববর্তী গ্রামগুলোতে আশ্রয় নেন। আর হিন্দু সম্প্রদায়ের অনেকে বিনিময় করে ভারতে চলে যান।
সর্বশেষ বসবাসকারী ব্যক্তি নেঠে ঠাকুর খুন হবার পর গ্রামটি এখন একেবারেই মানুষশূন্য হয়ে পড়ে। গ্রামের জমি কেনাবেচা হয়ে চলে গেছে অন্য গ্রামের মানুষের হাতে।
এলাঙ্গী ইউনিয়ন ভূমি অফিসের তথ্যানুযায়ী, মঙ্গলপুর গ্রামটি ৬৬ নং মঙ্গলপুর মৌজায় অবস্থিত। ইউনিয়ন ভূমি কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান, এই মৌজায় একটিই গ্রাম আছে। এই গ্রামে ২০৬টি খতিয়ানভুক্ত জমি রয়েছে। এর মধ্যে সরকারী খাস জমি আছে ৫৯ শতক, ভিপি তালিকাভুক্ত জমি আছে ৫ একর ৭৭ শতক ও জনসাধারণের জমি আছে ২৫২ একর ১২ শতক। এ ছাড়া কাঁচা রাস্তা রয়েছে ২ একর ২ শতক জমির উপর।
গ্রামটিতে গেলে দেখা যায়, গ্রামটি ঝিনাইদহের কোটচাঁদপুর, কালীগঞ্জ ও যশোরের চৌগাছা উপজেলার সীমান্তবর্তী। মূল গ্রাম মঙ্গলপুর পড়েছে কোটচাঁদপুর উপজেলার মধ্যে। কোটচাঁদপুর
শহর থেকে চৌগাছা যাওয়ার পথে শিশুতলা বাজারের পাশেই এই গ্রামের অবস্থান। গ্রামটিতে কোনো মানুষ না থাকায় ভিটাবাড়ির  জমিগুলো কৃষি জমিতে পরিনত হয়েছে।
মঙ্গলপুরের বাসিন্দা ছিলেন কালীপদ মূখার্জী (৯২)। তিনি বর্তমানে পার্শ্ববর্তী দাদপুরে থাকেন।
কালীপদ জানান, মঙ্গলপুর গ্রামে বেশির ভাগ বসতি ছিল তাদের সম্প্রদায়ের। শতাধিক পরিবার বাস করতো গ্রামটিতে। তিনি তখন খুব ছোট। গ্রামে কলেরা মহামারি আকার ধারন করলে  মারা যায় অনেক মানুষ। এ সময় মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ে গ্রামের খাল-বিল আর পুকুর-ইন্দ্রার পানি নষ্ট হয়ে গেছে। এখানে থাকলে সবাইকে মরতে হবে। এই প্রচারের পর গ্রামের মানুষ ভয়ে চলে যেতে শুরু করে। বেশীর ভাগ বিনিময় করে ভারতে চলে যান। তারা কয়েকটি পরিবার পাশ্ববর্তী বলাবাড়িয়া ও চাকলা গ্রামে আশ্রয় নেন। পরবর্তী সময়ে অন্যরাও চলে গেছেন ভারতে। তিনিই একমাত্র বলাবাড়িয়া গ্রামে রয়েছেন।
তিনি জানান, নেঠে ঠাকুর তার মামা ছিলেন, তিনিই সবকিছু উপেক্ষা করে গ্রামে ছিলেন। আনুমানিক ২৫/৩০ বছর পূর্বে তিনি খুন হবার পর এই গ্রামে আর কেউ থাকলো না।
শোনা গেছে ভিন্ন কথাও। দাদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক শামছুল হক জানান, হিন্দুদের পাশাপাশি কিছু মুসলমানও ছিল গ্রামে। যারা অনেক পর্দার মধ্যে থাকতে পছন্দ করতেন। তাদের বাড়িগুলো উঁচু প্রাচীর দেওয়া থাকতো। ভেতর দেখা যেতো না। 


তিনি জানান, মুরব্বিদের কাছে শুনেছেন এক ব্যক্তি কৌতুহলবসত গাছে উঠে বাড়ির ভেতর নজর দেন। এতে ক্ষুব্ধ হয়ে মুসলমান পরিবারগুলো চলে যায়। আর হিন্দুরা বিনিময় করে যায় ভারতে। এভাবে গ্রামটি মানুষশূন্য হয়েছে। 
বলাবাড়িয়ার সুধান্য দাস (৭৫) জানান, তারা ছোট বেলায় ওই গ্রামে তাদের সম্প্রদায়ের লোকজনের বাড়িতে বেড়াতে যেতেন। সর্বশেষ নৃপেনন্দ্রনাথ ঠাকুর, হাজারী ঠাকুর ও নেঠে ঠাকুরকে দেখেছেন। নৃপেন ও হাজারী ভারতে চলে যাবার পর থাকেন নেঠে ঠাকুর। তার কোনো সন্তান ছিল না। ৩০ বছর আগে তিনিও খুন হন। 
গ্রামের জায়গা যারা চাষাবাদ করছেন এমন একজন বলাবাড়িয়া গ্রামের ইমদাদুল হক জানান, তারা ভারত থেকে এদেশে এসেছেন। গড়ান চন্দ্র নামের এক ব্যক্তির সাথে তারা বিনিময় করেন। এই মঙ্গলপুরে তার ২২ বিঘা জমি রয়েছে। একই গ্রামের ফজলুর রহমান জানান, তার ১৩ বিঘা জমি বিনিময় করে নেওয়া আছে। 
এ ব্যাপারে কোটচাঁদপুর উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে জানা গেছে, ওই গ্রামে কোনো ভোটার না থাকায় তারা তালিকায় রাখেননি। 
এলাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান খাঁন জানান, তার ইউনিয়নে ১৬টি গ্রাম। যার মধ্যে মঙ্গলপুরও একটি। 

কোটচাঁদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবপ্রসাদ পাল জানান, বিষয়টি তার জানা নেই। তবে একটি গ্রাম মানুষশূন্য  হয়ে গেছে কি কারণে তা খুঁজে দেখা দরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া